খুলনা, বাংলাদেশ | ৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  কিশোরগঞ্জে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী
৭০ কেজি হরিণের মাংসসহ শিকারী আটক

সুন্দরবনে বেপরোয়া চোরা শিকারীরা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় বনবিভাগের পৃথক অভিযানে ৭০ কেজি হরিণের মাংসসহ এক হরিণ শিকারীকে আটক করা হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) ভোর রাত ১টার দিকে সুন্দরবনের সাবখালীর খালে নৌকা থেকে ৫০কেজি ও মঙ্গলবার (১৫ নভেম্বর) রাত সাড়ে ৭টার দিকে শ্যামনগরের মুন্সিগঞ্জ ইউনিয়নের যতী›ন্দ্রনগর এলাকার সুন্দরবন বাজার সংলগ্ন ব্রিজের উপর থেকে থেকে ২০ কেজি হরিণের মাংসসহ এক চোরা শিকারীকে আটক করা হয়।

আটক হরিণ শিকারীর নাম মোঃ আবুল হোসেন (৩৮)। তিনি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ছোটভেটখালী গ্রামের মোঃ কেরামত আলী গাজীর ছেলে।

বনবিভাগ সূত্রে জানা যায়, আবুল হোসেন স্থানীয় যতীন্দ্রনগরের হরিণ শিকারী ইউনুস গাজীর কাছ থেকে একটি জবাইকৃত হরিণের ২০ কেজি মাংস ক্রয় করে নিয়ে যাচ্ছিল। পতিমধ্যে মঙ্গলবার রাত সাড়ে ৭টার দিকে স্থানীয়রা ধাওয়া করে মুন্সিগঞ্জ ইউনিয়নের যতী›ন্দ্রনগর এলাকার সুন্দরবন বাজার সংলগ্ন ব্রিজের উপর থেকে ২০ কেজি হরিণের মাংসসহ তাকে আটক করে বনবিভাগকে খবর দেয়। পরে বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জের মিরাগাং টহল ফাঁড়ির ওসি সায়াদ আল জামি’র নেতৃত্বে বনকর্মীরা এসে হরিণের মাংশসহ আবুল হোসেনকে আটক করে নিয়ে যায়। এসময় হরিণের মাংস বহন কাজে ব্যবহৃত একটি হিরোহোন্ডা মোটর সাইকেল জব্দ করা হয়।

অপরদিকে গোপন সংবাদের ভিত্তিতে সাতক্ষীরা রেঞ্জের কোবাতক বনস্টেশন অফিসার (এসও) ফারুক হোসেনের নেতৃত্বে বুধবার ভোর রাত ১টার দিকে অপর এক অভিযানে সুন্দরবনের সাবখালীর খাল থেকে ৫০ কেজি হরিণের মাংসসহ ২টি নৌকা জব্দ করে বনকর্মীরা। অভিযানের আগাম খবর টের পেয়ে শিকারী চক্র নৌকা ও মাংস ফেলে সুন্দরবনের মধ্যে সটকে পড়ে। ফলে এঘটনায় কাউকে আটক করতে পারেনি বনবিভাগের সদস্যরা।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এ,কে,এম ইকবাল হোসেন চৌধুরী বলেন, সুন্দরবনে হরিণ শিকারের খবর গোপনে নিশ্চিত হয়ে পৃথক অভিযান চালানো হয়। এসময় কোবাতক বনস্টেশন অফিসারের নেতৃত্বে বনকর্মীরা সুন্দরবনের সাবখালীর খাল থেকে ৫০ কেজি হরিণের মাংসসহ ২টি নৌকা জব্দ করে। অপর এক অভিযানে মরাগাং টহল ফাঁড়ির নেতৃত্বে বনকর্মীরা যতীন্দ্রনগর এলাকার সুন্দরবন বাজার সংলগ্ন ব্রিজের উপর থেকে ২০ কেজি হরিণের মাংসসহ আবুল হোসেন নামের শিকারীকে আটক করা হয়।

আটক শিকারীকে বন আইনে সাতক্ষীরা আদালতে প্রেরণ করা হয়েছে। জব্দকৃত হরিণের মাংস মাটিতে পুতে বিনষ্ট করা হয়েছে বলে জানান এসিএফ।

এদিকে স্থানীয়দের ভাষ্যমতে, সম্প্রতি সুন্দরবনে হরিণ শিকারী চক্র ফের সক্রিয় হয়ে উঠেছে। তারা বনবিভাগের সদস্যদেও চোখ ফাঁকি দিয়ে চোরাই ভাবে বনের মধ্যে ঢুকে হরিণ শিকার করে নিয়ে আসছে লোকালয়ে। মাঝে মধ্যে দুই একটি চালান আটক হলেও অধিকাংশ থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাইরে।

উপকূলীয় অঞ্চলে বিভিন্ন মানুষের সাথে কথা বলে জানা যায়, গত এক সপ্তাহ আগে ২০ কেজি হরিণের মাংসসহ আদম আলী নামে এক হরিণ শিকারীকে আটক করে বুড়িগোয়ালিনী বন অফিসের সদস্যরা। এক সপ্তাহ পার না হতেই ফের ৭০ কেজি হরিণের মাংস উদ্ধার করলো বিন বিভাগের সদস্যরা। তারা সুন্দরবনে বন বিভাগের টহল আরো জোরদার করার আহ্বান জানান।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!