খুলনা, বাংলাদেশ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ২৭ মে, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৪১৩ জন, আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৭০৪ জন

আকাশ জয়ের প্রত্যয়ে ‘কাসফিয়া আইটি’

নিজস্ব প্রতিবেদক

আকাশ জয়ের স্বপ্ন নিয়ে কাজ করে চলেছে খুলনায় প্রতিষ্ঠিত একমাত্র আইটি প্রতিষ্ঠান কাসফিয়া আইটি। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো: তাজুল ইসলাম এ সম্পর্কে বলেন, এটি একটি গবেষণাধর্মী আইটি প্রতিষ্ঠান, এখানে সিএসই সম্পর্কে গবেষণা করা হয়। বর্তমানে এখানে কিছু গবেষণা কার্যক্রম শুরু হয়েছে। যেমন: এআই, রোবোটিকস, স্যাটেলাইট, মহাকাশের উপর। বর্তমানে ডিজাইন পর্যায় শেষ হয়েছে এবং ল্যাবরেটরীর ইকুইপমেন্ট প্রস্তুতের কাজ চলছে। ল্যাবরেটরী বানানো বড় একটি কাজ। যদি বড় বিনিয়োগকারীরা এগিয়ে আসেন তাহলে, এই প্রতিষ্ঠানের ভবিষ্যৎ আরো ভাল হবে।

প্রতিষ্ঠানটি ২০১৯ সালে তাদের কার্যক্রম শুরু করে। সরকারি নিবন্ধিত হয়েছে পরের বছর অর্থাৎ ২০২০ সালে। ব্যক্তির হাত ধরে প্রতিষ্ঠানটি শুরু হলেও পরবর্তীতে এটি কোম্পানীতে রুপান্তরিত করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

তিনি আরো জানান, বর্তমানে এই প্রতিষ্ঠানটিতে ১০ জন আইটি বিশেষজ্ঞ নিরলসভাবে কাজ করে চলেছেন। এই প্রতিষ্ঠানের কিছু উপদেষ্টামন্ডলী রয়েছেন। কুয়েটের ১জন এবং ঢাকার ২জন উপদেষ্টা আছেন।

বর্তমানে খুলনা মহানগরীর গগন বাবু রোডে কাসফিয়া আইটি’র অফিসিয়াল কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রাথমিকভাবে খুলনা থেকে এর কাজ শুরু করেছি। ভবিষ্যতে এর কার্যক্রম জাতীয় এবং আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে পড়বে। শীঘ্রই ঢাকা ও চট্টগ্রামে অফিস দিতে চাচ্ছি। এছাড়াও পরবর্তীতে দেশের প্রধান প্রধান শহরগুলিতে আমাদের শাখা অফিস দেওয়ার ইচ্ছা আছে।

উচ্চ শিক্ষার্থীরা এই প্রতিষ্ঠানের দ্বারা গবেষণাধর্মী কাজে উপকৃত হবে। নাসার মতো ল্যাবটি আমরা আন্তর্জাতিক মানের করতে চাচ্ছি। বর্তমানে এখানে কৃত্রিম মেঘ থেকে বৃষ্টি তৈরির কার্যক্রম চলছে এবং ২০২৭ সাল নাগাদ আমরা টার্গেট নিয়েছি বুধ অথবা চাঁদে পরীক্ষামূলক একটি স্যাটেলাইট পাঠানোর। এই কার্যক্রম আসলে অনেক ব্যয়বহুল। তবে বর্তমানে ল্যাব উন্নয়নে জোর দেওয়া হচ্ছে বেশি। ল্যাবরেটরি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিকভাবে ৮ থেকে ১০ কোটি টাকার প্রয়োজন। এখানে বর্তমানে কিছু ক্ষুদ্র বিনিয়োগকারী রয়েছেন। এছাড়াও বড় ধরনের বা আন্তর্জাতিক পর্যায়ের বিনিয়োগকারী তৈরীর চেষ্টা অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, মো: তাজুল ইসলাম কম্পিউটার সায়েন্স এবং টেকনোলজি নিয়ে বিএসসি ও এমএসসি করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বদ্যিালয় থেকে। এখান থেকে তিনি পিএইচডিও করেছেন। তিনি বর্তমানে খুলনায় প্রতিষ্ঠিত প্রথম পুর্ণাঙ্গ বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে সিএসই বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন।

খুলনা গেজেট/ টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692