খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

৩২ বছর পর খুলনায় সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের প্রাথমিক প্রক্রিয়া

নিজস্ব প্রতিবেদক

আগস্ট মাস থেকে বন্দর নগরী খুলনায় সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের কর্মসূচীর প্রাথমিক প্রক্রিয়া শুরু হচ্ছে। জাতীয় সংসদ বাতিল, সরকারের পদত্যাগ, অন্তবর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মূলত এবারের যুগপৎ আন্দোলন। এ কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করেছে রাজপথের বিরোধী দল বিএনপি ও সদ্য আত্মপ্রকাশ হওয়া গণতন্ত্র মঞ্চ নামের রাজনৈতিক জোট । স্বৈরশাসনের অবসানের দাবিতে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর খুলনায় সর্বশেষ যুগপৎ আন্দোলন হয়।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে নিয়ে বিরোধী দল প্রশ্ন তোলে। এরপর আন্দোলন থামাতে পুলিশী অভিযান শুরু হয়। হামলা মামলার কারণে বিএনপির আন্দোলন বেগবান হয়নি। পরবর্তীতে দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন তীব্রতর করার জন্য বিএনপির পক্ষ থেকে বৃহৎ জোট গঠনের আহবান জানানো হয়। তাতেও আন্দোলন বেগবান হয়নি। বিরোধী রাজনৈতিক দলগুলো স্ব স্ব অবস্থানে থেকে বেগম জিয়ার মুক্তির দাবি তোলে। একাদশ জাতীয় নির্বাচনের প্রাক্কালে গঠিত যুক্তফ্রন্টের ওপর বিরোধী রাজনৈতিক দলগুলো আস্থা হারায়। তারপরও ২০ দলীয় জোট ইতিবাচক কোন ভূমিকা নিতে পারেনি।

জোট গঠনের প্রক্রিয়া হিসেবে বিএনপি এপ্রিল মাস থেকে সমমনা রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করে। ৬ আগস্ট সর্বশেষ সংলাপ অনুষ্ঠিত হয় গণঅধিকার পরিষদের সাথে। ৮ আগস্ট ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ৭ দলের সমন্বয়ে গণতন্ত্র মঞ্চ আত্মপ্রকাশকালে ১১ আগস্ট রাজধানীতে বিক্ষোভ কর্মসূচী আহবান করে। বিএনপিও অনুরুপ কর্মসূচী আহবান করেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনার পর এবং বৈরী আবহাওয়ার কারণে স্থানীয় কর্মসূচী দু’দিন আগপাছ হচ্ছে। বিএনপি নগর কমিটি এবারের কর্মসূচী সফল করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে।

নগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন তথ্য দিয়েছেন, শুক্রবার বিকেল ৪ টায় দলীয় কার্যালয়ের প্রাঙ্গণে বিক্ষোভ কর্মসূচী নেওয়া হয়েছে। এ কর্মসূচীতে স্থায়ী কমিটির একজন সদস্য ও ছাত্রদলের কেন্দ্রিয় সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল উপস্থিত থাকবেন। দলের অপর এক সূত্র বলেছে, ১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচীতে নতুন মাত্রা যোগ হবে।

গণতন্ত্র মঞ্চের শরীক দল জেএসডির নগর সভাপতি লোকমান হাকিম জানিয়েছেন, বৈরী আবহাওয়ার কারণে স্থানীয় কর্মসূচী দু’দিন পেছানো হয়েছে। রবিবার (১৪ আগস্ট) দুপুর ১২ টায় কেসিসি সুপার মার্কেটের সামনে থেকে নয়া জোটের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হবে। খুলনায় এ জোটের প্রথম কর্মসূচী। যুগপৎ আন্দোলনের প্রাথমিক প্রক্রিয়া শুরু হল বলে তিনি অভিমত দিয়েছেন। এ মাসে যুগপৎ কর্মসূচী থাকবে। উভয়েরই উদ্দেশ্যে এক ও অভিন্ন।

খুলনা গেজেট / আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!