খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২
বিদায় ২০২২, স্বাগত ২০২৩

স্বপ্ন নিয়ে যাত্রা শুরু

বাপী দে

সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। তাই দিনের পর সপ্তাহ, সপ্তাহের মাস, একে একে শেষ হয় একটি বছর। তারই ধারাবাহিকতায় মহাকালে বিলীন আরও একটি বছর। বিদায় আশা-আকাঙ্খার বছর ২০২২। ঘড়ির কাঁটা রাত ১২টার ঘর স্পর্শ করতেই শুরু হয়ে গেল নতুন বছর। স্বাগত ২০২৩। এই নতুন বছর নতুন স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করবে বিশ্ববাসী। বৈশ্বিক রাজনীতি, অর্থনৈতিক মন্দা, যুদ্ধের ডামাডোলের মধ্যেও থাকবে নতুন সম্ভাবনা ও স্বপ্ন ছোঁয়ার আকাঙ্খা। করোনার নতুন ভেরিয়েন্টের চ্যালেঞ্জ নিয়ে এগুতো হবে গোটা বিশ্বকে।

আমাদের জীবনের সব কর্মকাণ্ড ইংরেজি সালের গণনায় হয় বিধায় খ্রিস্টীয় বছর অত্যন্ত গুরুত্ব বহন করে। মহামারী করোনা ভাইরাসের প্রভাব, বৈশ্বিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, দেশীয় রাজনীতিতে নিত্য নতুন মেরুকরণ, সড়ক দুর্ঘটনা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বাজার সিণ্ডিকেট, মশার উৎপাত, বায়ু ও পরিবেশ দূষণসহ বিভিন্ন ইস্যুতে ২০২২ সাল ছিল ঘটনাবহুল। খুলনায় আলোচিত মরিয়ম মান্নানের মায়ের কথিত নিখোঁজ ঘটনা ছিল ওই সময়ে টক অব দ্যা কান্ট্রি। বিভিন্ন সময়ে খুলনা উপকূলের বেড়িবাঁধ ভাঙন, জলবায়ূ পরিবর্তনের প্রভাবে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগ ভুগিয়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষদের। পানি সংকট, লবণাক্ততা বাড়ছে উপকূলে।

তবে সব ছাপিয়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাড়িয়েছে পদ্মাসেতু। এর আনুষ্ঠানিক যাত্রা ছিল নতুন অধ্যায়। এ সেতু যেমন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষকে একই সূঁতোয় যুক্ত করেছে, তেমনি অর্থনীতিকে এনে দিচ্ছে নতুন সম্ভাবনা। আগামী দিনের সুনীল অর্থনীতি, মোংলা ও পায়রা সমুদ্র ঘিরে অর্থনীতি বিকাশের নতুন দিগন্ত খুলে দিয়েছে। দীর্ঘ প্রতিক্ষার পর রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্রে উৎপাদন ও জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ আরেকটি মাইল ফলক।

বছরের শেষ দিকে মেট্রোরেল যুগে বাংলাদেশের যাত্রা শুরু স্বাধীনতার ৫১ বছর পরে এ এক অভাবনীয় অর্জন। ফুটবল বিশ্বকাপ নিয়ে গোটা বিশ্বের মতো বাংলাদেশেও ছিল সমান উম্মাদনা। তবে বছরের শেষে কিংবদন্তী ফুটবলার পেলের মৃত্যু সকলকে শোকে ভাসিয়েছে। আমরা বাংলাদেশেও হারিয়েছি অনেক গুনীজনকে। বছরটি যেমন বেদনার ছিল, তেমনই প্রাপ্তিরও।

নতুন বছর ২০২৩ বাংলাদেশের মানুষের জন্য নতুন স্বপ্ন বয়ে নিয়ে এসেছে। সামনে যেমন অর্থনৈতিক, রাজনৈতিক চ্যালেঞ্জ রয়েছে। তেমনি রয়েছে অবারিত সম্ভাবনারও। উন্নত দেশে উত্তরণের জন্য আমাদের অগ্রযাত্রা অব্যাহত থাকবে। নিজেদের গড়ে উঠতে হবে আত্মনির্ভরশীল হয়ে। নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার আর সুষম উন্নয়নের যাত্রায়। সব শ্রেণি-পেশার মানুষ পেছনে ফেলে আসা দুঃখ-কষ্ট ভুলে নতুন করে এগিয়ে যেতে চান। সম্ভাবনাকে চান বাস্তবে রূপ দিতে । চান সাফল্য, স্বস্তি। শুভ নববর্ষ। স্বাগতম ২০২৩ খ্রিস্টাব্দ।

খুলনা গেজেট /কেডি/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!