খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে প্রাণ গেল ১ জনের
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

যেভাবে উইন্ডোজ টেন ব্যবহারকারীরা ইলেভেন আপডেট করবেন

গেজেট ডেস্ক

মাইক্রোসফটের উইন্ডোজ ইলেভেন আপডেটের সুযোগ পাবেন টেন ব্যবহারকারীরাও। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ এবং সিঙ্গাপুরের সংবাদমাধ্যম সিনেটের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট বাজারে নতুন প্রজন্মের উইন্ডোজ নিয়ে এসেছে। এতে অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করাসহ একাধিক সুবিধা রয়েছে। আগের বছরগুলোর তুলনায় এটি একেবারেই ব্যতিক্রমধর্মী উদ্যোগ বলে অভিমত প্রকাশ করেছেন অনেক প্রযুক্তি বিশ্লেষক। তারা বলছেন, অন্যবারের তুলনায় এবারে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি ভিন্ন রকমের উদ্যোগ গ্রহণ করেছে।

মাইক্রোসফট বলেছে, বাজারের সবগুলো কম্পিউটারেই উইন্ডোজ ইলেভেন চালানো যাবে না। কিছু কিছু কম্পিউটারে নতুন প্রজন্মের উইন্ডোজটি চালাতে পারবেন ব্যবহারকারীরা।

কিন্তু প্রশ্ন উঠছে, পুরনো কম্পিউটার ব্যবহারকারীরা কী উইন্ডোজ ইলেভেন ব্যবহার করতে পারবেন?

সিনেট ও দ্য ভার্জের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ব্যবহারকারীরা তাদের কম্পিউটারে উইন্ডোজ ইলেভেন আপডেট করতে পারবেন কি না সে ব্যাপারে একটি ওয়েবসাইটের মাধ্যমে নিশ্চিত হতে পারবেন। এর জন্য কয়েকটি স্তর পার করতে হবে। চলুন জেনে নেওয়া যাক সেই স্তরগুলো-

১. মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে পিসি হেলথ চেক সফটওয়্যার ডাউনলোড করুন। এরপর নীতিমালায় সম্মতি জানান। ‘ওপেন পিসি হেলথ চেক’ বক্সে ক্লিক করে ‘ফিনিশ’ অপশন সিলেক্ট করুন।

২. সফটওয়্যারটির মূল শিরোনামে লেখা থাকবে ‘পিসি হেলথ অ্যাট আ গ্ল্যান্স’। আরও লেখা থাকবে ‘ইনট্রোডিউসিং উইন্ডোজ ইলেভেন’। এখন আপনি ক্লিক করবেন ‘চেক নাউ’।

এবার খেয়াল করুন, আপনার কম্পিউটার নতুন প্রজন্মের উইন্ডোজটি ব্যবহারের জন্য উপযুক্ত কি না। যদি তা না হয়, তবে লেখা দেখানো হবে- ‘দিস পিসি উইল নট রান উইন্ডোজ ইলেভেন’। সঙ্গে সঙ্গে এটি ডাউনলোডের উপযুক্ত নয় কেন সেই কারণও উল্লেখ করা থাকবে। অর্থাৎ ব্যবহারকারীর কম্পিউটারের কোন ডিভাইস উইন্ডোজ ইলেভেন ব্যবহারের অন্তরায় সেটি জানা যাবে।

তবে আপনার কম্পিউটার উইন্ডোজ ইলেভেন ব্যবহারের উপযুক্ত হলে নির্ধারিত সময়ে এটি আপডেট করতে পারবেন। শুক্রবার মাইক্রোসফট বলেছে, চলতি বছরের ডিসেম্বরে যিশু খ্রিস্টের জন্মদিন তথা বড়দিনের ছুটি শেষে ব্যবহারকারীরা এটি ব্যবহারের সুযোগ পাবেন। ধারণা করা হচ্ছে, ২০২১ সালের ডিসেম্বরে শেষে কিংবা ২০২২ সালের শুরু নাগাদ ব্যবহারকারীরা নতুন প্রজন্মের উইন্ডোজ ব্যবহারের সুযোগ পাবেন।

উইন্ডোজ ইলেভেন ব্যবহারের জন্য কম্পিউটারে যা থাকা জরুরি

১. প্রসেসর : এক গিগাহার্টজ তার বেশি গতির দুই বা তারও বেশি কোরের ৬৪-বিট সাপোর্টেড প্রসেসর থাকতে হবে।

২. র‍্যাম : ৪ গিগাবাইট থাকতে হবে।

৩. স্টোরেজ : হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট অথবা এর চেয়ে বেশি খালি জায়গা থাকতে হবে।

৪. সিস্টেম ফার্মওয়্যার : ইউইএফআই, সিকিউর বুটের উপযুক্ত থাকতে হবে।

৫. টিপিএম : ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) ২.০ থাকতে হবে।

৬. গ্রাফিক্স কার্ড : অন্তত ডিরেক্ট-এক্স ১২ সাপোর্ট করতে হবে। সঙ্গে উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (ডব্লিউডিডিএম) ২.০ থাকতে হবে।

৭. ডিসপ্লে : ৯ ইঞ্চির বেশি এইচডি (৭২০ পিক্সেল) রেজল্যুশনের ডিসপ্লে থাকতে হবে।

সূত্র : সিনেট, দ্য ভার্জ।

খুলনা গেজেট/ টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!