খুলনা, বাংলাদেশ | ৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  সুনামগঞ্জে বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ২

যবিপ্রবিতে সশরীরে শুরু হয়েছে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) স্বাস্থ্যবিধি মেনে স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা শুরু হয়েছে। এরপর আগামী অক্টোবর মাসের শুরুতে স্নাতক শ্রেণির শেষ বর্ষের পরীক্ষা শুরু হবে। অতি দ্রুত পরীক্ষার সূচিও ঘোষণা করা হবে। এ জন্য শিক্ষার্থীদের পরীক্ষার সর্বশেষ প্রস্তুতি গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।

রোববার (১২ সেপ্টেম্বর) যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব অ্যাকাডেমিক ভবনে সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত তিনঘন্টা স্নাতকোত্তর শ্রেণির সেমিস্টার ফাইনাল পরীক্ষা গ্রহণ করা হয়।

স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষা শুরু হলে সংশ্লিষ্ট ডিন, চেয়ারম্যানদের নিয়ে পরীক্ষার হল পরিদর্শনে যান উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। এসময় তিনি বলেন, ‘সেশন জট দূরীকরণ ও দেশের দক্ষ জনশক্তি যোগানোর জন্য ঝুঁকি থাকলেও কঠোর স্বাস্থ্যবিধি মেনে স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষা শুরু করা হয়েছে। আগামী অক্টোবরের মাসের প্রথম সপ্তাহে স্নাতক শ্রেণির শেষ বর্ষের পরীক্ষার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পরীক্ষার সময় যে সব শিক্ষার্থীর বাইরে থাকার সার্মথ্য নেই, তাদের কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে হলে থাকার সুযোগ দেয়া হচ্ছে। আমাদের লক্ষ্য আগামী ডিসেম্বরের মধ্যে সকল বর্ষের পরীক্ষা শেষ করা। তবে কোনো শিক্ষার্থী যেন ঝরে না পড়ে এ জন্য অনলাইন ও শারীরিক উপস্থিতিতে দুই ধরনের শিক্ষা ব্যবস্থা বা অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থা চালু রাখা হবে।’

যবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্র জানায়, যে সকল বিভাগে স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী রয়েছে, তার প্রায় প্রতিটি বিভাগে পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। প্রথম দিন পাঁচটি বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পর্যায়ক্রমে স্নাতকোত্তরে শ্রেণির শিক্ষার্থী থাকা সব বিভাগেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মসিয়ূর রহমান হল ও শেখ হাসিনা ছাত্রী হল কর্তৃপক্ষ জানায়, করোনা পরীক্ষার পর হলে স্বাস্থ্যবিধি মেনে একজন শিক্ষার্থীকে একটি কক্ষে রাখা হয়েছে। হলের মধ্যেই শিক্ষার্থীদের খাওয়া-দাওয়ার সকল ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষা চলাকালীন হলে অবস্থানরত শিক্ষার্থীদের একদিন পরপর স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার সময় হলে থাকার জন্য ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর থেকে দরখাস্ত আহ্বান করা হয়। তাদের সংখ্যা পর্যালোচনা করে পরবর্তী বর্ষের শিক্ষার্থীদের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এদিকে, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সকল চিকিৎসক, নার্স ও মেডিকেল স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশিদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা গেজেট/ এস আই

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!