খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

সাতক্ষীরায় নারী নির্যাতন প্রতিরোধক র‌্যালী ও সমাবেশে

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসে “নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙয়ের বিশ্বগড়ি” এই শ্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) র‌্যালী ও সমাবেশের আয়োজন করা হয়। জেলায় কর্মরত বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংগঠনসমূহের উদ্যোগে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় শহরের লাবনী মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত এক সমাবেশে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেজা তুজ জোহরার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপপরিচালক মাসরুবা ফেরদৌস।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্থানীয় সরকারের সহকারি পরিচালক সুমনা আইরিন, সাতক্ষীরা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক চক্রবর্তী, সদও উপজেলা তথ্য সেবা কর্মকর্তা মোছাঃ হিরা খাতুন, স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, হেড সংস্থার পরিচালক লুইস রানা গাইন, ইডা সংস্থার মোস্তফা মাহামুদ সিরাজুন সঞ্জু, সশিলনের সহকারী পরিচালক জিএম মনিরুজ্জামান, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারন সম্পাদক জ্যোৎস্না দত্ত, নারী নেত্রী ফজিলা বেগম, প্রাক্তন কাউন্সিলর ফরিদা আক্তার বিউটি, বরষার সহকারি পরিচালক নাজমল আলম মুন্না প্রমুখ।

বক্তারা বলেন, নারী নির্যাতন প্রতিরোধে পরিবার থেকেই আন্দোলন গড়ে তুলতে হবে। কেননা পরবিারেই কন্য শিশু থেকে শুরু করে নারীরা বৈষম্য ও সহিংসতার শিকার হয়। আবার নারী নির্যাতনে পুরুষের পাশাপাশি নারীরাও বহুলাংশে জড়িত। নারীদের বোঝা না ভেবে তাদেরকে সামান অধিকার দিতে হবে। আজ সারা বিশ্বে নারীরা সম্পদে পরিনত হয়েছে। বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। সমাজে শান্তি প্রতিষ্ঠায় নারী-পুরুষের বৈষম্য দূরীকরণের কোন বিকল্প নেই।

সমাবেশে বক্তারা আরো বলেন, মানবাধিকার লঙ্ঘন, পারিবারিক নির্যাতন, নারী নির্যাতন, শিশু নির্যাতন, বাল্যবিবাহ, ইভটিজিংয়ের ঘটনা প্রতিরোধ অসহায়, প্রান্তিক নারীর মানুষের সার্বিক সুরক্ষার বিষয়ে সকলকে একযোগে কাজ করতে হবে। প্রশাসনিক উদ্যোগের সাথে বেসরকারী উদ্যোগ ও জন সচেতনতাই পারে সকল প্রকার নারী নির্যাতনমুক্ত, বাল্য বিবাহ মুক্ত একটি নায্য সমাজ গড়তে। এসময় সরকারী জরুরী সেবা ৯৯৯, ৩৩৩, ১০৯ এর ব্যবহার করতে সকলকে উদ্বুদ্ধ করা হয়।

প্রসঙ্গতঃ ইউএনএফপিএ,একশনএইড এর সহায়তায় অনুষ্ঠিত র‌্যালীতে জিবিভিআ্ই নেটওয়ার্ক সাতক্ষীরা, সিএসও এইচআরডি কোয়ালিশন সাতক্ষীরা ভুক্ত সংগঠন সমুহ ছাড়াও আইন ও সালিস কেন্দ্র ঢাকা, এইচআরডিএফ, স্বদেশ, সিডো, ক্রীসেন্ট, বরষা, হেড সংস্থা, সঞ্চিতা, শারী, সুনাম,উত্তরন, দুর্বার নেট ও নারীপক্ষ, বাংলাদেশ মহিলা পরিষদ সাতক্ষীরা জেলা শাখা সহ বিভিন্ন সংগঠনের ২শতাধিক নারী পুরুষ অংশ গ্রহণ করে।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!