খুলনা, বাংলাদেশ | ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৫ মে, ২০২৪

Breaking News

  ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে ‘রেমাল’, মোংলা-পায়রা সমুদ্রবন্দরে ৭ এবং চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত
  উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

অফিসের সময় ফাঁকি দিয়ে ধূমপান করায় ১২ লাখ টাকা জরিমানা!

আন্তর্জাতিক ডেস্ক

অফিসে গিয়ে কাজের ফাঁকে ধূমপান করে ‘শাস্তি’ পেলেন এক ব্যক্তি। গত ১৪ বছর ধরে তিনি মোট সাড়ে ৪ হাজার বার ধূমপান করেছেন। এর জেরেই ‘শাস্তি’ হিসাবে তাকে মোটা অঙ্কের জরিমানা করে সরকারি সংস্থা। শুধু জরিমানাই নয়, তার প্রাপ্ত বেতন থেকে করও কেটে নেওয়া হয়েছে।

এমনই এক ঘটনা ঘটেছে জাপানে। ‘দ্য স্ট্রেট টাইমস’-এর প্রতিবেদন বলা হয়েছে, জাপানের ওসাকায় একটি সরকারি অফিসে কাজের ফাঁকে ফাঁকে ধূমপান করতেন এক ব্যক্তি এবং তাঁর দুই সঙ্গী। সেই খবর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পৌঁছলে তাদের ডেকে সতর্ক করে দেওয়া হয়। এরপরেও যদি ধূমপান না ছাড়েন, তা হলে বড় ধরনের সমস্যায় পড়তে হতে পারে, এমনটাও জানানো হয়। কিন্তু তার পরেও ওই তিনজন লুকিয়ে ধূমপান চালিয়ে যান।

অফিসের এইচআর থেকে কয়েক বার সতর্ক করার পরেও যখন কাজ হয়নি, তখন তাদের কড়া হুঁশিয়ারি দেওয়া হয়। ২০২২ সালের ডিসেম্বরে তিন জনকে তলব করে এইচআর। সেখানেও তারা মিথ্যা কথা বলেন। কিন্তু আবার ধূমপান করার সময় হাতেনাতে ধরা পড়তেই ‘শাস্তি’র ব্যবস্থা করেন কর্তৃপক্ষ।

ডিরেক্টর পদমর্যাদার ওই কর্মীকে ‘লোকাল পাবলিক সার্ভিস অ্যাক্ট’-এ ‘কর্তব্যে নিষ্ঠার অভাব’-এর অভিযোগ এনে জরিমানা করা হয়েছে। তার বেতন থেকে ১.৪৪ মিলিয়ন ইয়েন (১১,০০০ ডলার), যা বাংলাদেশি মুদ্রায় ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়াও শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তার বেতন কাটা হয়েছে। ছয় মাসের বেতন থেকে কেটে নেওয়া হয়েছে ১০ শতাংশ করও।

ধূমপান নিয়ে ওসাকায় কঠোর আইন রয়েছে। ২০০৮ সালে চালু হওয়া সেই আইনে বলা হয়েছে, সরকারি অফিস বা অফিস চত্বরে বা সরকারি কোনো সংস্থায় কোনো ভাবেই ধূমপান করা যাবে না। ২০১৯ সালে এক সরকারি স্কুলের শিক্ষক ৩ হাজার ৪০০ বার ধূমপান করায় তাকেও বিপুল অঙ্কের জরিমানা করা হয়েছিল।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!