খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর সদরঘাটের শ্যামবাজারঘাটে লঞ্চে লাগা আগুন নিয়ন্ত্রণে
  বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত : ইসি সচিব
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত

যশোরের ঐতিহ্য ধরে রাখতে চৌগাছায় দু’দিনের খেঁজুর গুড় মেলা

চৌগাছা প্রতিনিধি

যশোরের যশ খেঁজুরের রস। রস ও গুড়ের সাদ আস্বাদনে খেঁজুর গাছের যেন জুড়ি নেই! প্রতিবছর শীতকাল এলেই গাছিরা তাদের মেরুদন্ড শক্ত করে খেঁজুর গাছ থেকে রস সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করেন। হাড় কাঁপানো শীত উপেক্ষা করে প্রতিদিন ভোরে গুড় উৎপাদানের কাজে নিয়োজিত থাকেন গাছিরা। কিন্তু গাছখোকোদের দৌরাত্ম ও নানা কারণে মাতৃতুল্য খেঁজুর গাছ প্রতিদিন কেটে ফেলা হচ্ছে। ধীরেধীরে হারিয়ে যাচ্ছে এই গাছ। গুড় উৎপাদনের সাথে নিয়োজিত গাছিদের সংখ্যাও কমে যাচ্ছে। এই অবস্থায় যশোর জেলার ঐতিহ্য খেঁজুর গাছ রক্ষায় চৌগাছা থেকে শুরু হয়েছে আন্দোলন।

সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্ট প্রথম পর্যায় শুরু করলে তা নজরে আসে উপজেলা প্রশাসনের। এই আন্দোলন আরও বেগবান করতে উপজেলা চত্বরে দুই দিন ব্যাপী গুড়ের মেলার আয়োজন করেছে উপজেলা প্রশাসন। সোমবার সকালে উপজেলা চত্বরে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান ও নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা।

এ সময় উপস্থিত ছিলেন থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম সবুজ, রেজিস্ট্রি কর্মকর্তা মোস্তাক হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইসতিয়াক আহমেদ, উপজেলা কৃষি কর্মকর্তা সমরেণ বিশ্বাস, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদুর রহমান, পৌর মেয়র নূর উদ্দীন আল মামুন হিমেল, ইউপি চেয়ারম্যান হামিদ মল্লিক, শাহীনুর রহমান, আবুল কাশেম, হবিবর রহমান হবি, মমিনুর রহমান, আতাউর রহমান লাল, নূরুল কদর, প্রেসক্লাব চৌগাছার সভাপতি ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক শাহানুর আলম উজ্জ্বলসহ কয়েক’শ গাছি ও স্থানীয় নেতৃবৃন্দ।

খেঁজুর গুড়ের মেলায় প্রায় ২’শ গাছিরা তাদের উৎপাদিত গুড় নিয়ে মেলায় অংশ গ্রহণ করেন। মেলায় অংশগ্রহণকারী গাছি শাহীনুর রহমান জানান, এখন আর আগের মত খেঁজুর গাছ নেই। কোন রকম বাপদাদার এই পেশা আমরা ধরে রেখেছি। তিনি বলেন, খেঁজুর গাছ বিক্রি বন্ধ করতে হবে। গাছিদের সরকারিভাবে সহযোগিতা করলে এই পেশা ধরে রাখা সম্ভব।

ভাদড়া গ্রামের গাছি আমির হোসেন, পাতিবিলার আনোয়ার মোল্লা, লস্কারপুরের মগরেব আলী, পাতিবিলার দাউদ হোসেন, মাধবপুরের আজিজুর রহমান, সাদিপুরের ইয়াকুব আলীসহ গাছিরা জানান, খেঁজুর গাছ নিধন বন্ধ করলে গুড় উৎপাদন বাড়বে। এছাড়া প্রতিবছর অন্যান্য গাছের সাথে খেঁজুর গাছ রোপন করার জন্য সরকারিভাবে সহযোগিতা করতে হবে।

মেলার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানার কাছে জানতে চাইলে তিনি বলেন, যশোর জেলার ঐতিহ্যের সাথে খেঁজুরের রস-গুড় যুক্ত রয়েছে। এই ঐতিহ্য টিকিয়ে রাখতে আমরা এই মেলার আয়োজন করেছি। মেলার শেষ দিন অংশগ্রহণকারি সকল গাছিদের সম্মানিত করা হবে। সেরা গুড় উৎপাদক গাছিকে পুরস্কৃত করা হবে।

তিনি বলেন এই মেলার মাধ্যমে খেঁজুর গাছের গুরুত্ব আমরা তুলে ধরছি। এ থেকে আমরা শিক্ষা নেব। জনগন সচেতন হয়ে খেঁজুর গাছ নিধন করা থেকে বিরত থাকবে।

সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্টের পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ আবুবকরের কাছে জানতে চাইলে তিনি বলেন একদশক আগেও খেঁজুর গাছের সংখ্যা ছিল প্রায় দেড় লাখের বেশী। বর্তমানে প্রায় ৫৫ হাজার খেঁজুর গাছ রয়েছে। এছাড়া এক দশক আগেও ৪ থেকে ৫ হাজার গাছি ছিলেন। বর্তমানে গাছিদের সংখ্যা মাত্র ৮’শ ৫০।

তিনি বলেন খেঁজুর গাছ রক্ষা, গাছিদের উন্নয়ন ও গুড় বাজারজাতের নিশ্চয়তায় উপজেলা প্রশাসনের উদ্যোগে গুড়ের মেলাটি বেশ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!