খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত
বিভিন্ন সংগঠনের কর্মসূচি

সাংবাদিক মানিক সাহা হত্যা মামলা পুন:তদন্ত ও বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক

খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক মানিক সাহা হত্যা মামলাটি পুন:তদন্ত ও বিচার দাবি করেছেন সাংবাদিক নেতারা। তারা বলেছেন, হত্যা ঘটনার ১৯ বছরে কারা ও কেন মানিক সাহা হত্যা হলো, সেটি কেউ জানতে পারেনি। অর্থযোগানদাতা ও গডফাদাররা রয়েছে ধরা ছোঁয়ার বাইরে। ফলে সাংবাদিক হত্যা, নির্যাতন, নিপীড়ন থেমে নেই।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে সাংবাদিক মানিক সাহার ১৯তম হত্যাবার্ষিকীর বিভিন্ন কর্মসূচিতে বক্তারা এসব দাবি জানান। দিবসটি উপলক্ষে বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবের শহীদ সাংবাদিক বেদীতে খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিকি ইউনিয়ন (কেইউজে) ও পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। পরে কেইউজে ও খুলনা প্রেসক্লাব পৃথক আলোচনা সভার আয়োজন করে।

সংগঠন কার্যালয়ে কেইউজের আলোচনা সভায় সভাপতিত্ব করেন মো. ফারুক আহমেদ। বক্তব্য দেন প্রবীন সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, কেইউজে’র সাবেক সাধারণ সম্পাদক মো. সাহেব আলী, বিএফইউজের নির্বাহী পরিষদ সদস্য কৌশিক দে বাপী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রিয়াজ।

অপরদিকে খুলনা প্রেসক্লাবের সহ-সভাপতি মুন্সি মাহবুব আলম সোহাগের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন ক্লাবের সাবেক সভাপতি মকবুল হোসেন মিন্টু, ফারুক আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক মো: সাহেব আলী, মল্লিক সুধাংশু, মো. শাহ আলম, এস এম কামাল হোসেন, সোহরাব হোসেন, কৌশিক দে, প্রবীর বিশ্বাস, দিলিপ বর্মণ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাহবুবুর রহমান মুন্না।

কর্মসূচিতে বক্তারা আরো বলেন, খুলনা অঞ্চলে একের পর এক সাংবাদিক হত্যা ঘটনা ঘটলেও কোন বিচার হয়নি। এমন কী এসব রহস্য উম্মোচন হয়নি। যার কারণে সাংবাদিকদের পর নির্যাতন ও নিপীড়ন বেড়েই চলছে। সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কথা বলেও সাংবাদিকদের কথা কেউ বলে না।

আলোচনা সভার পূর্বে প্রয়াত সাংবাদিক মানিক সাহা স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়।

অপরদিকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা জেলা সম্পাদকম-লীর সাবেক সদস্য, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক জেলা সভাপতি সাংবাদিক কমরেড মানিক সাহা’র ১৯তম হত্যাবার্ষিকী বিকেল সাড়ে ৪টায় খুলনা প্রেস ক্লাবে সাংবাদিক স্মৃতিস্তম্ভের পাদদেশে সিপিবি’র খুলনা জেলা ও মহানগরের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। শুরুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), যুব ইউনিয়ন ও ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে মানিক সাহার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সিপিবি কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি কমরেড ডাঃ মনোজ দাশের সভাপতিত্বে হত্যাবার্ষিকী পালন সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সাধারণ সম্পাদক কমরেড এস এ রশীদ, মাহনগর সাধারণ সম্পাদক কমরেড এড. নিত্যানন্দ ঢালী, জেলা সম্পাদকম-লীর সদস্য কমরেড এড. এম এম রুহুল আমিন, কমরেড প্রকৌশলী সুখেন রায়, কমরেড এড. চিত্ত রঞ্জন গোলদার, জেলা নেতা কমরেড অরুণা চৌধুরী, বীর মুুক্তিযোদ্ধা কমরেড কিংশুক রায়, সোনাডাঙ্গা থানা সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড নিতাই পাল, মহানগর নেতা কমরেড ফজলুল হক, কমরেড নীরজ রায়, কমরেড সোহরাব হোসেন, কমরেড ফরহাদ হোসেন মিটন, বীর মুক্তিযোদ্ধা কমরেড সরকার ভূষণ চন্দ্র তরুণ, কমরেড এড. সুব্রত কু-ু, কমরেড পলাশ দাস, টিইউসি জেলা সভাপতি এইচ এম শাহাদাৎ, মহানগর সভাপতি রঙ্গলাল মৃধা, যুবনেতা ধীমান বিশ্বাস, আফজাল হোসেন রাজু, মিঠুন ম-ল, এড. খান আজরফ হোসেন মামুন, ছাত্র নেতা সৌরভ সমাদ্দার, সৌমিত্র সৌরভ, হাবিবুল্লাহ সবুজ, শান্ত ঘোষ, হুজাইফা আল আমিন, শাইমা আলী, প্রীতম সরদার, অচির্ষ্মান দেবনাথ, লতা ম-ল প্রমুখ।

বক্তারা বলেন, কমরেড মানিক সাহার ১৯তম হত্যাবার্ষিকী পালন করছি, কিন্তু পরিতাপের বিষয় আজও হত্যার প্রকৃত আসামী গ্রেফতার হয়নি এবং বিচারও হয়নি। বামপন্থীরা কোনো অন্যায়কে প্রশ্রয় দেয়না আবার তাদের উপর হত্যা-জুলুম-নির্যাতনকারীকে ছেড়ে দেয়না। আমরা যতদিন পর্যন্ত মানিক সাহার হত্যার সঠিক বিচার না পাবো ততদিন পর্যন্ত বিচারের জন্য আন্দোলন সংগ্রাম করে যাবো।

উল্লেখ্য, সাংবাদিক মানিক সাহা দৈনিক সংবাদ ও নিউএজ পত্রিকার খুলনাস্থ জ্যেষ্ঠ প্রতিবেদক, ইটিভি প্রতিনিধি ও বিবিসি বাংলা’র খণ্ডকালীন সংবাদদাতা হিসেবে কর্মরত ছিলেন। মানিক সাহা ২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!