খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

সাতক্ষীরায় বোতলজাত ভোজ্য তেল ড্রামে ঢেলে উচ্চ মূল্যে বিক্রি, দু’ব্যবসায়িকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরা সদর উপজেলার ভাড়খালি বাজারে অভিযান চালিয়ে বোতলজাত ভোজ্য তেল ড্রামে ঢেলে উচ্চ মূল্যে বিক্রি এবং বিক্রির মূল্য তালিকা প্রদর্শন না করার অভিযোগে দুই দোকানীকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (১৫ মে) সকাল থেকে দিনভার জেলা বিভিন্ন এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর টিম, জেলা প্রশাসন ও জেলা পুলিশের সহয়তায় এই অভিযান পারিচালনা করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজারের একজন খুচরা ব্যবসায়ি জানান, রোজার শুরুতেই কোম্পানির ডিলাররা আমাদের দোকানে বাতলজাত ভোজ্য সরবরাহ প্রায় বন্ধ করে দেয়। গোপনে তারা এসব তেল বেশি দামে শহরের বাইরের দোকানে বিক্রি করে। এছাড়া অনেক ব্যবসায়ি অধিক মুনাফা লাভের আশায় আগে থেকে বোতলজাত ভোজ্য তেল মজুদ করে বর্তমানে তা ড্রামে ঢেলে উচ্চ মূল্যে বিক্রি করছে।

তিনি আরো জানান, বর্তমানে বাজার সোয়াবিন তেল খুচরা ২১০ টাকা থেকে ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অগের সরবরাহকৃত পাচঁ লিটার বোতলজাত ভোজ্য তেলের দাম ছিল ৭৬০ টাকা, দুই লিটার ৩৩৪ টাকা। কোম্পানি ও প্রকার ভেদে দাম একটু কমবেশি আছে। অনেক দোকানী পাঁচ লিটারের বোতলজাত এই ভোজ্য তেল ড্রামে ঢেলে খুচরা ২২০ টাকা হারে মোট ১০১২ টাকায় বিক্রি করছে। ফলে পাঁচ লিটারের এক বোতাল তেলে তারা অতিরিক্ত লাভ করছে প্রায় ২৬২ টাকা। ফলে বাড় বাজারের কোন দোকানে এখন বোতলজাত কোন তেল নেই।

সুলতানপুর বড় বাজার মুদি ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মুকুল জানান, কিছু অসাধু ব্যবসায়িরা অধিক মুনাফা লাভের আশায় বোতলজাত ভোজ্য তেল স্টক করে বাজারে সংকট সৃষ্টি করছে। যে কারণে সরবরাহ কম থাকায় সরকার নির্ধারিত মূল্যে খুচরা ব্যবসায়িরা তেল বিক্রি করতে পারছে না।

তিনি বলেন, গত ১১মে পুরাতন সাতক্ষীরার সাকার মোড়ের একটি ডিপার্টমেন্টাল স্টোর ও শহরের সুলতানপুর বড়বাজারের নূরানী স্টোরে অভিযান চালিয়ে ৭শ’ ৫০ লিটার সয়াবিন তেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। পরে ওই তেল বোতলের গায়ে লেখা দামে সাধারণ ভোক্তাদের কাছে বিক্রি করা হয়। সাতক্ষীরার বিভিন্ন বাজারের বড় বড় তেল ব্যবসায়িদের গুদাম ও বাড়িতে তল্লাশি করলে এভাবে আরো তেল উদ্ধার হবে বলে আমি বিশ্বাস করি। তিনি ভোজ্য তেলের বাজার নিয়ন্ত্রন রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এধরনের অভিযান জেলাব্যাপি অব্যাহত রাখার আহবান জানান।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাতক্ষীরার সহকারি পরিচালক নাজমুল হাসান জানান, ভাড়–খালি বাজারের তোহা তুহি এন্টারপ্রাইজ এর স্বত্তাধিকারী শাহিন ইসলাম বেশ কিছুদিন ধরে বোতলজাত ভোজ্য তেল ড্রামে ঢেলে উচ্চ মুল্যে বিক্রি করে আসছিল। সংবাদ পেয়ে সেখানে অভিযান চালিয়ে খালি বোতল উদ্ধার এবং মূল্য তালিকা প্রদর্শন না করে উচ্চ মুল্যে ভোজ্য তেল বিক্রির অভিযোগে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই স্থানে একই অভিযোগে আহসান এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী আমজাদ হোসেনকে ১০ হাজার টাকা জরিমানা এবং সতর্ক করা হয়েছে। এছাড়াও সদও উপজেলার মাহমুদপুর বাজারসহ আসপাশে বিভিন্ন বাজরে অভিযান চালিয়ে ব্যবসায়িদের সর্তক করা হয়েছে বলে জানান এই সহকারী পরিচালক।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!