খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

পেট্রাপোলে স্থান সংকট, শত শত রপ্তানিপণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দরে

শার্শা প্রতিনিধি

বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে স্থান সংকট দেখা দেওয়ায় বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানিতে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। শত শত রপ্তানিপণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দরে। ব্যবসায়ীদের অভিযোগ, এই সংকট কৃত্রিমভাবে তৈরি করা হচ্ছে।

শনিবার সকাল ৭ টার সময় বেনাপোল বন্দর এলাকায় দেখা যায় ভারতে প্রবেশের অপেক্ষায় শত শত রপ্তানি পণ্য বোঝাই ট্রাক দাঁড়িয়ে রয়েছে। বেনাপোল বন্দরে রপ্তানি পণ্যের ট্রাক রাখার কোন টার্মিনাল না থাকায় এ যানজটের কারণ। ফলে বন্দরের হাইওয়ে সড়ক এবং বাইপাস সড়কসহ সব সড়কে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। মানুষ চলাচলের রাস্তা পর্যন্ত নেই।

ভারতগামী পাসপোর্ট যাত্রী সুভাষচন্দ্র বলেন, বেনাপোল এলাকায় এত যানজট যে, বেনাপোল বাজার থেকে চেকপোস্ট মাত্র ৫ মিনিটের রাস্তা। এই রাস্তার যানজট পেরিয়ে আসতে আমার প্রায় দেড় ঘন্টা সময় লেগেছে।

স্থানীয় রাশেদ আলী বলেন, দীর্ঘ দেড় বছর পর আগামীকাল শিক্ষার্থীদের স্কুল খুলছে। রাস্তায় যানজটের যে ভয়াবহ অবস্থা তাতে বাচ্চারা সঠিক সময়ে স্কুলে যেতে পারবে না।

ব্যবসায়ীদের অভিযোগ, ভারতের পেট্রাপোল বন্দরে ইচ্ছে করেই স্থান সংকট সৃষ্টি করা হয়েছে। ভারত প্রতিদিন বাংলাদেশে ৪০০ থেকে ৫০০ ট্রাক পণ্য রপ্তানি করলেও বাংলাদেশি পণ্য নেওয়ার ক্ষেত্রে তারা বরাবরই প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

তারা আরও জানান, গত চার দিনে অন্তত ৯০০ ট্রাক রপ্তানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে অপেক্ষা করছে। ভারত প্রতিদিন মাত্র ১৫০ ট্রাক রপ্তানি পণ্য গ্রহণ করছে। কিন্তু ভারত প্রতিদিন এই বন্দর দিয়ে বাংলাদেশে ৪০০ থেকে ৫০০ পণ্যবাহী ট্রাক রপ্তানি করছে ।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান বলেন, ‘বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে সয়াবিন স্ট্রাকশন, চাউলের ভুষি রপ্তানি হচ্ছে ভারতে। ফলে প্রতিদিন সয়াবিন স্ট্রাকশন ও চাউলের ভুষি বোঝাই প্রায় ৩০০ ট্রাক ভারতে রপ্তানির জন্য বেনাপোল বন্দরে আসছে। কিন্তু ভারত প্রতিদিন নিচ্ছে মাত্র ১৫০ ট্রাক রপ্তানি পণ্য থেকে যাচ্ছে আরও প্রায় দেড়শ পণ্যবাহি রপ্তানি ট্রাক।এই কারণেই এত ট্রাক বেনাপোলে আটকে থাকছে।’

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার মো. আজিজুর রহমান বলেন, ‘আজ শনিবার ভারতে রপ্তানির অপেক্ষায় প্রায় ৯০০ ট্রাক পণ্য রয়েছে বেনাপোল বন্দর এলাকায়। বিষয়টি সমাধানের জন্য আগামী সোমবার দুদেশের কাস্টমস, বন্দর, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ও ট্রান্সপোর্ট নেতৃবৃন্দের সমন্বয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। যতদ্রুত সম্ভব এ ধরনের সমস্যার সমাধান করা হবে।’

তিনি বলেন, ‘গত বছরের তুলনায় এ বছর কয়েক গুণ বেশি বাংলাদেশি পণ্য রপ্তানি হচ্ছে ভারতে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!