খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত
স্মরণ সভায় সিটি মেয়র

‘৭৫ পরবর্তী দুঃসময়ে আওয়ামী লীগের কান্ডারি ছিলেন শেখ রিজিয়া নাসের’

নিজস্ব প্রতিবেদক

খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ‘৭৫ পরবর্তী দুঃসময়ে আওয়ামী লীগের কান্ডারি ছিলেন শেখ রিজিয়া নাসের।’

তিনি বলেন, স্বাধীনতা বিরোধী দেশী বিদেশী চক্র বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল সদস্যকে নির্মমভাবে হত্যা করে। হত্যার পরে শেখ নাসের পরিবারের সদস্যদেরকেও হত্যার ব্যর্থ চেষ্টা করা হয়। তাদেরকে হত্যা করতে না পেরে সামাজিকভাবে নানা ধরনের নির্যাতন চালানো হয়। অসহ্য নির্যাতনে পরিবারের সদস্যদের নিয়ে গোপালগঞ্জে যান। সেখানেও নির্যাতন চালানো হয়। এরপরে রিজিয়া নাসের সন্তান সন্তানাদিদের নিয়ে পাবনায় চলে যান। সেখানে থেকে শেখ হেলাল উদ্দিন ক্যাডেট কলেজে পড়াশোনা করতেন। শেখ হেলালকে হত্যার উদ্দেশ্যে কলেজের প্রিন্সিপালকে চাপ সৃষ্টি করা হয়। সেখানে প্রিন্সিপাল কোন ভয়ের কাছে মাথা নত করেননি। তিনি শেখ হেলালকে রক্ষা করেন। এত সব নির্যাতনকে শেখ রিজিয়া নাসের অত্যন্ত বিচক্ষণতার সাথে মোকাবেলা করেছেন। পরবর্তীতে তিনি খুলনায় এসে আওয়ামী লীগকে অত্যন্ত সুকৌশলে নেতৃবৃন্দকে নিয়ে সুসংগঠিত করেন। তিনি এভাবেই নিজের সংসার এবং দলকে রক্ষা করেছেন। তাঁর ত্যাগ আজ আমাদের এবং এ অঞ্চলকে সমৃদ্ধ করেছে। তাঁর এই ত্যাগকে সামনে নিয়ে সকলকে সংগঠন করতে হবে। তাহলেই জননেত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ বাস্তবায়ন হবে।’

মঙ্গলবার বাদ মাগরিব খুলনা মহানগর আওয়ামী লীগ আয়োজিত শেখ রিজিয়া নাসেরের ১ম মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান। সভা পরিচালনা করেন খুলনা মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ।

এ সময়ে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা কাজী এনায়েত হোসেন, বেগ লিয়াকত আলী, মল্লিক আবিদ হোসেন কবীর, বীর মুক্তিযোদ্ধা শেখ শহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, বীর মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, বীর মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, জামাল উদ্দিন বাচ্চু, মো. আশরাফুল ইসলাম, শেখ মো. ফারুক আহমেদ, আবুল কালাম আজাদ কামাল, বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ আলমগীর কবির, এ্যাড. খন্দকার মজিবর রহমান, শেখ মো. আনোয়ার হোসেন, কাউন্সিলর শামছুজ্জামান মিয়া স্বপন, শেখ ফারুক হাসান হিটলু, শেখ মো. জাহাঙ্গীর আলম, মো. জাহাঙ্গীর হোসেন খান, কামরুল ইসলাম বাবলু, মো. মফিদুল ইসলাম টুটুল, শেখ নুর মোহাম্মদ, অধ্যা. রুনু ইকবাল, তসলিম আহমেদ আশা, বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন, কাউন্সিলর হাফিজুর রহমান হাফিজ, কাউন্সিলর আনিসুর রহমান বিশ্বাষ, এস এম আকিল উদ্দিন, বিএম জাফর এ্যাড. সুলতানা রহমান শিল্পী, এ্যাড. একেএম শাহজাহান কচি, মো. মোতালেব মিয়া, রনজিত কুমার ঘোষ, মো. সফিকুর রহমান পলাশ, এম এ নাসিম শেখ শাহাজালাল হোসেন সুজন, এস এম আসাদুজ্জামান রাসেল, মো. মোক্তার হোসেন, তোতা মিয়া ব্যাপারি, আলী আকবর মাতুব্বর, কাউন্সিলর আমেনা হালিম বেবী, শেখ আব্দুল আজিজ, বাদল সরদার বাবুল, মো: জাহিদুল হক, ফয়েজুল ইসলাম টিটো, এমরানুল হক বাবু, মো. শিহাব উদ্দিন, মীর মো. লিটন, মো. জাকির হোসেন, ওয়াহিদুল ইসলাম পলাশ, হাবিবুর রহমান দুলাল, মুন্সি নাহিদুজ্জামান, এস এম হাফিজুর রহমান হাফিজ, কাজী কামাল হোসেন, মোয়াজ্জেম হোসেন, মো. শওকাত হোসেন, আব্দুল কাদের শেখ, রোজি ইসলাম নদী, জিলহজ্ব হাওলাদার, আফরোজা জেসমিন বিথী, অভিজিৎ চক্রবর্তী দেবু, কাউন্সিলর কনিকা সাহা, আলমগীর মল্লিক, মো. শহিদুল হাসান, আঞ্জুমানোয়ারা বেগম, জেসমিন সুলতানা শম্পা, সাবিহা ইসলাম আঙ্গুর, ইসরাত হীরা, শামীমা সানা, কৃষ্ণা দাশ, মমতাজ সুলতানা কবিতা, দিপ্তী বিশ্বাস, নাজমা হোসেন, সালমা জাহান মনি, জেরিন সুলতানা, ইয়াছির আরাফাত, সোহান হাসান শাওন, মাহমুদুল ইসলাম সুজন, মাহমুদুর রহমান রাজেস, এম এ হাসান সবুজ, ওমর কামাল রুম্মান আহমেদ সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

