খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গা ও পাবনায় হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

৬০টি অ্যাপে রয়েছে ভয়ানক ম্যালওয়্যার, জানুন বিস্তারিত

গেজেট ডেস্ক

প্রযুক্তি দ্রুতই উন্নত হচ্ছে, সেই সঙ্গে বাড়ছে জালিয়াতি। প্রযুক্তিকে কাজে লাগিয়েই সারা বিশ্বজুড়ে পাতা হচ্ছে প্রতারণার ফাঁদ। যার অন্যতম হাতিয়ার নানা ধরনের অ্যাপ।

বর্তমানে সারা বিশ্বের বড় সংখ্যক মানুষের হাতে রয়েছে স্মার্টফোন। আর এই সব স্মার্টফোন ভরে থাকে নানা অ্যাপে। আসলে অ্যাপ না থাকলে স্মার্টফোন আদৌ স্মার্ট হতে পারে না।

যারা এই মুহূর্তে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করছেন, তাদের অবশ্যই সতর্ক হওয়া প্রয়োজন। আসলে, Google Play Store-এ থাকা প্রায় ৬০টি অ্যান্ড্রয়েড অ্যাপ-এ একটি বিপজ্জনক ম্যালওয়ার কাজ করছে বলে জানা গেছে। সব থেকে বড় কথা হলো, এই অ্যাপগুলো ব্যাপক জনপ্রিয়। বহু মানুষের মোবাইলেই রয়েছে এগুলো।

এক প্রতিবেদনে বলা হয়েছে, Google Play Store-এ থাকা কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপে প্রবেশ করেছে মারাত্মক ম্যালওয়্যার Goldoson। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এই ম্যালওয়্যারটি ৬০টি অ্যাপকে সংক্রমিত করেছে। এসব অ্যাপ এখনও পর্যন্ত ১০০ মিলিয়ন ডাউনলোড হয়েছে।

McAfee-এর গবেষক দল এই ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। তাদের দাবি, এটি ব্যবহারকারীর ইনস্টল করা অ্যাপ থেকে ওয়াইফাই এবং ব্লুটুথ সংযুক্ত ডিভাইস এবং GPS নির্দেশাবলী-সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে নিতে পারে।

এই অ্যাপগুলির মধ্যে রয়েছে L.PAY-সহ L.POINT, সোয়াইপ ব্রিক ব্রেকার, মানি ম্যানেজার খরচ ও বাজেট, জিওএম প্লেয়ার, লাইভ স্কোর, রিয়েল-টাইম স্কোর, পিকিকাস্ট, কম্পাস 9: স্মার্ট কম্পাস, জিওএম অডিও এবং বেশ কয়েকটি অ্যাপ।

যেসব ব্যবহারকারীরা Google Play থেকে সংক্রামিত এই অ্যাপ ইনস্টল করেছেন তাদের অবিলম্বে এই অ্যাপগুলোর সর্বশেষ সংস্করণ আপডেট করা উচিত। যাতে সম্ভাব্য ঝুঁকি কমানো যায়। অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার সংক্রমণের সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে ডিভাইসের অতিরিক্ত গরম হওয়া এবং দ্রুত ব্যাটারি ফুরিয়ে যাওয়া।

Goldoson এবং অন্য ম্যালওয়্যার থেকে নিজের অ্যান্ড্রয়েড মোবাইল সুরক্ষিত করতে, সবসময় শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ ডাউনলোড করতে হবে। সর্বদা তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর এড়িয়ে চলা দরকার। সূত্র : নিউজ১৮ বাংলা।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!