খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

যশোর বোর্ডে ‘অনলাইন স্টুডেন্ট প্রোফাইল’র যাত্রা শুরু

নিজস্ব প্রতি‌বেদক

যশোর শিক্ষা বোর্ডে ‘অনলাইন স্টুডেন্ট প্রোফাইল’ নামক শিক্ষার্থীদের ডাটাবেইজ এর যাত্রা শুরু হয়েছে। ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের সকল তথ্য এতে আপলোড করা হবে। যা একটি যুগান্তকারি পদক্ষেপ বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন জানিয়েছেন, ‘অনলাইন স্টুডেন্ট প্রোফাইল’ নামক নতুন এই সফ্টওয়ারটি তৈরি করেছে যশোর শিক্ষা বোর্ড। ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের সকল তথ্য এতে আপলোড করা হবে। এর দুইটি দিক রয়েছে, একদিকে বোর্ড থেকে শিক্ষার্থীর সকল অর্জন, যেমন- সকল নিবন্ধন কার্ড, পরীক্ষার প্রবেশ পত্র, রেজাল্ট, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, সনদ পিডিএফ আকারে স্বয়ংক্রিয়ভাবে শিক্ষার্থীর আইডির বিপরীতে আপলোড হবে, যা শিক্ষার্থীরা সারা জীবন ব্যবহার করতে পারবে। সনদ হারানোর কোনো ভয় থাকবে না, বহনের কোনো ঝুঁকি থাকবে না বা শ্রমের প্রয়োজন হবে না। যেকোনো সময়ে আইডি পাসওয়ার্ড দিয়ে ওপেন করে প্রিন্ট দিয়ে নিতে পারবে। উচ্চশিক্ষা বা চাকুরির আবেদন অনলাইনে করার ক্ষেত্রে আবেদন ফরমের সাথে লিংক দিলেই প্রয়োজনীয় তথ্য দ্বারা আবেদন ফরম স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।

এর অন্য দিকটি রয়েছে পার্সোনাল ইনফরমেশন। শিক্ষার্থী ব্যক্তিগত কোনো অর্জন তার অপশনে সে অপলোড করতে পারবে। স্কুলের সকল তথ্য, যেমন- ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সময়ে প্রাইমারি সনদ, জন্মসনদ, টিকা কার্ড (যদি থাকে), বাবা-মার এনআইডি প্রভৃতি আপলোড করবে, প্রতিবছরের ক্লাস, অভ্যন্তরীণ পরীক্ষা, সহপাঠ কার্যক্রম এর বিবরণ, কৃতিত্বপূর্ণ কাজ, সমাজসেবামূলক কাজ প্রভৃতির বিবরণ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিনিয়ত আপলোড করবে।

প্রতি দুই/তিন বছর অন্তর সদ্য তোলা ছবি আপলোড করবে (পুরাতন ছবিও সংরক্ষিত থাকবে)। ফলে প্রবীণ বয়সেও তার সারাজীবনের তথ্য, ছবি প্রভৃতি সে অনলাইনে বহন করবে এবং যখন ইচ্ছা তখনই ওপেন করে দেখতে পারবে, দেখাতে পারবে। বিভিন্ন সহপাঠী বন্ধুরা কোথায় কেমন আছে তা নাম বা আইডি দিয়ে সার্চ করে পেয়ে যাবে। পরস্পরের সাথে কনভার্সেশন করতে পারবে, তথ্য বা ডকুমেন্টস আদানপ্রদান করতে পারবে।

বোর্ডও যেকোনো সময় সার্চ করে যেকোনো শিক্ষার্থীর বর্তমান অবস্থান জানতে পারবে, এই অনলাইনেই তাকে আমন্ত্রণ পত্র বা জরুরি কোনো পত্র, অভিনন্দন কার্ড প্রভৃতি পাঠাতে পারবে। শিক্ষার্থীদের উচ্চশিক্ষা, চাকুরি, ব্যবসায় প্রভৃতি বিষয়ে সহজে জরিপ করতে পারবে। শিক্ষার্থী বোর্ড ও মন্ত্রণালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট এই প্রোফাইল থেকেই সার্চ করতে পারবে। বোর্ডে নাম-বয়স সংশোধনসহ যেকোনো প্রয়োজনের আবেদন এই অপশন থেকেই করতে পারবে। এটি হবে শিক্ষার্থীদের জন্য একটি সুপার বায়োডাটা আর বোর্ডের জন্য একটি অনলাইন তথ্য ভান্ডার। শিক্ষার্থীরা সারাজীবন বোর্ডের সাথে বোর্ডের তত্ত্বাবধানে যুক্ত থাকবে।

তিনি আরও জানান, “বোর্ড চেয়ারম্যান হিসেবে যোগদান করেই অনলাইন স্টুডেন্ট প্রোফাইলের ধারণাটির উদ্ভাবন করেছিলাম এবং বাস্তবায়নের কাজ শুরু করিছিলাম। তারই প্রেক্ষিতে সফ্টওয়ারটি তৈরির করে দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার পর গত ১৮ জুলাই এটির উদ্ভোধন করি।”

প্রতিটি প্রতিষ্ঠানকে তথ্য আপলোড করতে ইতোমধ্যে নোটিশ জারি করা হয়েছে। আপলোডের কাজ দ্রুত চলছে। সফ্টওয়ারটি তৈরি করেছেন বোর্ডের সহকারী প্রোগ্রামার মুরাদ হোসেন। আর বাস্তবায়নে তদারকি করেছেন কলেজ পরিদর্শক কে এম রাব্বানী ও উপ-সহকারী প্রকৌশলী মোঃ কামাল হোসেন।

 

খুলনা গেজেট/এমএইচবি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!