খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২

ময়লাপোতা হতে জিরো পয়েন্ট চার লেনের কাজ অর্ধেকও শেষ হয়নি, সময় বাকি ৫ মাস

একরামুল হোসেন লিপু

কাজের ধীর গতির কারণে খুলনা নগরীর ময়লাপোতা মোড় হতে জিরো পয়েন্ট পর্যন্ত ৪ কি.মি. সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ অর্ধেকও এখনো শেষ হয়নি। ফলে জনদুর্ভোগ আরও দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ময়লাপোতা মোড় থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ৪ কিলোমিটার সড়ক ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের কার্যাদেশ দেওয়া হয় ২০২০ সালের ৮ এপ্রিল। ১৯ মাসে কাজের অগ্রগতি মাত্র ৪৮ শতাংশ। প্রকল্পের মেয়াদ ২ বছর অর্থাৎ ২০২২ সালের ৭ এপ্রিল প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করতে হলে ৫ মাসে বাকী ৫২ শতাংশ কাজ প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান আতাউর রহমান খান এবং মাহাবুব ব্রাদার্স (প্রঃ) লিঃ কে সম্পন্ন করতে হবে।

প্রকল্পটির কাজে ধীরগতির কারণে গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে চলাচলরত যানবাহন এবং জনসাধারণ দীর্ঘ প্রায় ১৯ মাস যাবৎ দূর্ভোগ পোহাচ্ছে। ইতিপূর্বে ৪ কিলোমিটার সড়ক ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের ময়লাপোতা মোড় থেকে জোহরা খাতুন শিশু নিকেতন পর্যন্ত রাস্তার দুই পার্শ্বের বিদ্যুতের পোল অপসারণ না করার কারণে এ প্রকল্পের ২০০ মিটার রাস্তার রিকনস্ট্রাকশন কাটিং বাঁধাগ্রস্থ হচ্ছিল। সাম্প্রতি তিতাস ব্রাদার্স নামে যে ঠিকাদারি প্রতিষ্ঠান রাস্তার দু’পাশ্বের বৈদ্যুতিক পোল অপসারণের কাজ পেয়েছিলো তারা পোল অপসারণের কাজটি সম্পন্ন করেছে। কিছু পোল অপসারণ করতে এখনও বাকী রয়েছে।

সওজের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ জানান, নির্ধারিত সময়ের মধ্যে উক্ত সড়কের ৪ কি. মি. চার লেনে উন্নীতকরণ প্রকল্পটির কাজ যথাসময়ে সমাপ্ত করার জন্য কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান আতাউর রহমান খান এবং মাহাবুব ব্রাদার্স (প্রাঃ) লিঃ (জেভি)’র কর্মকর্তাদের একাধিকবার তাগাদা দেয়া হয়েছে। এছাড়া তিনি কাজটি যাতে শিডিউলের শর্তানুযায়ী কাজের মান বজায় রেখে নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন হয় সে ব্যাপারে তাদেরকে প্রয়োজনীয় পরামর্শ এবং দিক নির্দেশনা দিয়েছেন।

কাজটি দ্রুত সম্পন্ন এবং কাজের গতি আনতে সোমবার ২২ নভেম্বর তিনি বেজ টাইপ ১ এর কাজ শুরু করার জন্য প্রস্তুতকৃত মালামালের গুণগত মান যাচাইয়ে নগরীর জিরো পয়েন্টে অবস্থিত মাহাবুব ব্রাদার্স (প্রাঃ) লিঃ এর স্টক ইয়ার্ড পরিদর্শন করেন। এ সময় তাঁর সংগে উপস্থিত ছিলেন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সওজ এর উপ-সহকারী প্রকৌশলী এইচ এম শোয়েব হোসেন, প্রকল্প ম্যানেজার ইঞ্জি. আশরাফ আলী ও মাহাবুব ব্রাদার্স (প্রাঃ) লিঃ এর কর্মকর্তাবৃন্দ।

১৯ মাসে ৪ কি.মি. সড়কটির চার লেনে উন্নীতকরণ প্রকল্পের মাত্র ৪৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে খুলনা গেজেটকে জানিয়েছেন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সওজ এর উপ-সহকারী প্রকৌশলী এইচ এম শোয়েব হোসেন। তিনি বলেন, নির্ধারিত সময়ের আগেই বাকি ৫২ শতাংশ কাজ সম্পন্ন হবে। ইতিমধ্যে ৪ কি. মি. সড়কের সম্পূর্ণ সাব বেজ সম্পন্ন হয়েছে। বেজ টাইপ-২ এর কাজ শেষ হয়েছে। বেজ টাইপ-১ এর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। জার্মান, জাপান এবং চায়নার তৈরি ঠিকাদারি প্রতিষ্ঠানের নিজস্ব রেডিমিক্স প্লান্ট, বেসিং প্লান্ট মেশিন, পেপার মেশিং ব্যবহারসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এ মহাসড়কের কাজ সম্পন্ন হচ্ছে।

প্রজেক্ট ম্যানেজার ইঞ্জি. মোঃ আশরাফ আলী খুলনা গেজেটকে জানান, কার্যাদেশ পাওয়ার পর ৩ মাস গেলো সড়কের দু’পাশের গাছ কাঁটতে। এরপর শুরু হলো বর্ষা মৌসুম। পরবর্তীতে সবচেয়ে বেশী সময়ক্ষেপন করেছে ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানী লিঃ (ওজোপাডিকো) খুলনার বিক্রয় ও বিতরণ বিভাগ-৪ সড়কের দু’পাশে বৈদ্যুতিক পোল অপসারণ করতে। এখনও তাদের কিছু পোল অপসারণ করতে বাকী রয়েছে। তারপরও আমাদের কাজ থেমে নেই। প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা খুলনা সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) এর নির্বাহী প্রকৌশলীর নির্দেশনা এবং পরামর্শ অনুযায়ী আমরা কাজ চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে ৪৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, বেজ টাইপ-২ এর কাজ শেষ করে বেজ টাইপ-১ এর আড়াই কি. মি. কাজ শেষ হয়েছে। সড়কের দু’পাশে এজিং, ২ টা কালভার্টের কাজ চলমান আছে। খুব দ্রুতই আমরা এসফল্ট (ASPHALT)এর কাজ শুরু করার পরিকল্পনা করছি। জিরো পয়েন্ট এবং রূপসা ব্রিজের পাশ্ববর্তী ২ টি স্টক ইয়ার্ডে আমাদের কোম্পানির নিজস্ব অত্যাধুনিক সব মেশিনে সড়কের বাকী অংশের কাজের জন্য সব ইকুইপমেন্ট প্রস্তুত করে রেখেছি। ২০২২ সালের ৭ এপ্রিল নির্ধারিত সময়ের মধ্যেই আমরা দীর্ঘ প্রতীক্ষিত নগরীর ময়লাপোতা থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ৪ কি. মি. সড়কের চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ সম্পন্ন করতে পারবো ইনশাআল্লাহ।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি’র) অর্থায়নে ডিপিপি অনুয়ায়ী প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১’শ ৭০ দশমিক ২০ লক্ষ টাকা। প্রকল্পটির চুক্তি মেয়াদ ২০২২ সালের এপ্রিল পর্যন্ত। শুধু (৪ কি. মি.) ৪ লেনে মহাসড়ক উন্নীতকরণে ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি ৭৮ লাখ টাকা। প্রকল্পের বাকি টাকা ভূমি অধিগ্রহণসহ প্রকল্পের অন্যান্য কাজে ব্যয় ধরা হয়েছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!