খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে খুলনাকে আধুনিক নগরী হিসেবে গড়ে তুলবো : খালেক

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০২১ পালন উপলক্ষে এক আলোচনা সভা আজ সোমবার সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক-এর সহযোগিতায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বিআইপি) খুলনা চ্যাপ্টার এ আলোচনা সভার আয়োজন করে। দিবসটিকে কেন্দ্র করে এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘‘ওয়ার্ডকেন্দ্রিক নগর পরিকল্পনা’’।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে আমরা খুলনাকে একটি আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে চাই। এ প্রচেষ্টার বাস্তব রূপ দিতে কেডিএ’র সার্বিক সহযোগিতা প্রয়োজন। কেননা নগরায়নের ক্ষেত্রে সংস্থাটি মাস্টার প্লান প্রণয়ন করে থাকে এবং সেই প্লানের ভিত্তিতেই নগরায়ন ত্বরান্বিত করতে হয়। অথচ সংস্থাটির মাস্টারপ্লান সম্পর্কে কেউ অবগত নয়। তিনি খুলনার উন্নয়নে প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে উভয় সংস্থার মধ্যে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করে বলেন, উন্নয়ন ও নাগরিক সুবিধা সম্প্রসারণের স্বার্থে কেডিএ’র সাথে কেসিসি সমন্বিতভাবে কাজ করতে চায়। সিটি মেয়র শহর ও শহরতলী এলাকায় প্রতিনিয়ত অপরিকল্পিতভাবে বসত বাড়ি নির্মাণের বিষয়ে তুলে ধরে বলেন, বসত বাড়ি নির্মিত হওয়ার পর অভিযান পরিচালনা করলে সাধারণ মানুষ সর্বশান্ত হয়। সেদিকে লক্ষ্য রেখে তিনি স্থাপনা নির্মাণের পূর্বে তদারকি করার জন্য কেডিএ’র কর্মকর্তাদের প্রতি আহবান জানান।

বিআইপি-খুলনা চ্যাপ্টারের সভাপতি ও কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার এর-সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুল ইসলাম, কেসিসি’র নগর পরিকল্পনা ও উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর ফকির মোঃ সাইফুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আজমুল হক ও ব্রাক-পিএসইউ-খুলনার ডিভিশনাল ম্যানেজার মোঃ আবু সাঈদ।

সভায় কেডিএ’র চেয়ারম্যান আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ের মধ্যে প্রতিটি ওয়ার্ড অফিসসহ নগরীর গুরুত্বপূর্ণ স্থানসমূহে মাস্টারপ্লান প্রদর্শনের ব্যবস্থা নেয়া হবে বলে সভায় অবহিত করেন।

সভায় বক্তারা ওয়ার্ডকেন্দ্রিক উন্নয়ন পরিকল্পনার আওতায় বিদ্যমান জলাশয়গুলি ভরাট বন্ধ করা, প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ২টি সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন নির্মাণসহ খেলার মাঠ ও কমিউনিটি সেন্টার নির্মাণ, ভৈরব ও ময়ূর নদী কেন্দ্রিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, সেবা কার্যক্রম সহজলভ্য করতে ডিজিটাল পদ্ধতি চালু করাসহ বেশকিছু কর্মপরিকল্পনার কথা তুলে ধরেন। এলাকাভিত্তিক ছোট ছোট পদক্ষেপ এক সময় সমন্বিত হয়ে আগামী প্রজন্মের জন্য খুলনা শহর একটি পরিকল্পিত নগরী হিসেবে গড়ে উঠবে বলে বক্তারা উল্লেখ করেন।

কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য এ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর শেখ হাফিজুর রহমান হাফিজ, মোঃ আনিছুর রহমান বিশ্বাস, কাজী আবুল কালাম আজাদ বিকু, মোঃ গোলাম মাওলা শানু, মোঃ সাইফুল ইসলাম, মুন্সী আব্দুল ওয়াদুদ, মোঃ মনিরুজ্জামান, শেখ মোসারাফ হোসেন, মোঃ হাফিজুর রহমান মনি, প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী, কেডিএ’র সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ, প্রধান প্রকৌশলী কাজী মো: সাবিরুল আলম, নগর পরিকল্পনা কর্মকর্তা মো: তানভীর আহমেদ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর তুষার কান্তি রায়, ব্রাকের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার উৎপল কুমার দাস, সিনিয়র রিজিওনাল কোঅর্ডিনেটর আবু মোজাফ্ফর মাহমুদ, হেলদি সিটি প্রকল্পের কনসালট্যান্ট আসিফ মাহমুদ, নাগরিক নেতা শেখ মোশারফ হোসেন, শাহিন জামাল পন, এস এম ফিরোজ আলম প্রমুখ আলোচনা সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। কেসিসি’র আর্কিটেক্ট রেজবিনা খানম-এর সঞ্চালনায় পরিকল্পিত নগরায়নের অন্তরায় ও সমাধান পাওয়ার পয়েন্টের মাধ্যমে তুলে ধরেন বিআইপি-খুলনা চ্যাপ্টারের সাধারণ সম্পাদক মোঃ ইকবাল আহমেদ। খুলনার বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি এবং নাগরিক নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত করেন।

এর আগে দিবসটি পালন উপলক্ষে সিটি মেয়রের নেতৃত্বে সচেতনামূলক একটি বর্ণাঢ্য র‌্যালী নগরীর শহীদ হাদিস পার্ক থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগর ভবনে এসে শেষ হয়।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!