খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

হজ এবার যেভাবে হবে!

সৈয়দ আবদাল আহমেদ

এবার ১৪৪১ হিজরির পবিত্র হজে অংশ নিচ্ছেন সর্বোচ্চ ১০ হাজার সংখ্যক মানুষ। হজের জন্য কা’বা শরীফের গিলাফ তিন মিটার উঁচু করা হয়েছে। বাংলাদেশসহ বাংলাভাষীদের জন্য সুখবর– এবার আরাফাত ময়দান থেকে বাংলায় হজের খুৎবা শোনা যাবে।

গালফ নিউজের খবরে আরো বলা হয়েছে, কঠোর স্বাস্হ্যবিধি ও নিরাপত্তা মেনে এবার হজ হতে যাচ্ছে। এবার যারা হজে অংশ নেয়ার সুযোগ পেয়েছেন, তারা সবাই সৌদি আরবে অবস্থানরত লোকজন। তাদের মধ্যে ১৬০টি দেশের ৭০% এবং সৌদি আরবের ৩০% প্রতিনিধি। সৌদি আরবের বাইরে কোনো দেশ থেকে হজে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়নি।

বায়তুল্লাহ ( কা’বা শরীফ) ও মসজিদে নববীর জেনারেল অ্যাফেয়ারস এর চেয়ারম্যান ড. আবদুর রহমান বিন আবদুল আজীজ আল সুদাইস জানান, আরফাত ময়দান তথা মসজিদে নামিরা থেকে আরবিতে দেয়া হজের খুৎবা এবার ১০টি ভাষায় একইসাথে অনুদিত হয়ে প্রচারিত হবে। এবারই প্রথম বাংলায় খুৎবা শোনা যাবে।

এবারের অংশগ্রহণকারীরা ইতোমধ্যে অর্থাৎ ১৯ জুলাই থেকে এক সপ্তাহের জন্য আইসোলেশনে অবস্থান করছেন। স্বাস্হ্য পরীক্ষা শেষে তাদেরকে ২৯ জুলাই জোহরের আগেই মিনায় নেয়া হবে। ওইদিন থেকেই হজের কার্যক্রম শুরু হবে। ৩০ জুলাই আরাফাত ময়দান ও মসজিদে নামিরায় তারা উপস্থিত হবেন।

হজে অংশগ্রহণকারীদের সৌদি কতৃপক্ষ ইহরামের পোশাক অর্থাৎ সেলাইবিহীন দুই সেট টুকরো সাদা কাপড়, জায়নামাজসহ ১৩টি সামগ্রীর একটি বিশেষ ব্যাগ সরবরাহ করেছে। এবার ২০ থেকে ৫০ বছর বয়সের লোকদের হজে অংশ নেয়ার অগ্রাধিকার দেয়া হয়েছে। স্বাস্হ্য নিরাপত্তা বিবেচনায় ৬৫ বছরের বেশি কোনো লোককে অনুমতি দেয়া হয়নি।

ইতোমধ্যে মক্কার ও আশপাশে লোকদের প্রবেশে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হজের রোকনের স্হানে হাজি ছাড়া কেউ প্রবেশ করলে ১০ হাজার রিয়াল জরিমানা দিতে হবে। (ফেসবুক ওয়াল থে‌কে)




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!