খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  সাবেক সংসদ সদস্য মানু মজুমদার মারা গেছেন
  নিখোঁজ এমপি আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার কলকাতায়

আজ আবেদনের শেষ দিন, এখনো ভিসা হয়নি ৩৩ হাজার হজযাত্রীর

গেজেট ডেস্ক

চলতি মৌসুমে পবিত্র হজ পালনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধিত হজযাত্রীরা বিভিন্ন ফ্লাইটে সৌদি আরব যাচ্ছেন। কিন্তু বেসরকারিভাবে নিবন্ধিত ৩৩ হাজার হজযাত্রীর এখনো ভিসা হয়নি। আজ ১১ মে পর্যন্ত ভিসা আবেদনের সময় রয়েছে। এর মধ্যে ভিসা কার্যক্রম শেষ করতে না পারলে এর দায়ভার সংশ্লিষ্ট এজেন্সিকে নিতে হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। যদিও আবেদনের সময় আবার বাড়াতে সৌদি সরকারকে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (প্রথম দিন) পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে সাতটি ফ্লাইটে সৌদি আরব গেছেন ২ হাজার ৭৬৯ জন যাত্রী। শুক্রবার (দ্বিতীয় দিন) ৯টি ফ্লাইটে সৌদি আরব গেছেন ৩ হাজার ৬২৩ জন হজযাত্রী। এর মধ্যে বিমান বাংলাদেশে এয়ারলাইন্সে ৪টি ফ্লাইটে ১ হাজার ৬৬৮ জন, সৌদি এয়ারলাইন্সের ১টি ফ্লাইটে ৪৪৫ জন, আর ফ্লাইনাস এয়ারলাইন্সে ৪টি ফ্লাইটে ১ হাজার ৫১০ জন সৌদি আরব গেছেন।

২ দিনে তিন বিমান সংস্থার ১৬টি ফ্লাইটে ৬ হাজার ৩৯২ হজযাত্রী ঢাকা ছেড়েছেন। বাংলাদেশ হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বলেন, এবারের হজ ব্যবস্থাপনায় যাত্রীদের সেবা নিশ্চিত করতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। কোনো অভিযোগ ছাড়াই যাত্রীরা ঢাকা ত্যাগ করছেন।

এদিকে বেসরকারিভাবে নিবন্ধিত হজযাত্রীদের মধ্যে যাদের ভিসা হয়নি তারা উৎকণ্ঠায় রয়েছেন। যদিও ধর্মমন্ত্রী আশ্বস্ত করেছেন ভিসা নিয়ে জটিলতা কেটে যাবে। ২৫৯টি বেসরকারি হজ এজেন্সির অনেকেই প্রথম দফার বর্ধিত সময়ের মধ্যে ভিসার কার্যক্রম শেষ না করায় ২য় দফা সময় বাড়ানো হয়েছে।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের হজ অণুবিভাগের সচিব মো. মতিউল ইসলাম বলেন, চলতি বছর হজযাত্রীদের ভিসা আবেদনের দ্বিতীয় দফার সময় শেষ হবে শনিবার। এতে যেসব হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে পারবে না তাদের জন্য তৃতীয় দফা সময় বাড়ানোর জন্য সৌদি সরকারের কাছে আমরা অনুরোধ জানিয়েছি।

 

খুলনা গেজেট/এইচ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!