খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

হজযাত্রীদের ওপর এত খরচ চাপানো হবে কেন: হাইকোর্ট

গেজেট ডেস্ক 

হাইকোর্ট বলেছেন, বিভিন্ন দেশে হজযাত্রীদের যেখানে হজ প্যাকেজে ভর্তুকি দেওয়া হয়, সেখানে বাংলাদেশে হজ প্যাকেজে ভর্তুকি দেওয়ার পরিবর্তে কর আরোপ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এক আবেদনের শুনানির সময় বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ বলেন, ‘ভারত, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার হজযাত্রীদের জন্য ফ্লাইটের ভাড়া যুক্তিসঙ্গত। কিন্তু, হজ পালনে আমাদের দেশের হজযাত্রীদের ওপর এত খরচ কেন চাপানো হবে? এটি দরিদ্র মানুষের জন্য ক্ষতির কারণ হচ্ছে।’

আল-কুরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়কারী সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ-উজ-জামানের দায়ের করা সম্পূরক রিট আবেদনের শুনানি কালে এ কথা বলেন হাইকোর্ট বেঞ্চ।

হাইকোর্ট আবেদনটি রেকর্ডে রেখেছেন এবং হজযাত্রীদের জন্য ফ্লাইটের ভাড়া কমিয়ে আনা যায় কি না সে বিষয়ে আলোচনা করতে সহকারী অ্যাটর্নি জেনারেল সামিউল আলমকে নির্দেশ দিয়েছেন।

এর আগে গত ১৪ মার্চ বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছিলেন, এবারের হজ প্যাকেজ অমানবিক, কারণ এর ব্যয় অনেক বেশি।

এ বছর হজযাত্রী প্রতি হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার টাকা নির্ধারণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে করা রিট আবেদনের শুনানি কালে আদালত বলেছিলেন, এই ব্যয়বহুল হজ প্যাকেজ নির্ধারণের সঙ্গে জড়িতরা পাপের ভাগীদার হবে।

চলতি বছরের হজ প্যাকেজের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে রুল দেন আদালত। শুনানিতে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী গাজী মো. মহসিন।

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!