খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  ঢাকা শিশু হাসপাতালে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট
  রাজধানীর খিলগাঁওয়ে হাত বাঁধা অবস্থায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

রোমাঞ্চের অপেক্ষায় চেন্নাই টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

সুযোগ থাকলেও ভারতকে ফলো অন করায়নি ইংল্যান্ড। দ্রুত রান তোলার চেষ্টায় দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে গেছে দুইশ রানের আগেই। তবুও চেন্নাই টেস্টে তারাই চালকের আসনে। তবে ম্যাচ বাঁচানোর আশা ভালোভাবেই টিকে আছে ভারতের। সব মিলিয়ে রোমাঞ্চকর শেষের হাতছানি প্রথম টেস্টে।

৪২০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা ভারত চতুর্থ দিন শেষ করেছে ১ উইকেটে ৩৯ রান তুলে। রোহিত শর্মার বিদায়ের পর দলকে এগিয়ে নিচ্ছেন শুবমান গিল ও চেতেশ্বর পুজারা। শেষ দিনে স্বাগতিকদের প্রয়োজন ৩৮১ রান, সফরকারীদের ৯ উইকেট।

ভারত তাদের প্রথম ইনিংসে গুটিয়ে যায় ৩৩৭ রানে। এক প্রান্ত আগলে রেখে লড়াই করা ওয়াশিংটন সুন্দর অপরাজিত থাকেন ক্যারিয়ার সেরা ৮৫ রানে। এরপর ব্যাটিংয়ে নামা ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থামে ১৭৮ রানে।

দিনটি ছিল স্পিনারদের। ১৫ উইকেটের ১১টিই নিয়েছেন তারা। ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে দুইশর নিচে গুটিয়ে দেওয়ার মূল কারিগর রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় এই অফ স্পিনার ৬১ রানে নেন ৬ উইকেট।

সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়ার তালিকায় ইয়ান বোথামকে ছাড়িয়ে গেছেন অশ্বিন (২৮)। টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায়ও ইংলিশ অলরাউন্ডারকে (৩৮৩) পেছনে ফেলেছেন ভারতীয় অফ স্পিনার (৩৮৬)।

৬ উইকেটে ২৫৭ রান নিয়ে সোমবার দিন শুরু করে ভারত। দেখেশুনে খেলে দলকে এগিয়ে নিতে থাকেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সুন্দর ও অশ্বিন। ৮২ বলে ফিফটি স্পর্শ করেন সুন্দর। ৯১ বলে ৩১ রান করা অশ্বিনকে কট বিহাইন্ড করে ৮০ রানের জুটি ভাঙেন জ্যাক লিচ।

এরপর আর সুন্দরকে সঙ্গ দিতে পারেননি কেউ। শাহবাজ নাদিমকে লিচ ফেরানোর পর ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহকে দ্রুত ফিরিয়ে ভারতের ইনিংস শেষ করে দেন জেমস অ্যান্ডারসন।

২৪১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই উইকেট হারায় ইংল্যান্ড। অশ্বিনের বলে অজিঙ্কা রাহানের হাতে ধরা পড়েন ররি বার্নস। পরে ডম সিবলিকেও থামান ভারতীয় অফ স্পিনার।

ইশান্তের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়ে থিতু হয়ে ফিরে যান ড্যান লরেন্স। এরই সঙ্গে টেস্টে ভারতের তৃতীয় পেসার হিসেবে ৩০০ উইকেটের কীর্তি গড়েন ইশান্ত, বোলারদের মধ্যে ষষ্ঠ।

দ্রুত রান তুলতে থাকা জো রুটকে ফিরিয়ে দেন বুমরাহ। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা ইংলিশ অধিনায়ক (৩২ বলে ৪০) হন এলবিডব্লিউ। অলি পোপ, জস বাটলারকে ইনিংস বড় করতে দেননি নাদিম। এরপর বেশিদূর এগোয়নি দ্রুত রান তোলার চেষ্টায় থাকা ইংল্যান্ডের ইনিংস।

বিশাল লক্ষ্য তাড়ায় দিনের শেষ ঘণ্টায় ব্যাটিংয়ে নামে ভারত। রোহিত শর্মাকে বোল্ড করে বিদায় করেন লিচ। বাকি সময় নিরাপদেই কাটিয়ে দেন গিল ও পুজারা। পঞ্চম দিনে তাদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন লড়াই।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!