খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে প্রাণ গেল ১ জনের
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

সুন্দরবনের পুকুরে বিলুপ্ত প্রজাতির ৪০টি কচ্ছপের বাচ্চা অবমুক্ত

মোংলা প্রতিনিধি

সুন্দরবনের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র হতে বিলুপ্ত প্রজাতির ৪০টি কচ্ছপের বাচ্চা বনের ভিতরের পুকুরে অবমুক্ত করা হয়। এর মধ্য ককিলমনি পুকুরে ২০টি, পাটকোস্টা পুকুরে ১০টি এবং দোবেকি পুকুরে ১০টিসহ মোট ৪০টি কচ্ছপ ১৪ নভেম্বর সোমবার অবমুক্ত করা হয়।

সুন্দরবন শরনখোলা রেন্জ কর্মকর্তা মোঃ সামসুল আরেফিন এবং অষ্টিয়ার ভিয়েনা জু এর প্রতিনিধি রুপালী ও আঃ রবের উপস্থিতে কচ্ছপ গুলি অবমু্ক্ত করা হয় বল জানান বনবিভাগ।

করমজল বন্যপ্রানী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবীর জানান এটি একটি পাইলট প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে দেখা হবে কচ্ছপ গুলি প্রাকৃতিক পরিবেশে কেমন টিকে থাকতে পারে এবং কতোটা বৃদ্ধিপায়। তিনি আরো জানান (বাটগুর বাসকা) কচ্ছপের প্রকৃত আভাস স্থল ভারত, বাংলাদেশ এবং মিয়নমারে। এই প্রানী গুলি বর্তমান পৃথিবীথেকে বিলুপ্তের পথে। এর অস্তিত্ব ধরে রাখতে অষ্টিয়ার ভিয়েনা জু, বাংলাদেশ বনবিভাগ,টি এস এ, এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন যৌথভাবে করমজল প্রজনন কেন্দ্রের কাজ শুরু করেন। ২০১৭-১৮ সালে করমজল প্রজনন কেন্দ্রে জন্ম গ্রহন করা কচ্ছপের বচ্চা যাদের বয়স ৪ থেকে ৫ বছর তাদের মধ্যে থেকে ৪০টি বাচ্চা এ পাইলট প্রকল্পের মাধ্যমে অবমুক্ত করাহলো।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!