খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট
  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২

যুব সমাজকে সহনশীল সমাজ গড়ার কাজে উৎসাহিত করতে হবে : খালেক

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক যুব সমাজকে রাষ্ট্রের চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে বলেছেন, তাদেরকে সহনশীল সমাজ গড়ার কাজে উৎসাহিত করতে হবে। তরুণ-যুবদের সঠিক পথে পরিচালিত করতে পারলে স্বাধীনতার চেতনা বাস্তবায়ন করা সহজ হবে। তিনি পাকিস্তান সরকার কর্তৃক বাঙালীদের প্রতি বৈষম্যমূলক আচরণ, বঙ্গবন্ধু কর্তৃক ছয় দফা পেশ এবং ছয় দফা কেন্দ্রিক দাবি আদায়ের আন্দোলনের ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা অর্জনে তৎকালীন তরুণ-যুবকদের ভূমিকার কথা তুলে ধরে বলেন, যুদ্ধ বিধ্বস্ত দেশকে পুনর্গঠনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু সংবিধান প্রণয়নসহ ভূমি সংস্কার, মিল কলকারখানা জাতীয়করণ ইত্যাদি জনগুরুত্বপূর্ণ কাজ বাস্তবায়ন করেছিলেন। সেই সংবিধানেই বঙ্গবন্ধু গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদকে মূল স্তম্ভ হিসেবে অন্তর্ভুক্ত করেছিলেন বলে তিনি উল্লেখ করেন।

সিটি মেয়র আজ শনিবার বিকেলে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে আন্তর্জাতিক শান্তি দিবস ও আন্তর্জাতিক অহিংস দিবস পালন উপলক্ষে আয়োজিত পক্ষকালব্যাপী প্রচারাভিযানের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। “ন্যায্যাতাভিত্তিক ও টেকসই বিশ্ব ফিরিয়ে আনবোই” এবং “সব রকম সহিংসতাকে না” প্রতিপাদ্যকে সামনে রেখে তরুণ-যুবদের সংগঠন পিস ক্লাব এ অনুষ্ঠানের আয়োজন করে।

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘রূপান্তর’-এর “উগ্রপন্থা প্রতিরোধে সক্রিয় জনসম্পৃক্তকরণ” প্রকল্পের আওতায় এ ক্লাব গঠন ও কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে। দিবসটি পালন উপলক্ষে ক্লাবের সদস্যগণ গত ১৫ সেপ্টেম্বর থেকে তরুণ-যুবদের মাধ্যে সহনশীলতা এবং উগ্রপন্থা বা জঙ্গীবাদ বিরোধী চর্চা ছড়িয়ে দিতে ‘শান্তি ও সহনশীলতা’ প্রচারাভিযান শুরু করে। প্রকল্পের আওতায় পিস ক্লাব ভিত্তিক সংস্থা ‘পিস কনসোর্টিয়াম’ খুলনা ও রাজশাহী মহানগর এবং সাতক্ষীরা ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় তরুণ-যুবদের সম্পৃক্ত করার মাধ্যমে শান্তিময় সমাজ গঠনে কাজ করে যাচ্ছে।

সিটি মেয়র তরুণদের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে আরো বলেন, সৃজনশীল এ উদ্যোগ টেকসই এবং সহনশীল সমাজ নির্মাণে সহায়ক ভূমিকা রাখবে। এছাড়া তিনি কোভিড-১৯ সংক্রমণের বিষয়ে বিভিন্ন ঘৃণামূলক প্রচারণা বন্ধে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তরুণ-যুবকদের প্রতি আহবান জানান।

রূপান্তর-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ^বিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত, সরকারি বিএল কলেজের অধ্যক্ষ প্রফেসর শরীফ আতিকুজ্জামান, সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক সহযোগী অধ্যাপক (অবঃ) আনোয়ারুল কাদির ও খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস.এম জাহিদ হোসেন। রূপান্তর এর প্রকল্প ও কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন, পিস কনসোর্টিয়াম পরিচালক শাহাদত হোসেন বাচ্চু। মহানগরীর বিভিন্ন ওয়ার্ডের পিসক্লাব সদস্য ও রূপান্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকসহ আগত অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। পরে সিটি মেয়র বিষয়ভিত্তিক ফটোগ্রাফি প্রতিযোগিতায় সেরা ৩ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!