খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত
  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত

সোলাদানা-বটিয়াঘাটা সড়ক দূরত্ব কমাবে পাইকগাছা-খুলনার

পাইকগাছা প্রতিনিধি

সড়কপথে খুলনা জেলা সদর থেকে পাইকগাছা উপজেলায় যেতে বর্তমানে ৬৫ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়। সময় লাগে প্রায় ৪ ঘণ্টা। কিন্তু পাইকগাছার আট কিলোমিটার দীর্ঘ সোলাদানা-বটিয়াঘাটা সড়কটি (ইটের রাস্তা) পাকা করা হলে খুলনা থেকে পাইকগাছা ও কয়রা উপজেলার দূরত্ব ২৫ কিলোমিটার কমে যাবে। তখন মাত্র দেড় ঘণ্টায় জেলা সদরে যাওয়া যাবে। এতে শ্রমঘণ্টা সাশ্রয়ের পাশাপাশি জনদুর্ভোগ অনেক কমবে। আর এ কারণে সড়কটি পাকাকরণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

পাইকগাছা ও কয়রা উপজেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, পাইকগাছা থেকে চুকনগর হয়ে খুলনায় পৌঁছতে ৬৫ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। এর মধ্যে সড়কের প্রায় ৩০ কিলোমিটার ভাঙাচোরা। এ বেহাল সড়কে চলাচল করতে গিয়ে প্রায়ই যানবাহনের যন্ত্রাংশ অকেজো হয়ে পড়ছে। এতে সাধারণ মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া এ পথ অতিক্রম করতে সময় লাগে প্রায় সাড়ে ৩-৪ ঘণ্টা। কিন্তু পাইকগাছা সদর থেকে সাত কিলোমিটার দূরে রয়েছে আট কিলোমিটার দীর্ঘ সোলাদানা-বটিয়াঘাটা কাঁচা-পাকা সড়ক। এ সড়কের তিন কিলোমিটার ইটের ও পাঁচ কিলোমিটার কাঁচা। সড়কের এ অংশটুকু পিচ ঢালাই করা হলেও জেলা সদরের সঙ্গে পাইকগাছা ও কয়রা উপজেলার দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার কমে যাবে। খুলনা শহরের যাতায়াতের ক্ষেত্রে বর্তমানে অনেকেই এ পথটি ব্যবহার করছেন। কারণ এ পথে মাত্র এক থেকে দেড় ঘণ্টায় শহরে পৌঁছানো যায়।

পাইকগাছা পৌরসভার আশরাফুল ইসলাম রাবু নামে এক যুবক জানান, ফুলবাড়ী-বটিয়াঘাটা হয়ে খুলনা সড়কটি দ্রুত বাস্তবায়ন হলে খুলনা জেলা সদরের সঙ্গে যোগাযোগের উন্নতির পাশাপাশি কয়রা-পাইকগাছার মানুষও বাঁচবে।

কয়রার ব্যবসায়ী মাওলা বক্স বলেন, সড়কটি চালু হলে কয়রার মানুষেরও খুলনার সঙ্গে যাতায়াত সহজ হবে। তবে শিবসা নদীর সোলাদানা খেয়াঘাটে একটি ফেরি ব্যবহার করলেই সবরকম যানবাহনও পারাপার করতে আর সমস্যা হবেনা।

দেলুটি ইউপি চেয়ারম্যান বলেন, ইতিমধ্যে দারুনমল্লিক খেয়াঘাট থেকে ১কিঃ পিচের রাস্তা এবং বাকি ৭ কিঃ মিঃ ডাবল ইটের সলিং সম্পন্ন হয়েছে। বটিয়াঘাটা -পাইকগাছা উপজেলার সংযোগস্থল ফুলবাড়ি খেয়াঘাট সংলগ্ন রায়পুর মরাভদ্রা নদীর মুখে একটা গেট করার জন্য পানি সম্পদমন্ত্রীর কাছে একটি দরখাস্ত পাঠানো হয়েছে। তবে দেলুটির বাকি ৭ কিঃমিঃ রাস্তা পিচের হলে আর সমস্যা হবেনা।

পাইকগাছা নাগরিক কমিটির সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীর বলেন, পাইকগাছার উন্নয়নে এলাকাবাসির ২১ দফার মধ্যে অন্যতম দাবি হচ্ছে সোলাদানা-বটিয়াঘাটা-খুলনা সড়কটির দ্রুত বাস্তবায়ন। ওই সড়কটি চালু হলে খুলনা শহরের সঙ্গে আমাদের ২৫ কিলেমিটার দূরত্ব কমে যাবে।

পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু বলেন, এ সড়কটি চালুর ক্ষেত্রে একটা সমস্যা আছে। তা হলো শিবসা নদীতে সেতু নির্মাণ। তিনি আরো বলেন, সেতু নির্মাণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেতুটি হয়ে গেলে এলাকাবাসি শহরে যেতে এ সড়কটি ব্যবহার করতে পারবে।

 

খুলনা গেজেট/ এস আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!