খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  ঢাকা শিশু হাসপাতালে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট
  রাজধানীর খিলগাঁওয়ে হাত বাঁধা অবস্থায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন
খোলা আকাশের নীচে মূল্যবান সার

শিরোমনি বিএডিসি’র সার গোডাউন অরক্ষিত, বেহালদশা সড়কের (ভিডিও)

একরামুল হোসেন লিপু

দীর্ঘদিন থেকে অরক্ষিত অবস্থায় রয়েছে শিরোমনি সার গোডাউন। ঘাট থেকে সার পরিবহনের সড়কটির বেহালদশা। সরকারের ভর্তুকি দেওয়া বিদেশ থেকে আমদানিকৃত মূল্যবান এসব সার রাখা হচ্ছে খোলা আকাশের নীচে ট্রিপল দিয়ে মুড়িয়ে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ‘র শিরোমনি সার গোডাউনে সরেজমিনে গিয়ে দেখা যায়, সার গোডাউনের উত্তর পাশের শিরোমনি শ্যামগঞ্জ সড়ক থেকে ভৈরব নদীর তীরে গোডাউনের ঘাট পর্যন্ত কোন সীমানা প্রাচীর নেই। সড়ক এবং গোডাউনের সীমানা একাকার হয়ে গেছে। দক্ষিণ পাশে খুলনা টেলিযোগাযোগ প্রশিক্ষণ কেন্দ্রের সীমানা বরাবর প্রায় ১২০ মিটার সীমানা অরক্ষিত অবস্থায় রয়েছে।

ঘাট থেকে সার পরিবহনের একমাত্র সড়কটির অবস্থা খুবই বেহাল। প্রায় এক কিলোমিটার সড়কটির পুরাটাই কর্দমাক্ত। সড়কের মাঝখানে বড় বড় গর্ত তৈরি হয়েছে। শিরোমনি গুদাম ও ঘাট হ্যান্ডলিং শ্রমিকদের কাছ থেকে জানা যায়, দীর্ঘদিন থেকে সড়কটির এই দুর্দশা। এ কারণে সারা বছর আমাদের এবং ট্রাক ড্রাইভারদের ভোগান্তি পোহাতে হয়। বর্ষা মৌসুমে সড়কটিতে পানি জমে থাকে। পানি শুকিয়ে সড়কটি কর্দমাক্ত হয়। আর কাঁদা শুকিয়ে গেলে শুষ্ক মৌসুমে সড়ক দিয়ে ট্রাক চলাচলের সময় এর আশেপাশের এলাকা ধুলায় ভরে যায়। দেশের বিভিন্ন স্থানে প্রতিদিন এ ঘাট থেকে ২৫ থেকে ৩০ টি ট্রাকে সড়কটি দিয়ে সার সরবরাহ করা হয়।

মোঃ হাসান নামে এক ট্রাক ড্রাইভার খুলনা গেজেটকে বলেন, সার বোঝাই ট্রাক নিয়ে বটিয়াঘাটা যাবো। ১৫ থেকে ২০ টন মাল (সার) নিয়ে এই ভাঙ্গা এবং কাঁদা রাস্তা দিয়ে যেতে আমাদের খুব অসুবিধা হয়। গাড়ি এদিক ওদিক কাঁত হয়ে যায়।

ভৈরব নদীর তীরে ঘাটে গিয়ে দেখা যায় কার্গো থেকে আমদানিকৃত সার খালাস করে ট্রাকে লোড করা হচ্ছে। ঘাটের পাশ দিয়ে গোডাউনে প্রবেশের কর্দমাক্ত রাস্তার পাশে খোলা আকাশের নীচে স্তুপ করা দেখা যায়। সারের স্তুপ ট্রিপল দিয়ে মোড়ানো। সার মজুদের গোডাউনের ভেতর গিয়ে দেখা যায় গোডাউনের মেঝেতে স্যাঁতসেঁতে পরিবেশ। কিছু সারের বস্তা মজুদ রাখা অবস্থায় দেখা যায়।

সমস্যাগুলো নিয়ে মোবাইল ফোনে কথা হয় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র খুলনার যুগ্ম-পরিচালক মোঃ লিয়াকত আলীর সংগে। তিনি খুলনা গেজেটকে বলেন, আমাদের সারের কোন সমস্যা নেই। পর্যাপ্ত সার রয়েছে। কিন্ত সার মজুদের জন্য পর্যাপ্ত গোডাউন নেই। নতুন পরিকল্পনায় রয়েছে ২৬ একর জায়গা নিয়ে গোডাউন করার। যেটি প্রক্রিয়াধীন। শিরোমনিতে পুরাতন গোডাউনগুলো ভাঙ্গা হয়েছে। নতুন গোডাউন তৈরীর কাজ চলমান। একই সংগে ট্রাক মুভ করার জন্য সড়কটিও মেরামতের হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকারের ভর্তূকি প্রদান করা বিদেশ থেকে আমদানিকৃত এসব সারের মধ্যে রয়েছে ট্রিপল সুপার ফসফেট (টিএসপি), মিউরেট অব পটাশ (এমওপি), ডাই-অ্যামোনিয়াম(ডিএপি)। উক্ত তিন প্রকার সারই শিরোমনি ঘাট থেকে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!