খুলনা, বাংলাদেশ | ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ | ৩০ নভেম্বর, ২০২১

Breaking News

  গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত। ঢাকা মহানগরে এ সিদ্ধান্ত কার্যকর হবে: বাস মালিক সমিতি।
  রাজধানীর রামপুরা এলাকায় গ্রিন অনাবিল পরিবহনের বাসের চাপায় মাইনুদ্দিন নিহতের ঘটনায় সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা
  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ২৬৬ জন ও আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩১ হাজার ১৮৯ জন
  রাজশাহী নগরীতে ট্রেনে কাটা পড়ে ডলি পারভীন নামে গ্রামীণ ব্যাংকের কর্মী নিহত

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৪৭, আইএসের দায় স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের দক্ষিণে কান্দাহার শহরে এক শিয়া মসজিদে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ জন। অপরদিকে বিস্ফোরণে আরো ৭০ জন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটি নিয়ন্ত্রণকারী তালেবানের এক সূত্র। এর আগে শুক্রবার কান্দাহারের শিয়া মুসলমানদের বৃহত্তম বিবি ফাতেমা মসজিদে এই হামলা হয়। এদিকে উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) হামলার জন্য দায় স্বীকার করেছে।

সংগঠনটির বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘প্রথম আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদের প্রবেশপথে এক্সপ্লোসিভ ভেস্টের বিস্ফোরণ ঘটায়। অপরদিকে দ্বিতীয় আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদের ভেতরে তার ভেস্টের বিস্ফোরণ ঘটায়।’

হামলার পরপরই আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সাইদ খোসতি এক টুইট বার্তায় বলেন, ‘আমরা ব্যথিত যে কান্দাহার শহরের ফার্স্ট ডিস্ট্রিক্টে আমাদের শিয়া ভাইদের মসজিদে এক বিস্ফোরণ হয়েছে যাতে আমাদের বিশাল সংখ্যক নাগরিক শহীদ ও আহত হয়েছেন।’

তিনি জানান, তালেবানের বিশেষ বাহিনী ইতোমধ্যেই ওই স্থানে মোতায়েন করা হয়েছে। তারা ঘটনার প্রকৃতি তদন্ত করছে এবং ঘটনার সাথে জড়িতদের বিচারের জন্য সন্ধান করছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিনিধি জানান, তালেবানের মূল ঘাঁটি কান্দাহারে এই হামলার মাধ্যমে বার্তা দেয়া হলো যে কোনো এলাকাই নিরাপদ নয়।

তিনি বলেন, ‘তালেবানের দাবি যে তারাই একমাত্র দেশটিতে নিরাপত্তা নিশ্চিত করতে পারে, তা বর্তমানে চ্যালেঞ্জের মুখে পড়লো।’

এর আগে ৮ অক্টোবর আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজে এক শিয়া মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণে ৭২ জন নিহত ও ১৪০ জন আহত হয়। উগ্রবাদী সংগঠন আইএস হামলার জন্য দায় স্বীকার করে।

গত আগস্টে তালেবানের আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর থেকেই আইএস আফগানিস্তানের বিভিন্ন স্থানে হামলা চালিয়ে আসছে। তালেবান কর্তৃপক্ষ উগ্রবাদী গোষ্ঠীটিকে দমনের জন্য ইতোমধ্যেই অভিযান শুরু করেছে। সূত্র : আলজাজিরা।

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692