খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

সাতক্ষীরায় ঢিলে-ঢালা লকডাউন : ৭০ মামলায় ৫৪ হাজার টাকা জরিমানা

সাতক্ষীরা প্রতিনিধি

কোভিড-১৯ সংক্রমণ রোধে সারাদেশে ন্যায় সাতক্ষীরায়ও সোমবার (৫ এপ্রিল) থেকে শুরু হয়েছে লকডাউন। করোনা পরিস্থিতিতে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা এবং জরুরি কাজ ছাড়া বের না হওয়ার সরকারি নির্দেশ থাকলেও তা মানচ্ছেন অনেকে। স্বাভাবিক দিনের মতোই লোকজন শহরে ঘোরাফেরা করছেন। তাদের অনেকের মুখে নেই মাস্ক। তবে শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে আভ্যন্তরিন ও দূরপাল্লার সব পরিবহন।

এদিকে লকডাউনের শুরুতেই সকাল থেকে সাতক্ষীরার বিভিন্ন সড়কের মোড়ে সাধারণ মানুষের ভিড় দেখা গেছে। বিশেষ করে নিউমার্কেট মোড়, ইটাগাছা হাটের মোড়, কামালনগর সঙ্গিতা মোড়, পাকাপুলের মোড়, প্রাণসায়র দিঘির পাড় মোড়, নারকেলতলা মোড়, ডে-নাইট মোড়, খুলনারোড মোড়সহ বিভিন্ন মোড়ে সাধারণ মানুষের ভিড় চোখে পড়ার মতো। চলছে মাহিন্দ্রা, ইজিবাইক, ব্যাটারিচালিত ভ্যানসহ ব্যক্তি মালিকানাধীন প্রাইভেটকার। ইজিবাইক ও মাহিন্দ্রা ভাড়া করে সাতক্ষীরা থেকে অনেককে কলারোয়া, তালা, পাটকেলঘাটা, আশাশুনি, দরগাহপুর, কালিগঞ্জ, নলতা, দেবহাটার কুলিয়া, সদরের ভোমরা, ব্রহ্মরাজপুর, ঝাউডাঙ্গা, বৈকারিসহ বিভিন্ন স্থানে যাতায়াত করতে দেখা গেছে।

এ অবস্থা দেখে অনেকে ক্ষোভ প্রকাশ করে বলছেন, শহরের অবস্থা দেখে লকডাউন আছে কিনা তা বোঝা যাচ্ছে না। লকডাউন কার্যকর করতে প্রয়োজনের তুলনায় শহরে আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যদের উপস্থিতি কম। তারা এসব ঘটনায় প্রশাসনের ঢিলেঢালা অবস্থানকে দায়ী করছেন। এমতাবস্থায় লকডাউনে সড়ক ও বাজারে লোক সমাগত ঠেকাতে প্রশাসনকে কঠোর পদক্ষেপ গ্রহণের পক্ষে মতামত ব্যক্ত করেছে সচেতন মহল।

অপরদিকে লকডাউন সফল করতে দুপুর বারোটার দিক থেকে শহরে প্রশাসনিক তৎপরতা লক্ষ্য করা যায়। জেলা প্রশাসকের নেতৃত্বে শহরের বিভিন্ন শপিংমল ও সড়কে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় সরকারি নীতিমালা অমান্য করায় জেলার ৭টি উপজেলায় মোট ১২ টি মোবাইল কোর্টের অভিযানে ৭০ টি মামলায় ৫৪ হাজার ৮শত টাকা জরিমানা আদায় করা হয়েছে। তবে ভ্রাম্যমাণ আদালত চলে গেলে সে এলাকায় আবার লোকজন রাস্তায় নামছেন।

সাতক্ষীরা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সাতক্ষীরা জেলা পুলিশ মাঠে রয়েছে। সোমবার থেকে পরবর্তী এক সপ্তাহ লকডাউন মেনে চলার জন্য সকলকে অনুরোধ করেন তিনি।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, লক ডাউন ভঙ্গ করলে এবং শর্তাধীন কার্যক্রমকালে স্বাস্থ্য বিধি না মানলে বা শর্ত ভঙ্গ করলে মোবাইল কোর্টে কঠোর শাস্তি । জরিমানা সর্বনিম্ন ৫ হাজার টাকা এবং জেল সর্বনিন্ম ১ মাস।
তিনি আরও জানান, করোনা সংক্রমন প্রতিরোধে লকডাউন বাস্তবায়নে ইতোমধ্যে জেলার তিনটি সীমান্তবর্তী পয়েন্টে ৬জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। সীমান্তের ওই পয়েন্টগুলো হচ্ছে সাতক্ষীরা-খুলনা মহাসড়কের সুভাষিনী বাজার, আশাশুনি-পাইকগাছার বাঁকা বাজার ও সাতক্ষীরা-যশোর সড়কের কলারোয়া।

সাতক্ষীরা সিভিল সার্জন ডা:হুসাইন সাফায়েত জানান, গত বছরের তুলনায় এবারের করোনার প্রার্দুভাব বেশি থাকায় আমরা মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করার চেষ্টা করছি। তিনি আরো বলেন, সাতক্ষীরায় নতুন করে তিন জনসহ মোট এপর্যন্ত মোট আক্রান্ত ১ হাজার ১৯১ জন। মোট সুস্থ হয়েছেন ১ হাজার ১৩৫ জন। মোট মৃত্যু ৩৪ জন। এর মধ্যে সাতক্ষীরা মেডিকেলে করোনার উপসর্গ নিয়ে ভর্তি ৩৩ জন। করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ২২০ জনের। এ পর্যন্ত করোনার টিকা দেওয়া হয়েছে ৭৮হাজার ৮শ’ ৫জনকে। তিনি করোনা সংক্রামন রোধে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!