খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাঁদপুরের হবিগঞ্জে ট্রেনে কাটা পড়ে মা ও শিশুর মৃত্যু
  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি

‘মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট’ পেলেন দুই বাংলাদেশি গবেষক

গেজেট ডেস্ক

মাইক্রোসফট প্রতিবছর উত্তর আমেরিকায় কম্পিউটার সায়েন্সে পিএইচডিরত শিক্ষার্থীদের মধ্য থেকে সমাজের সব অংশের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে এই পুরস্কার প্রদান করে থাকে। তীব্র প্রতিযোগিতাপূর্ণ এই প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য উত্তর আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২৩০ জন শিক্ষার্থী এ বছর আবেদন করেন।

আবেদন করা শিক্ষার্থীদের গবেষণার পরিকল্পনার বৈজ্ঞানিক ও পদ্ধতিগত সম্ভাব্যতা এবং সমাজের পরিবর্তনে প্রকল্পের সম্ভাব্য প্রভাব যাচাইবাছাই করে আবেদনকৃত গবেষণা প্রকল্পগুলো থেকে ১০ জন শিক্ষার্থীকে তাঁদের গবেষণা প্রকল্পের জন্য ২৫ হাজার ডলারের এই পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করা হয়।

মাইক্রোসফট রিসার্চ ব্লগের তথ্য অনুযায়ী, এ বছর সম্মানজনক এই পুরস্কারের জন্য নির্বাচিত হন দুজন বাংলাদেশি পিএইচডি গবেষক—আনা ফারিহা ও ফারাহ দীবা। আনা ফারিহার গবেষণা প্রকল্প ‘এনহ্যান্সিং ইউজাবিলিটি অ্যান্ড এক্সপ্লেনাবিলিটি অব ডেটা সিস্টেমস’-এর মূল উদ্দেশ্য হচ্ছে দক্ষ এবং অদক্ষ ব্যবহারকারীদের মধ্যে কম্পিউটার ডেটা সিস্টেম ব্যবহারের ফারাক কমিয়ে আনা।

আনা ফারিহা বর্তমানে ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস, অ্যামার্স্টে কম্পিউটার সায়েন্সে পিএইচডি গবেষণারত। ফারাহ দীবার ‘প্লাসেন্টা: টুওয়ার্ডস অ্যান অবজেকটিভ প্রেগন্যান্সি স্ক্রিনিং সিস্টেম’ গবেষণা প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে মাতৃস্বাস্থ্যের উন্নয়ন সাধন করা। এই লক্ষ্যে তিনি কোয়ান্টিটিভ আল্ট্রাসাউন্ড ব্যবহার করে একটি স্ক্রিনিং পদ্ধতি চালু করার প্রস্তাব করেন, যা গর্ভাবস্থায় প্রাথমিকভাবে প্ল্যাসেন্টায় কোনো ধরনের অস্বাভাবিকতা চিহ্নিত করে এই ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার সুযোগ করে দেবে। তিনি ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায় বর্তমানে পিএইচডি গবেষণারত

খুলনা গেজেট/বশির হোসেন




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!