খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

শেষ চালানে ভারতে গেলো আরও ১৬৭ মেট্রিক টন ইলিশ

বেনাপোল প্রতিনিধি

শেষ চালানে ভারতে গেলো আরও ১৬৭ মেট্রিক টন ইলিশ। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ প্রতিবেশী দেশটিতে রপ্তানির অনুমতি দিয়েছিলো বাণিজ্য মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে ৮ দিনে ভারতে গেলো মোট ১ হাজার ১৩৭ মেট্রিক টন ইলিশ।

রবিবার (৩ অক্টোবর) রাত ১১টা পর্যন্ত ১৬৭ মেট্রিক টন ইলিশ বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে প্রবেশের জন্য গেট পাস নিয়েছে বিশজন রপ্তানিকারক প্রতিষ্ঠান।

গত ২২ সেপ্টেম্বর ১০৩ মেট্রিক টন ২৩ সেপ্টেম্বর ২০৯ মেট্রিক টন ২৫ সেপ্টেম্বর ১৮৬ মেট্রিক টন ২৭ সেপ্টেম্বর ২৭৮ মেট্রিক টন ২৮ সেপ্টেম্বর ৮০ মেট্রিক টন ২৯ সেপ্টেম্বর ৯৬ মেট্রিক টন ৩০ সেপ্টেম্বর ১৮ মেট্রিক টন ও শেষ চালানে রবিবার (০৩ অক্টোবর) ১৬৭ মেট্রিক ইলিশ দেশটিতে যায়।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, ইলিশ রফতানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে এবার ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে চার হাজার ৬০০ মেট্রিক টন ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। এর মধ্যে ২০ সেপ্টেম্বর ৫২টি প্রতিষ্ঠানকে দুই হাজার ৮০ ও ২৩ সেপ্টেম্বর ৬৩টি প্রতিষ্ঠানকে দুই হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দেওয়া হয়। আগামী ১০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রপ্তানির নির্দেশনা ছিল। কিন্তু সরকারি নির্দেশনায় আগামীকাল ৪ অক্টোবর থেকে ২৪ অক্টোবর দেশে ইলিশ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে ইলিশ মাছ রপ্তানিকারকরা দেশের বাজারে বা মোকামে ইলিশ পাবে না বিধায় আজই শেষ হচ্ছে ইলিশ রপ্তানি।

ইলিশ মাছ রপ্তানিকারক বিশ্বাস ট্রেডার্সের মালিক নূরুল আমিন বিশ্বাস বলেন, ‘এবার ভারতে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করার কথা ছিল। কিন্তু বাজারে ইলিশ সংকট থাকায় আপাততঃ বন্ধ থাকছে। পরবর্তীতে ২২ থেকে ২৪ অক্টোবর ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা শেষে হলে সরকারের কাছে আমরা আবার আবেদন করবো। অনুমতি পেলে বাকি ইলিশ ভারতে রপ্তানি করা হবে।

তিনি আরও জানান, বর্তমানে প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৮৫০ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে।’

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ইলিশ রপ্তানির ৮ম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে ১৬৭ মেট্রিক টন ইলিশ। এ নিয়ে আটটি চালানে মোট ১১৩৭ মেট্রিক টন ইলিশ ভারতে গেলো। দ্রুত রপ্তানির জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

খুলনা গেজেট/ এস আই

 

 

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!