খুলনা, বাংলাদেশ | ৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ এপ্রিল, ২০২৪

Breaking News

হরিণাকুন্ডুতে ১০৪০ টাকায় কিনতে হচ্ছে ৮৪২ টাকার গ্যাস সিলিন্ডার!

হরিণাকুন্ডু প্রতিনিধি

ঝিনাইদহের হরিণাকুন্ডুতে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের দাম নিয়ে চলছে তুঘলকি কান্ড। খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত দামের চেয়ে সিলিন্ডার প্রতি প্রায় দুইশ’ টাকা বেশি দামে বিক্রি করা হচ্ছে এই এলপিজি গ্যাস। ফলে ভোক্তাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হচ্ছে। আর পাইকার ও খুচরা বিক্রেতারা দায় এড়াতে দুষছেন গ্যাস সরবরাহকারী বেসরকারি কোম্পানিগুলোকে।

বাজারে কৃত্তিম সংকট সৃষ্টি করে ১২ কেজি গ্যাসের প্রতি সিলিন্ডার বিক্রি করা হচ্ছে ১০১০- ১০৪০ টাকা পর্যন্ত। সরকার কর্তৃক চলতি বছরের ১ জুন থেকে খুচরা পর্যায়ে ৮৪২ টাকা প্রতি সিলিন্ডার এলপি গ্যাস বিক্রির সিদ্ধান্ত নেওয়া হলেও খুচরা বিক্রেতা ও পাইকার পরিবেশকদের সিন্ডিকেটের কারণে বাজারে এর দাম বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ ক্রেতাদের। এতে খুচরা বিক্রেতাদের কাছে জিম্মি হয়ে পড়েছেন ভোক্তারা।

ভোক্তারা জানান, কোম্পানি সারাদেশে গ্যাসের দাম বাড়িয়েছে- এমন অজুহাতে সিলিন্ডার প্রতি ১৮০-২০০ টাকা পর্যন্ত দাম বেশি নেওয়া হচ্ছে। প্রায় প্রতি মাসের শেষ সপ্তাহে এভাবে দাম বাড়িয়ে ভোক্তাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হয় অতিরিক্ত টাকা। মাসের দ্বিতীয় সপ্তাহে সিলিন্ডার প্রতি ৪০-৫০ টাকা কমিয়ে সপ্তাহ পর ফের বাড়ানো হচ্ছে গ্যাসের দাম। এভাবে দীর্ঘদিন ধরেই চলছে গ্যাস সিলিন্ডার বিক্রেতাদের কারসাজি। রান্নার কাজে ব্যবহৃত নিত্যপণ্য এলপি গ্যাস নিয়ে এমন অনৈতিক বাণিজ্যে ক্রমেই ক্ষোভ বাড়ছে ভোক্তাদের মাঝে।

আশরাফুল ইসলাম নামে এক ভোক্তা জানান, তিনি শনিবার বিকেলে শহরের জাহিদ এন্টারপ্রাইজ থেকে ১০২০ টাকা দিয়ে একটি গ্যাস সিলিন্ডার কিনেছেন। এর আগে তিনি একই সিলিন্ডার কিনেছেন ৮৫০ টাকা দামে।

জানা গেছে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ভোক্তা পর্যায়ে বিক্রির জন্য দ্বিতীয়বারের মতো তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের দাম ৯০৬ টাকা থেকে কমিয়ে ১২ কেজি প্রতি সিলিন্ডারের দাম নির্ধারণ করে। চলতি বছরের ১ জুন থেকে নির্ধারিত এই দর কার্যকর করা হয়েছে।

রোববার সকাল থেকেই উপজেলার বিভিন্ন এলাকায় প্রতি সিলিন্ডার গ্যাসের দাম ৮৪২ টাকার পরিবর্তে ১০১০-১০৪০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে- অসংখ্য ভোক্তাদের এমন অভিযোগ পেয়ে সরেজমিনে শহরের বিভিন্ন গ্যাস সিলিন্ডার বিক্রেতাদের দোকানে গিয়ে এর সত্যতা পাওয়া যায়।

আব্দুল্লাহ নামে এক সিলিন্ডার বিক্রেতার দোকানে গিয়ে দেখা যায় সেখানে এক ভোক্তার কাছ থেকে ১২ কেজির একটি এলপি গ্যাস সিলিন্ডারের দাম নেওয়া হচ্ছে ১০১০ টাকা। একই অবস্থা শহরের জাহিদ এন্টারপ্রাইজ, খোকন এন্টারপ্রাইজসহ সব গ্যাস সিলিন্ডার বিক্রেতাদের।

বেশি দাম কেন নিচ্ছেন জানতে চাইলে ওই ব্যবসায়ী আব্দুল্লাহ জানান, আমরা ঝিনাইদহের পাইকার পরিবেশকদের কাছ থেকে ৯২০ টাকা দরে প্রতি সিলিন্ডার গ্যাস ক্রয় করছি। এর সাথে পরিবহন খরচও রয়েছে তাই এই দামে বিক্রি করছি। এর চেয়ে কম দামে বিক্রি করলে লোকসান হয়।

মোবাইল ফোনে ঝিনাইদহের এলপি গ্যাস পরিবেশক আরিফ ফিলিং ষ্টেশনের ম্যানেজার ওলিয়ার রহমানের কাছে বেশি দামে বিক্রির বিষয়ে জানতে চাইলে প্রথমে তিনি আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেশি ও সরকার বাড়িয়েছে বললেও পরে তিনি গ্যাস সরবরাহকারী কোম্পানিগুলোকে দোষারোপ করে এ বিষয়ে আর কোন কথা বলতে পারবেন না বলে ফোন কেটে দেন।

এ বিষয়ে ইউএনও সৈয়দা নাফিস সুলতানা বলেন, বেশি দামে এলপি গ্যাস বিক্রির অভিযোগ আমিও শুনেছি। দ্রুত এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থা নেওয়া হবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!