খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪২৯ | ২৯ সেপ্টেম্বর, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৬ জন ও আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ৮৬১ জন

অ্যাপের মাধ্যমে কম্পিউটারে ঢুকছে ভাইরাস!

আইটি ডেস্ক

গুগল ব্যবহারকারীদের সাবধান হতে বলেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। অসতর্ক হলেই কম্পিউটারে ম্যালওয়্যার অথবা ভাইরাস অ্যাটাক করতে পারে। সম্প্রতি হ্যাকারা গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে কম্পিউটারে নতুন একটি ভাইরাস ঢুকিয়ে দিচ্ছে। চেক পয়েন্ট রিসার্চে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কম্পিউটারে ব্যবহারের জন্য একটি ভুয়া গুগল ট্রান্সলেট অ্যাপ তৈরি করেছে তুরস্কের একটি কোম্পানি। যা ব্যবহার করলে কম্পিউটারে Nitokod নামের ম্যালওয়্যার প্রবেশ করছে।

মূলত ব্যবহারকারীরা গুগলের তৈরি ট্রান্সলেট অ্যাপ ভেবে ডাউনলোড করছেন। এই অ্যাপ কম্পিউটারে একবার ইনস্টল হওয়ার পরে ক্রিপ্টো-কারেন্সি মাইনিং শুরু করে দিচ্ছে হ্যাকাররা। যদিও গুগল ডেক্সটপ কম্পিউটারের জন্য কোনো পৃথক অ্যাপ তৈরি করেনি।

এদিকে, ডাউনলোড শেষ হলে অন্যান্য অ্যাপের নিয়ম মেনেই এই অ্যাপ ইনস্টল করতে হচ্ছে। এরপর ব্যবহারকারী কম্পিউটার ব্যবহার করে শুরু করলে, Monero ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের কাজ শুরু করে। এই পুরো প্রক্রিয়া চলবে ব্যবহারকারীর অজান্তেই।

ইনস্টল হওয়ার সঙ্গে সঙ্গে কম্পিউটারে ক্রিপ্টো মাইনিং শুরু হয়ে যাবে। সিপিআর রিপোর্টে জানানো হয়েছে, নিজের সব কিছু কনফিগার করে শুরু করবে ক্রিপ্টো মাইনিং। Google Translate Desktop download নামে গুগলে সার্চ করলে এখনও খুঁজে পাওয়া যাচ্ছে এই অ্যাপ।

বিশ্বের ১১টি দেশের কম্পিউটারে Nitocode নামের এই ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। ২০১৯ সাল থেকেই এই ম্যালওয়্যারের অস্তিত্ব পাওয়া গেছে। একাধিকার এই ম্যালওয়্যার সম্পর্কে সচেতন করেছে সিপিআর।

সুরক্ষা পাবেন যেভাবে

Nitokod ম্যালওয়্যার থেকে বাঁচতে ডেক্সটপ কম্পিউটারে গুগল ট্রান্সলেট অ্যাপ ডাউনলোড করবেন না। এই ধরনের কোনো অ্যাপ এখনও নিয়ে আসেনি গুগল। শুধুমাত্র ব্রাউজার ওপেন করে গুগল ট্রান্সলেট ওয়েবসাইট থেকে ডেক্সটপে এই ট্রান্সলেশন পরিষেবা ব্যবহার করুন।

টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692