খুলনা, বাংলাদেশ | ২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জুলাই, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৭০২ জনের মৃত্যু হয়েছে ও নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৬৬ জন

আল-আকসায় ইহুদিদের প্রার্থনার অনুমতির আপিল বাতিল

আন্তর্জাতিক ডেস্ক

জেরুজালেমের আল-আকসা চত্বরে ইহুদিদের প্রার্থনায় সম্মতি জানিয়ে ম্যাজিস্ট্রেট আদালতের ঘোষণা করা রায় বাতিল করেছেন ইসরায়েলেরই একটি আপিল আদালত।

এদিকে জেরুজালেম দখলের বার্ষিকীতে ওই এলাকায় ইহুদিদের পতাকা পদযাত্রার বিষয়ে কোনো নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

আল-আকসা চত্বর নিয়ে বিতর্ক রয়েছে। যে কারণে ওই চত্বরে ইহুদিদের প্রার্থনায় বাধা দেয়ার বিষয়ে বৈধতা নিয়ে ম্যাজিস্ট্রেট আদালতের দেয়া রায় নিয়ে প্রশ্ন তোলা হয়। এ কারণে ফিলিস্তিনিরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে। আর এই সময়ের মধ্যে বুধবার (২৫ মে) নতুন এই আদেশ জানাল আপিল আদালত।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে আল-আকসা প্রথম কিবলা হিসেবে পবিত্র স্থান বলে পরিচিত। বিপরীতে ইহুদিদের বিশ্বাস, জেরুজালেমের পুরনো শহরে তাদের দুটো প্রাচীন মন্দির ছিল।

কিন্তু ইসরায়েল ইহুদিদের জায়গাটি পরিদর্শনে শর্ত দিয়ে অনুমতি প্রদান করে আসছে। বলা হয়, কয়েক দশকের স্থিতাবস্থার অংশ হিসেবে ইহুদিরা প্রার্থনা থেকে বিরত থাকবে। আর ওই চত্বরে প্রার্থনার পর তিনজন ইহুদিকে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য নির্দেশ প্রদান করা হয়।

এ ঘটনায় জেরুজালেম ম্যাজিস্ট্রেট আদালতে পুলিশের দেয়া ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ঘোষণা করে তারা। এ রায়ে আদালত জানায়, ইহুদিদের এমন কর্মকাণ্ড কোনো শান্তিপূর্ণ পরিবেশ নষ্টের মধ্যে পড়ে না। আর আদালতের এই আদেশের বিরুদ্ধে প্রতিবাদ জানায় ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনিরা আদালতের দেয়া এমন রায়ের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারিও দেয়।

এদিকে ২৯ মে জেরুজালেমে ইসরায়েলি জাতীয়তাবাদীদের পতাকা পদযাত্রার কথা রয়েছে। যা নিয়ে ইতোমধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

এর মধ্যে বুধবার (২৫ মে) ম্যাজিস্ট্রেট আদালতের দেয়া ওই রায়ের বিরুদ্ধে জেরুজালেম জেলা আদালতে আবেদন করে রাষ্ট্র। আর দিনের শেষ মুহূর্তে রায় অনুকূলে আসে।

আদেশে বিচারক এইনাত আভমান-মোলের বলেন, টেম্পল মাউন্টের (আল-আকসা চত্বর) বিশেষ সংবেদনশীলতা নিয়ে কখনো বাড়াবাড়ি হতে পারে না। ওই এলাকায় ইহুদিদের প্রার্থনার স্বাধীনতা শর্তহীন নয়। আইনশৃঙ্খলা সুরক্ষার মতো সব স্বার্থকে এড়ানো ঠিক নয়।

সূত্র: রয়টার্স




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692