খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে প্রাণ গেল ১ জনের
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

রমজানের আগেই পরিবর্তন করা হল ‘হাজরে আসওয়াদ’ ঘেরা কাপড়

গেজেট ডেস্ক

পবিত্র রমজানের আগেই পরিবর্তন করা হয়েছে জান্নাতি পাথর ‘হাজরে আসওয়াদ’ ঘেরা অ্যাম্বডারি করা কাপড়টি। কমপ্লেক্সের সবচেয়ে প্রতিভাবান এবং দক্ষ কারিগরদের মধ্য থেকে ছয়জন কর্মী সোনার রিড থ্রেড দিয়ে অ্যাম্বডারি করা কাপড় প্রতিস্থাপন করেন। কাজটি করতে তাদের সময় লেগেছে ২০ দিন।

হাজরে আসওয়াদ স্পর্শ এবং চুম্বন করতে ওমরা হজ যাত্রীদের যাতে সমস্যায় পড়তে না হয় সে বিষয়টি মাথায় রেখে কাপড়টি পরিবর্তন করতে এতদিন সময় লাগে।

কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের ডেপুটি প্রধান ইঞ্জিনিয়ার আমজাদ আল হাজমি বলেন, হাজরে আসওয়াদ বা কালো পাথরে যে কাপড়টি প্রতিস্থাপন করা হয়েছে তার কারুকার্যটি অত্যন্ত নিখুঁতভাবে করা হয়েছে। এতে খরচ হয়েছে ২২ মিলিয়ন সৌদি রিয়াল।

পবিত্র কাবা ঘরের চারটি কর্নার রয়েছে, এর মধ্যে উত্তরের কর্নারটিকে বলা হয় ইরাকি কর্নার, পশ্চিম দিকে কর্নারটিকে বলা হয় লেভেনটাইন কর্নার, দক্ষিণ দিকের কর্নারটিকে বলা হয় ইয়েমেনি কর্নার এবং পূর্ব দিকে রয়েছে জান্নাতি পাথর হাজরে আসওয়াদ বা কালো পাথর।

‘হাজরে আসওয়াদ’-কাবাঘরের দেয়ালে বিশেষভাবে স্থাপনকৃত একটি পাথরের নাম। আরবি ‘হাজর’ শব্দের অর্থ পাথর আর ‘আসওয়াদ’ শব্দের অর্থ কালো। অর্থাৎ কালো পাথর। ‘হাজরে আসওয়াদ’ বেহেশতের মর্যাদাপূর্ণ একটি পাথর। হজযাত্রীরা হজ করতে গিয়ে এতে সরাসরি বা ইশারার মাধ্যমে চুম্বন করে থাকেন।

খুলনা গেজেট/ এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!