খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

শৈত্য প্রবাহ উপেক্ষা করে ডুমুরিয়ায় কৃষক মেতেছে বোরো ধান রোপনে

গাজী আব্দুল কুদ্দুস, ডুমুরিয়া

খুলনার ডুমুরিয়া উপজেলায় বোরো ধান চাষাবাদের কাজ শুরু করেছে কৃষকেরা। শীতের তীব্রতা উপেক্ষা করে বোরো চাষে স্বপ্ন নিয়ে মাঠে নেমেছেন তারা। পৌষ-মাঘ এ দুই মাস বোরো ধান রোপন মৌসুম হলেও এবার আগাম বোরো চাষে ঝুকে পড়েছে কৃষকরা। অধিকাংশ ধান চাষী বীজতলা ও জমি তৈরির কাজে আবার কেউ কেউ ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন ।
গত আমন মৌসুমে বৃষ্টির অভাবে ধান চাষ ব্যাহত হওয়ায় এবার আগাম বোরো ধান চাষ করে পুষিয়ে নিতে ব্যস্ত কৃষকরা। তবে সার, জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের দাম বাড়ায় বোরো চাষে অনেক কৃষক আগ্রহ হারাচ্ছেন।
Exif_JPEG_420
কৃষকদের কাছ থেকে জানা যায়, অধিকাংশ চাষীরা  আমন ধান ঘরে তোলা সম্পন্ন করে আগাম বোরো ধানের চারা জমিতে রোপণ করছেন। চারা রোপণের পাশাপাশি বীজতলা ও জমি তৈরি করছেন তারা। তেলের দাম বাড়ায় বেশিরভাগ কৃষক বিপাকে পড়েছেন।  গত বছরের তুলনায় এবার সার, পানি সেচ ও হাল চাষে বিঘা প্রতি (৩৩শতাংশ) ১২’শ থেকে দেড় হাজার টাকা পর্যন্ত খরচ বৃদ্ধি পেয়েছে।
ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছরে উপজেলায় বোরো চাষের জন্যে ২২ হাজার হেক্টর জমিতে ১ লাখ  ৩২ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যে সরকারিভাবে উপজেলার সাড়ে ১১ হাজার  কৃষকের প্রত্যেকের এক বিঘা জমিতে হাইব্রিড, উফশি জাতের ধানবীজ ও সার দিয়ে সহযোগিতা করা হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা ও জানা যায়, উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রচন্ড শীতের মধ্যে কৃষকেরা আগাম জাতের বোরো ধানের চারা রোপণ করছেন, অনেক কৃষক বোরো চাষের জন্যে বীজতলা পরিচর্যা এবং চারা রোপনে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আবার অনেকেই জমিতে হাল চাষ করছেন। আগাম যারা বীজতলা তৈরি করছিলেন তাদের চারা জমিতে রোপণের কাজ করছেন। তবে ধান উৎপাদনে খরচ বাড়ায় অস্বস্তিতে বেশিরভাগ কৃষক।
উপজেলার খর্ণিয়া গ্রামের কৃষক আব্দুল মালেক সরদার বলেন, এবার সময় মত বৃষ্টি না হওয়ায় আমন ধান চাষ ভাল হয়নি। তাই আগাম বোরো ধান লাগাচ্ছি।তিনি আরো বলেন ৬০ শতক জমিতে আগাম হাইব্রিড জাতের ধান রোপন করছি। ধান চাষ করতে এ পর্যন্ত ১০ হাজার টাকার মত খরচ হয়েছে। এবার সব কিছুর দাম বাড়ায় ধান চাষে খরচ অনেক বেড়ে গেছে।সরকারি কোন সহায়তা পাইনি।
ওই এলাকার কৃষক শফিকুল ইসলাম জানান, তিনি ৬ বিঘা জমিতে হাইব্রিড ও উফশী জাতের বোরে ধান চাষ করছেন। সরকারি কোন সহায়তা না পেলেও সার-বীজ কিনে ধান চাষ করছেন তিনি।
ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন বলেন, বোরো ধান চাষ করার জন্য আমরা কৃষকদেরকে সহযোগিতা ও উৎসাহ দিচ্ছি। এবার সাড়ে ১১হাজার বোরো ধান চাষীকে সার ও বীজ প্রণোদনা হিসেবে দেয়া হয়েছে। এ উপজেলায় আগের তুলনায় বোরো ধান চাষ অনেক বৃদ্ধি পেয়েছে। আশা করছি নির্ধারিত লক্ষ্যে মাত্রা ছাড়িয়ে যাবে।উপজেলার অনেক কৃষক আগাম জাতের বোরোধানের চারা রোপণ করতে শুরু করছেন। গত বছরের তুলনায় এবার খরচ কিছুটা বাড়লেও তেমন কোন সমস্যা হবেনা বলে  মনে করেন তিনি।
খুলনা গেজেট/এইচ 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!