খুলনা, বাংলাদেশ | ৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী
  সুনামগঞ্জে বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে সংগীতশিল্পী পাগল হাসানসহ নিহত ২

শ্যামনগরে বনকর্মীদের উপর গ্রামবাসীর হামলা, কাঁকড়া ও ট্রলারসহ আটক ৩

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

বন বিভাগের পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের কলাগাছিয়া টহলফাঁড়ির বনকর্মীদের উপর হামলা চালিয়েছে স্থানীয় গ্রামবাসীরা। শনিবার (১৩ আগস্ট) সকাল সাড়ে ৮টার দিকে শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের হরিশখালী গ্রামে এ ঘটনা ঘটে।

সুন্দরবনের নদী থেকে অবৈধ হবে শিকারকৃত কাঁকড়া লোকালয়ে নেয়ার পথে বনকর্মীরা তা আটকে দেয়ায় ঘটনার সুত্রপাত হয়। এসময় পাঁচ বনকর্মীসহ তিন সিপিজি (কমিউনিটি পেট্রোল গ্রুপ) কর্মী আহত হয়।

এদিকে পৃথক আরও দুটি অভিযানে বনবিভাগের সদস্যরা গাবুরার চৌদ্দরশি ব্রিজ ও সুন্দরবনের কাঠেশ্বর এলাকা হতে প্রায় সাড়ে ৭শ কেজি কাঁকড়া জব্দ করেছে। এসময় কাঁকড়া বহনের কাজে ব্যবহৃত একটি ট্রলার ও একটি নৌকাসহ দুই জেলে ও ট্রলার চালককে আটক করা হয়।

আটককৃতরা হলো, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের ৯নং সোরা গ্রামের রাসেল হোসেন ও অলিউল্লাহ শেখ এবং ট্রলার চালক কয়রা উপজেলার বেদকাশী গ্রামের আজগার আলী।

বনবিভাগের বুড়িগোয়ালীনি ষ্টেশন অফিসার মোঃ নুরে আলম জানান, শনিবার সকালে স্থানীয় সিপিজি (কমিউনিটি পেট্রোল গ্রুপ) কর্মী আজবাহার আলী ও আব্দুস সামাদ প্রায় ৬শ কেজি কাঁকড়াসহ একটি ভ্যান আটক করে। এ সময় তাদের মাধ্যমে খবর পেয়ে কলাগাছিয়া টহল ফাঁড়ির বনকর্মীরা ঘটনাস্থল হরিশখালীতে পৌঁছে কাঁকড়া জব্দের চেষ্টা করলে গ্রামবাসীরা বনকর্মীদের উপর চড়াও হয়। এক পর্যায়ে স্থানীয়দের সহায়তায় কাঁকড়া নিয়ে অন্যরা চলে গেলেও অভিযানে থাকা বনকর্মীসহ তিন সিপিজি কর্মীকে আটকে রাখে গ্রামবাসীরা।

খবর পেয়ে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে পৌঁছে তিনি সহকর্মীদের উদ্ধারের পাশাপাশি মারাত্বকভাবে আহত সিপিজি কর্মী আজবাহার আলীকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়ে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন।

তিনি আরও জানান, শনিবার সকালে আরও দুটি পৃথক অভিযানে তার নেতৃত্বে চৌদ্দরশি ব্রিজ এলাকা থেকে প্রায় ৭শ কেজি কাঁকড়া উদ্ধার করা হয়। এ সময় কাঁকড়া বহনের কাজে জড়িত ট্রলার চালক আজগার আলীকে তার ট্রলারসহ আটক করা হয়। একই সময়ে সুন্দরবনের কাটেশ্বর এলাকায় অভিযান চালিয়ে একই অফিসের স্ট্যাফ অফিসার হাবিবুর রহমান প্রায় ৫০ কেজি কাঁকড়াসহ রাসেল ও অলিউল্লাহ নামের দুই জেলেকে তাদের নৌকাসহ আটক করে। শনিবার বিকালে সুন্দরবনের কলাগাছিয়া নদীতে এসব কাঁকড়া অবমুক্ত করা হয় বলেও তিনি জানান।

স্থানীয় ইউপি সদস্য মঞ্জুর হোসেন জানান, জেলেদের থেকে কাঁকড়া নিয়ে যাওয়ার সময় কয়েকজন বনকর্মী ঐ কাঁকড়াসহ ভ্যান আটক করে। খবর পেয়ে স্থানীয়রা সেখানে হাজির হয়ে ভ্যান থেকে কাঁকড়া ছিনিয়ে নিয়ে বনকর্মীদের অবরুদ্ধ করে রাখে। শনিবার দুপুরের পর তাকে বনবিভাগের অফিসে ডেকে নিয়ে নিরাপত্তার স্বার্থে দুই সিপিজি কর্মীকে তার কাছে হস্তান্তর করা হয়।

এসব বিষয়ে জানতে চাইলে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক(এসিএফ) এ কে এম ইকবাল হোসাইন চেীধুরী বলেন, বনকর্মীদের উপর হামলার বিষয়ে নিজেরা পরবর্তীতে সিদ্ধান্ত নেবেন।

খুলনা গেজেট / আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!