খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করবেন যেভাবে

গেজেট ডেস্ক

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে টেক্সট মেসেজের পাশাপাশি বিনামূল্যে অডিও ও ভিডিও কল করা যায়। তবে অ্যাপটিতে কল রেকর্ড করার কোনো অপশন নেই।

কিন্তু অনেক সময় কথোপকথন রেকর্ড করা জরুরি হয়ে পড়ে। বিশেষ করে সংবাদকর্মীদের ক্ষেত্রে ফোনে ইন্টারভিউ নেওয়ার সময় কল রেকর্ড করে রাখা হয়। এ সময় যদি আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তাহলে নিশ্চিতভাবেই ব্যর্থ হবেন। আপনি চাইলে সহজ একটি উপায়ে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারেন। তবে কল রেকর্ড করার আগে ফোনের অপর প্রান্তে ব্যক্তির অনুমতি নিন। অনুমতি ব্যতীত কারো কল রেকর্ড করবেন না।

যেভাবে রেকর্ড করবেন হোয়াটসঅ্যাপ কল

হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায় ‘কিউব কল রেকর্ডার’ নামে একটি অ্যাপের মাধ্যমে। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করে নিন। এবার অ্যাপ ওপেন করে হোয়াটসঅ্যাপে গিয়ে সেই ব্যক্তিকে কল করুন। কিউব কল উইজেট দেখা গেলে বুঝবেন ফোন কল রেকর্ড হচ্ছে। কিন্তু ফোন ইরর দেখালে পুনরায় কিউব কল রেকর্ডার অ্যাপ ওপেন করে অ্যাপের সেটিংসে গিয়ে ভয়েস কলে ফোর্স ভিওআইপি-তে ক্লিক করুন। এবার হোয়াটসঅ্যাপ কল করুন। কিন্তু এবারও কিউব কল রেকর্ডার না দেখালে বুঝতে হবে আপনার ফোনে এটি কাজ করবে না।

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা না গেলে ফোনের সঙ্গে এক্সটার্নাল কল রেকর্ডার ডিভাইস ব্যবহার করতে পারেন। যেমন: ‘রেকর্ডগিয়ার পিআর২০০’ নামক ব্লুটুথ সেল ফোন কল রেকর্ডিং ডিভাইস। ডিভাইসটি ফোনের সঙ্গে কানেক্ট করে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যাবে। ডিভাইসটি অ্যামাজন ডটকমে পাওয়া যাবে।

খুলনা গেজেট/কেএম

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!