খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গা ও পাবনায় হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

যুক্তরাজ্যে আইসোলেশনে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীসহ প্রতিনিধিদল 

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেনের আলোচনায় যোগ দিতে যুক্তরাজ্যে আসার পর পুরো ভারতীয় প্রতিনিধিদলটিকে আইসোলেশনে রাখা হয়েছে। ভারতীয় প্রতিনিধিদলের দু’জন করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হওয়ার পর ইংল্যান্ডের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ এই নির্দেশ দিয়েছে। খবর বিবিসি, রয়টার্স ও গার্ডিয়ানের।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর বলেছেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসে থাকতে পারেন বলে তাকে জানানো হয়েছে।

ভারতে গত কয়েক সপ্তাহ ধরে করোনাভাইরাস পরিস্থিতি মারাত্মক পর্যায়ে পৌঁছেছে এবং প্রতিদিনই আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়া ও মৃত্যুর সংখ্যা নতুন রেকর্ড তৈরি করছে। গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১২ হাজার ৬১৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৮২ জনের।

এ রকম পরিস্থিতিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর ব্রিটেনে এসে পৌঁছানোর পর মঙ্গলবার ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

টুইট করা এক ছবিতে দেখা যায়, তারা দু’জনেই মুখে মাস্ক পরে আছেন এবং তারা দুটো ফাইল বিনিময় করছেন।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, তাদের মধ্যে সামাজিক দূরত্ব কঠোরভাবে বজায় রাখার কারণে এই বৈঠকে যারা যারা উপস্থিত ছিলেন তাদের আইসোলেশনে যাওয়ার প্রয়োজন নেই। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর এখন তার নির্ধারিত সব বৈঠক অনলাইনে করবেন।

তিনি বলেন, সতর্কতা হিসেবে এবং অন্যদের কথা বিবেচনা করে আমি আমার সব বৈঠক ভার্চুয়ালি করার সিদ্ধান্ত নিয়েছি।

জি-সেভেন জোটের সদস্য নয় ভারত, কিন্তু সে দেশের প্রতিনিধিদের এই সম্মেলনে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। ভারত ছাড়া অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এবং দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিদলকে আহ্বান জানানো হয় অতিথি হিসেবে যোগ দেওয়ার জন্য। বিশ্বের সাতটি উন্নত দেশের জোট জি-সেভেনের সদস্য হচ্ছে- যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্র। এই জোটের নেতাদের আনুষ্ঠানিক সম্মেলন হবে জুন মাসে। কিন্তু তার আগে এখন পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের আলোচনা শুরু হয়েছে। প্রায় দু’বছর পর এই প্রথম এ জোটের সদস্য দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের মাধ্যমে বৈঠক হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর কোনো আলোচনায় উপস্থিত থাকতে পারবেন না বলে ব্রিটেনের ঊর্ধ্বতন একজন কূটনীতিক দুঃখ প্রকাশ করেছেন। এখন তিনি ভার্চুয়ালি যোগ দেবেন।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!