খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি
  আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি; গেজেট শিগগিরই

যশোরে ফসলী জমিতে শিল্প স্থাপন না করার দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে প্রস্তাবিত বিসিক-২ এর জন্য জমি অধিগ্রহণের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। শুক্রবার দুপুরে উপজেলার বিল হরিণার কানাইতলা মাঠে ইউনিয়নের রামনগর, কাজিপুর, ভাটপাড়া ও তোলা গোলদারপাড়ার বাসিন্দাদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে রামনগর ইউনিয়নের চার গ্রামের সহস্রাধিক কৃষক অংশ নেয়।

এতে বলা হয়, সম্প্রতি বিসিক কর্মকর্তারা ও ভূমি অফিসের লোকজন বিসিক-২ স্থাপনের লক্ষ্যে রামনগর ইউনিয়নের বিল হরিণায় ১৬০০ বিঘা জমির মাপজোক করে লাল ফ্লাগ টানিয়ে দেয়। অধিগ্রহণের জন্য যে জমির মাপজোক করা হয়েছে তা তিন ফসলি আবাদি জমি। এই জমিতে বিসিক শিল্পনগরী স্থাপন করা হলে চার গ্রামের প্রায় আড়াই হাজার মানুষ ভূমিহীন হয়ে পড়বে। সেইসাথে কর্মহীন হয়ে পড়বে প্রায় তিনশত বর্গাচাষী। যাদের জীবন জীবিকা ওই জমির উপর নির্ভরশীল। এছাড়া বিল হরিণায় মাছ ধরে জীবিকা নির্বাহ করা জেলে স¤প্রদায় কর্মহীন হয়ে পড়বে।

মানববন্ধনে অংশ নেয়া রামনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আফজাল হোসেন বলেন, বিল হরিণার চার পাশে বসতি রয়েছে। এখানে শিল্প নগরী গড়ে উঠলে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হবে ও বায়ু দূষণ ঘটবে। এছাড়া দেখা দেবে জলাবদ্ধতা। কারণ যশোর শহরের বড় অংশের পানি নিষ্কাষিত হয় হরিণার বিল দিয়ে। যা ওই শিল্পনগরীর জন্য বাধাগ্রস্ত হবে। সার্বিক বিবেচনায় রামনগর ইউনিয়নে বিসিক-২ স্থাপন জনকল্যাণে আসবে না। এজন্য অন্যত্র এ শিল্প নগরী গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের প্রতি তিনি আহ্বান জানান।

এসময় উপস্থিত ছিলেন জেলা জাসদ নেতা অ্যাডভোকেট আবুল কায়েস, প্রফেসর মুসাহাত আলী, স্থানীয় বাসিন্দা ডা: আব্দুল আজিজ, তোরাপ আলী, আসাদুজ্জামান, শফিয়ার রহমান, আবুল কালাম আজাদ, আব্দুল জলিল মোড়ল প্রমুখ।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!