খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

যশোরে শুরু পূর্বপশ্চিম আন্তর্জাতিক সাহিত্য উৎসব

নিজস্ব প্রতিবেদক, যশোর

দেশের বিশিষ্ট কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে যশোরে দুই দিনব্যাপী পূর্বপশ্চিম আন্তর্জাতিক সাহিত্য উৎসব শুরু হয়েছে। শুক্রবার শহরতলীর রামনগর আরআরএফ মিলনায়তনে এ উৎসবে জ্যেষ্ঠ কবি-সাহিত্যিকদের সঙ্গে তরুণ, নবীনদের মিলনমেলায় পরিণত হয়।

সাহিত্য সাংস্কৃতিক সংগঠন পূর্বপশ্চিম’র আয়োজনে এ সাহিত্য উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। উদ্বোধনী অনুষ্ঠানের আলেচনা সভায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপন্যাসিক হোসেন উদ্দীন হোসেন, কবি আসাদ মান্নান, পূর্বপশ্চিম সম্পাদক কবি আশরাফ জুয়েল ও কবি ইকবাল রাশেদীন এবং নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর।

উদ্বোধনের পর পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা ২০২১, পূর্বপশ্চিম সাহিত্য পুরস্কার ২০২১ ও পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার ২০২১ প্রদান করা হয়। এবার পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা পেয়েছেন কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, উপন্যাসিক হোসেন উদ্দীন হোসেন ও কবি দারা মাহমুদ।

পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা পেয়েছেন কথা সাহিত্যিক আহমেদ মোস্তফা কামাল, কবি ও প্রাবন্ধিক তপন বাগচী এবং কবি আমিনুল ইসলাম। পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি সেঁজুতি বড়ুয়া, কথাসাহিত্যিক আব্দুল্লাহ আল ইমরান ও মাহবুব ময়ূখ রিশাদ।

সাহিত্য উৎসবের প্রথম দিনে আলোচক ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন, কবি ফরিদ আহমেদ দুলাল, কবি মাহমুদ কামাল, কবি নান্নু মাহবুব, কবি খসরু পারভেজ, কবি আমিরুল ইসলাম রন্টু, কবি ড. শাহনাজ পারভীন, কবি নূর কামরুন নাহার, গল্পকার মনি হায়দার, কবি জয়দীপ দে শাপলু, কবি রাসেল রায়হান, ঔপন্যাসিক সোলায়মান সুমন, কবি হামিম কামাল, গল্পকার কিংকর আহসান প্রমুখ।

পূর্বপশ্চিম নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর বলেন, যশোর সাহিত্য অঙ্গণের সূতিকাগার। প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটি বাংলাভাষার শিল্পসাহিত্য বিকাশে বিশেষ ভূমিকা পালন করছে এবং বাংলাদেশ ও ভারতে নিয়মিত পত্রিকা প্রকাশ এবং সাহিত্য উৎসবের আয়োজন করে আসছে। এবার যশোরে আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। যশোরের কবি সাহিত্যিকগণ এতে অংশ নিয়েছেন। আগামিতেও এ আয়োজন অব্যাহত থাকবে।

 

 

 

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!