খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর সদরঘাটের শ্যামবাজারঘাটে লঞ্চে লাগা আগুন নিয়ন্ত্রণে
  বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত : ইসি সচিব
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত
এমসিজে ডিসিপ্লিনে ওবিই কারিকুলা প্রণয়নে কর্মশালা

শিক্ষকদের পাণ্ডিত্য, গবেষণা ও ব্যক্তিত্ব শিক্ষার্থীরা অনুসরণ করে : খুবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) এর গাইডলাইন অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ডিসিপ্লিনে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স প্রোগ্রামের জন্য কোর্স কারিকুলা প্রণীত হচ্ছে। ডিসিপ্লিনসমূহের মধ্যে এবার আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা তৈরির কাজ প্রায় সম্পন্ন করেছে গণযোগাযোগ ও সাংবাদিকতা (এমসিজে) ডিসিপ্লিন। এই ডিসিপ্লিনের তৈরিকৃত এ কারিকুলার বিভিন্ন দিক নিয়ে গত বৃহস্পতিবার দুপুর ২টায় সামাজিক বিজ্ঞান স্কুলের কনফারেন্স রুমে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মূল উদ্দেশ্য হলো আদর্শ মানুষ ও দক্ষ জনশক্তি তৈরি করা। সীমাবদ্ধতার মধ্যেও খুলনা বিশ্ববিদ্যালয় সে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ওবিই কারিকুলা প্রণয়নের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নত হবে এবং এখানকার গ্র্যাজুয়েটরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা অর্জন করে যেকোনো স্থানে মাথা উঁচু করে কাজ করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, একজন শিক্ষক কখনো মাথা নিচু করে চলতে পারেন না। তিনি সবসময়ই মাথা উচু করে চলবেন; এটাই প্রত্যাশিত। মনে রাখতে হবে শিক্ষকদের পাণ্ডিত্য, গবেষণা ও ব্যক্তিত্ব শিক্ষার্থীরা পর্যবেক্ষণ করে এবং নিজেদের ভিতর তা ধারণ করে। তাই ক্লাসে যাওয়ার আগে শিক্ষকদের সেভাবে প্রস্তুতি নিয়ে যাওয়া উচিত।

গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের নবীন শিক্ষকবৃন্দ অত্যন্ত পরিশ্রম করে ওবিই কারিকুলা চূড়ান্ত পর্যায়ে উপনীত করেছেন তার জন্য তিনি তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ডিসিপ্লিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এখানকার শিক্ষার্থীরা সকল মিডিয়াতে বিচরণ করবে এবং জনমত গঠনে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সাংবাদিকদের একটি শব্দের ভুল ব্যবহারের জন্য দেশ ও সমাজে বিশৃঙ্খলা তৈরি হতে পারে। আবার একটি উপযোগী শব্দের জন্য অনেক সমস্যা নিরসন ও দিকনির্দেশনা তৈরি হতে পারে। তিনি হলুদ সাংবাদিকতার ক্ষতিকর দিক সম্পর্কেও তুলে ধরেন। তিনি এই কারিকুলা প্রণয়নকাজে মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতার জন্য বিশেষজ্ঞ সদস্যদেরও ধন্যবাদ জানান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, বিশেষজ্ঞ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল মানসুর আহমেদ এবং ইউজিসির আইকিউএসি এক্সপার্ট ও পিয়ার রিভিউয়ার প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী।

প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী বাংলাদেশ এক্রেডিয়েশন কাউন্সিলের বর্তমান কার্যক্রমের প্রশংসা করেন এবং আশা করেন যে বর্তমান উপাচার্যের নের্তৃত্বে খুলনা বিশ্ববিদ্যালয়ে কর্মদক্ষ জনসম্পদ গড়ে তুলার যে প্রয়াস নিয়েছেন তা সাফল্যমন্ডিত হবে।

সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আব্দূল্লাহ আবুসাঈদ খান। স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মামুনুর রশীদ। প্রণীত ওবিই কারিকুলা’র বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সারা মোনামী হোসেন।

এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক এবং অ্যালামনাইবৃন্দ উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/এইচআরডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!