স্মরণ সভা শেষে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ আ খ ম জাকারিয়া ও মহানগর শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাফেজ আব্দুর রহীম খান। এর আগে দলীয় কার্যালয়ে কোরআন খানি অনুষ্ঠিত হয়।

এদিকে বেগম রাজিয়া নাসের এর বিদেহী আত্মার শান্তি কামনা করে শোক সভা ও দোয়া এর আয়োজন করা হয়। এছাড়াও এতিম শিশু এবং অসহায়দের মাঝে রান্না করা খাবার বিতরণ ও নতুন পোশাক বিতরণ করেছে তাঁর পরিবার এবং খুলনা মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবকলীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগি সংগঠন। বাদ আসর মরহুমা রাজিয়া নাসের এর আত্মার শান্তি কামনা করে নগরীর শেরে বাংলা রোডস্থ তাঁর নিজ বাড়িতে দোয়ার আয়োজন করা হয়।

এ সময় বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও বিসিবি’র পরিচালক শেখ সোহেল তাঁর মায়ের বিদেহী আত্মার শান্তি কামনায় সকলের নিকট দোয়া প্রার্থনা করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, নগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, নগর আওয়ামী লীগ নেতা কাজী এনায়েত হোসেন, শহিদুল হক মিন্টু, জামাল উদ্দিন বাচ্চু, আবুল কালাম আজাদ কামাল, ফারুক হাসান হিটলু, হাফেজ মোঃ শামীম, এড. আনিসুর রহমান পপলু, আকিল উদ্দিন, সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগ নেতা সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস, তসলিম আহম্মেদ আশা, নগর যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশ, যুগ্ম আহবায়ক শেখ শাহাজালাল হোসেন সুজন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ আবু হানিফ, নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এম এ নাসিম, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেলসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন পর্যায়েল নেতৃবৃন্দ।

এর আগে বাদ যোহর নগরীর শঙ্খ মার্কেটস্থ আজমেরী জামে মসজিদে নগর যুবলীগের উদ্যোগে দোয়া ও শোক সভার আয়োজন করা হয়।

শোক সভায় নগর যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক শেখ শাহাজালাল হোসেন সুজনের পরিচালনায় উপস্থিত ছিলেন, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, আওয়ামী লীগ নেতা শহিদুল হক মিন্টু, জামাল উদ্দিন বাচ্চু, জাহাঙ্গীর আলম খান, মাহাবুব আলম সোহাগ, হাফেজ মোঃ শামিম, মহানগর সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল, সাবেক যুবনেতা আমির হোসেন,মুন্সি নাহিদুজ্জামান, জাহিদুর রহমান খলিফা, শাকিল মালিক, জেলা পরিশদের প্যানেল চেয়ারম্যান চৌধূরী রয়হান ফরিদ, নগর যুবলীগের নেতা এস এম হাফিজুর রহমান হাফিজ, আব্দুল কাদের শেখ, মোঃ আবুল হোসেন, কাজি কামাল হোসেন, শেখ মোহাম্মদ আলী, সওকাত হোসেন, অভিজিৎ চক্রবর্তী দেবু, কবীর পাঠান, মোস্তফা শিকদার, কজি ইব্রাহিম মার্সাল, সাজ্জাদুর রহমান লিংকন, মহিদুল ইসলাম মিলন, মেহেদী হাসান মোড়ল, কে এম শাহিন হাসান, ইয়াসিন আরাফাত, রাশেদুজ্জামান রাশেদ, সাবেক ছাত্রনেতা বাচ্চু মোড়ল, ওয়ার্ড যুবলীগ নেতা হাসান শেখ, মাসুম উর রশিদ প্রমুখ।

এছাড়াও খুলনা-০২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল এর উদ্যোগে নগরীর ৩১টি ওয়ার্ডে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শেখ সোহেল এর উদ্যোগে নগরীর বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় রান্না করা খাবার বিতরণ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এবং বাদ যোহর নগরীর ৩১টি ওয়ার্ড ও ৫টি থানায় যুবলীগের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অপরদিকে শেখ রিজিয়া নাসেরের ১ম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে খুলনা মহানগর মহিলা আওয়ামী লীগ। মঙ্গলবার বাদ আছর দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেহানা গাজী।

মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুলতানা রহমান শিল্পীর পরিচালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগ নেতা কাউন্সিলর মাহমুদা বেগম, সুলতানা আহমেদ শিখা, লিপি বেগম, বিনু আহমেদ, নুর জাহান রুমী, মুক্তা আক্তার, দিপ্তী বিশ্বাস, সাহানাজ বেগম, তাসলিমা আক্তার, কাউন্সিলর কনিকা সাহা, রেজওয়ানা প্রধান, হাসিনা বেগম, রেখা খানম, নাসরিন সুলতানা, ফেরদৌসি আলম রীতা, নাসরিন কাজী, সাবনম সাবা, ফরিদা চৌধুরী, শিউলি, এড. রোজিনা, সাবিয়া ইসলাম আঙ্গুরা, মনোয়ারা বেগম, কবিতা আহম্মেদ, জাহানারা সিরাজ, সাহানা বানু, মেহেজাবীন, লিমা, জোৎসা রিনা, জলি আক্তার, বিনু আহমেদ, নাদিরাসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!