খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে প্রাণ গেল ১ জনের
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল
পাশে দাঁড়ানোর আশ্বাস এসিল্যান্ড আরাফাতের

১৫ বছর কবরস্থানে বাস করছে পাইকগাছার ভ্যান চালক মামুনের পরিবার

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় ভূমিহীন ও গৃহহীন ভ্যান চালক আল-মামুন গাজীর পাশে দাঁড়াবেন বলে আশ্বাস দিয়েছেন সহকারী কমিশনার (ভুমি) মুহাম্মদ আরাফাতুল আলম। নিজের কোন জায়গা-জমি না থাকায় কবর স্থানের ১ শতক জমির ওপর খুবড়ে ঘর বেঁধে ১৫ বছর যাবৎ পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে মামুন। এমন খবর পেয়ে শনিবার সকালে সেখানে উপস্থিত হন সহকারী কমিশনার (ভূমি)। মামুনের পরিবারের সাথে কথা বলে বসবাসের সু-ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন এসিল্যান্ড মুহাম্মদ আরাফাতুল আলম।

মামুন পৌরসভার ৩নং ওয়ার্ড বান্দিকাটী গ্রামের মৃত আব্দুর রহিম গাজী ছেলে। দরিদ্র পরিবারে জন্ম হলেও মামুনদের পারিবারিকভাবে পৈত্রিক ভিটা ও কিছু জায়গা জমি ছিল। অসুস্থ্য পিতা জীবিত থাকা কালীন সময়ে পারিবারিক সকল সম্পত্তি থেকে বঞ্চিত করা হয় মামুনকে। সেই থেকে স্ত্রী ও ৩ সন্তান নিয়ে পারিবারিক কবর স্থানের ১ শতক জায়গার ওপর একটি খুপড়ি ঘর তৈরী করে সেখানে বসবাস করে আসছে মামুন ও তার পরিবার।

মামুন জানায়, সে পেশায় একজন ভ্যান চালক, ভ্যান চালিয়ে কোন রকমে সংসার চালায়। কোন জমি কেনার সামর্থ তার নেই। কবর স্থানের এক কোনায় একটি খুপড়ি ঘর তৈরী করে কোন রকমে বসবাস করে আসছে। অল্প জায়গার মধ্যে থাকা, খাওয়া ও বাথরুম সহ প্রয়োজনীয় সকল কাজ সম্পন্ন করতে হয়। অনেকটাই নিরুপায় হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছিল মামুন। মামুন বলে, শুনেছি মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদের ঘর নাই, তাদের পাঁকা ঘর তৈরী করে দিচ্ছে। এমন একটি ঘর তৈরী করে দিলে জীবনের পড়ন্ত বেলায় এসে পরিবার পরিজন নিয়ে একটু শান্তিতে বসবাস করতে পারতাম।

সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম জানান, এমন একটি খবর শুনে মামুন যেখানে বসবাস করছে সেখানে গিয়ে তার পরিবারের সঙ্গে কথা বলেছি। দেখে মনে হয়েছে সত্যিই মামুন ও তার পরিবার মানবেতর জীবন যাপন করছে। প্রকৃত পক্ষে সে ভূমিহীন কিনা সেটা যাচাই বাছাই করে দেখা হচ্ছে। সে যদি ভূমিহীন হয়ে থাকে মুজিব শতবর্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছেন দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না, এ কর্মসূচির আওতায় মামুনকে অন্তর্ভূক্ত করা যায় কিনা বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ভূমি প্রশাসনের এ কর্মকর্তা জানিয়েছেন।

খুলনা গেজেট/এ হোসেন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!