খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

সুন্দরবনের বিষ দিয়ে মাছ নিধন ও সাগরের মৎস্য সম্পদ লুন্ঠন বন্ধের দাবিতে মোংলায় মানববন্ধন

মোংলা প্রতিনিধি

প্রানীজ আমিষের আধার সুন্দরবনের খালে বিষ প্রয়োগে মাছ নিধন বন্ধ এবং সাগরের মৎস্য সম্পদ লুন্ঠন বন্ধের দাবিতে মোংলায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে শুক্রবার (১৬ অক্টোবর) সকাল ১১ টায় খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) বাংলাদেশ, পশুর রিভার ওয়াটারকিপার এবং স্বেচ্ছাসেবী সংগঠন গঠন’ এ মানববন্ধনের আয়োজন করে।

পৌর শহরের চৌধুরী মোড়ে আনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে বক্তরা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে খাদ্যে ভেজাল প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সকল শ্রেনী পেশার মানুষকে স্বেচ্ছার হওয়ার আহবান জানান। একই সঙ্গে সুন্দরবনের নদী খালে কীটনাশক প্রয়োগে মাছ ধরার কারেন একদিকে মৎস্য সম্পদ ধ্বংশ হচ্ছে অপর দিকে অপরিকল্পিত কীটনাশক ব্যবহারের কারেন ফসলের উৎপাদন কমছে বলে জানান বক্তরা। এ ছাড়া সমুদ্রে দেশীয় জলসীমায় ভীনদেশী জেলেদের আগ্রাসন এবং মৎস্য সম্পদ লুণ্ঠনের অভিযোগ করা হয়। পরে মোংলা প্রেস ক্লাবে মৎস্যজীবি-বনজীবি এবং কৃষিজীবিদের অংশগ্রহণে ”প্রাণিজ আমিষের আধার সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগর লুট বন্ধে করণীয়” শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়।

খানি সদস্য পশুর রিভার ওয়াটারকিপার সমন্বায়কারী নুর আলম শেখ এর সভাপতিত্বে খাদ্য নিরাপত্তা বিষায়ক এ সংলাপে মোংলা উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার, কৃষি কর্মকর্তা অনিমেষ বালা এবং প্রেস ক্লাবের সভাপতি এইচ এম দুলাল , প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, গঠন’র অপূর্ব রায়, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার কমলা সরকার, নাজমুল হক, মাহারুফ বিল্লাহ সহ স্থানীয় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেয়। এ সময় সুন্দরবন উপকুলীয় এলাকায় খাদ্য উৎপাদনে প্রতিবন্ধকতার নানাদিক উঠে আসে এবং করনীয় বিষয় আলোচনা হয় এ সংলাপে। সংলাপে বক্তারা-দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা এবং খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবী জানান।

খুলনা গেজেট / এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!