খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

শনিবার থেকে সদর হাসপাতালে সাধারণ রোগীদের চিকিৎসা  

নিজস্ব প্রতিবেদক 

খুলনায় করোনাভাইরাসের সংক্রমণ কমেছে। একই সঙ্গে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যাও কমেছে। বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ছিল ৬ শতাংশ। আর খুলনার পাঁচ হাসপাতালে রোগী ভর্তি ছিল ধারণক্ষমতার ২২ দশমিক ৬৫ শতাংশ। ফলে হাসপাতালগুলোতে খালি রয়েছে ৭৭ শতাংশ শয্যা। এর মধ্যে টানা পাঁচ দিন রোগীশূন্য রয়েছে খুলনা জেনারেল (সদর) হাসপাতালের করোনা ইউনিট। ফলে রোগী না থাকায় হাসপাতালটির ৮০ শয্যার করোনা ইউনিট আর থাকছে না।

খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, রোগী না থাকায় খুলনা জেনারেল হাসপাতাল আগের মতোই সাধারণ রোগীদের জন্য প্রস্তুত করা হচ্ছে। শনিবার (০৪ সেপ্টেম্বর) থেকে বহির্বিভাগে রোগী দেখা শুরু হবে। আর সোমবার (০৬ সেপ্টেম্বর) থেকে রোগী ভর্তি নেওয়া হবে।

বৃহস্পতিবার খুলনা জেলা ও মহানগর করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, মানুষ স্বাস্থ্যবিধি মানলে করোনা নিয়ন্ত্রণে থাকবে। করোনা আক্রান্ত রোগী কমে যাওয়ায় খুলনা জেনারেল হাসপাতাল আর করোনা ডেডিকেটেড হাসপাতাল থাকছে না। এখানে আগের মতোই অন্যান্য সাধারণ রোগীর চিকিৎসাসেবা চালু করা হবে। নগরীর দোকান, মার্কেট ও যানবাহনে মাস্ক পরিধান নিশ্চিতে জনসচেতনতামূলক মাইকিং করা হবে।

হাসপাতালগুলোর দায়িত্বরত কর্মকর্তারা জানিয়েছেন, খুলনায় করোনা ও উপসর্গ নিয়ে আসা রোগীদের চিকিৎসায় পাঁচটি সরকারি-বেসরকারি হাসপাতাল রয়েছে। যার মধ্যে তিনটি সরকারি ও দুটি বেসরকারি হাসপাতাল রয়েছে। এসব হাসপাতালে রোগীদের জন্য রয়েছে ৫৬৫ শয্যা। এর মধ্যে ৮০ শয্যার খুলনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে কোনো রোগী নেই। আর খুলনার বাকি হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে রোগী ভর্তি রয়েছে ১২৮ জন। এর মধ্যে খুলনা ২০০ শয্যার করোনা হাসপাতালে ৭০ জন, ৪৫ শয্যার শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ১৯ জন, ৯০ শয্যার খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ২৭ জন এবং ১৫০ শয্যার গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ১২ জন রোগী ভর্তি রয়েছেন।

আর খুলনা জেনারেল হাসপাতালের ৮০ শয্যার করোনা ইউনিট সম্পূর্ণ খালি রয়েছে। গত পাঁচ দিন কোনো রোগী ভর্তি হয়নি। সম্পূর্ণ ইউনিট রোগীশূন্য রয়েছে। এর আগে ২০ জুন করোনায় আক্রান্ত রোগীর চাপ সামলাতে খুলনা সদর হাসপাতালে ৭০ শয্যার করোনা ইউনিটের যাত্রা শুরু হয়। পরবর্তীতে রোগীর চাপ আরও বাড়লে ৮০ শয্যায় পরিণত করা হয়।

খুলনা জেনারেল হাসপাতালের ৮০ শয্যার করোনা ইউনিটের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে কোনো রোগী ভর্তি হয়নি। এর আগের পাঁচ দিন করোনা ইউনিটে কোনো রোগী ছিল না। গত ২৮ আগস্ট সকাল পর্যন্ত চারজন রোগী ভর্তি ছিল। সর্বশেষ ২৯ আগস্ট সেই চারজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ওই দিন থেকেই রোগীশূন্য রয়েছে হাসপাতাল। ফলে হাসপাতালে আগের মতোই সাধারণ রোগী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খুলনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. শেখ সাদিয়া মনোয়ারা ঊষা জানান, গত ২৪ ঘণ্টায় ৪১৫টি নমুনা পরীক্ষায় ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৬ শতাংশ। আর মারা গেছেন দুইজন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!