খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৬ দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

মানবিকতার জ্বলন্ত প্রদীপ ইউনিভার্সাল অ্যামিটি

মামুন অর রশিদ

নশ্বর এ পৃথিবীতে প্রাণ থাকলেই তাকে প্রাণী বলা হয়। কিন্তু মানবিক মন না থাকলে তাকে কিন্তু পরিপূর্ণ মানুষ বলা যায় না। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে এই বিষয়ে ভাবসম্প্রসারণ লিখে পরীক্ষার অনেকেই ভালো নম্বরও পেয়েছেন। কিন্তু বাস্তব জীবনের এ কথাকে মনে প্রাণে ধারণ করে মানবিক হয়ে উঠে খুব কম মানুষই। এমন মানবিক হবার এক প্লাটফরম হলো ইউনিভার্সাল অ্যামিটি (টহরাবৎংধষ অসরঃু)। সংগঠনটি ৫ বছর ধরে মানবিক আন্দোলনের নামে অসহায় ও দুঃস্থ মানুষের জন্য কাজ করে যাচ্ছে। আর নিরবে নিভৃতে মানুষের জন্য অর্থ, সময় আর শ্রম দিয়ে যাচ্ছে মানবতার আলোয় আলোকদীপ্ত কিছু সুন্দর মনের মানুষ।

চলতি বছরের ৭ জুন থেকে সংগঠনটি ফুড ফর গুড প্রকল্পের মাধ্যমে শুরু করে ঢাকার ছিন্নমূল মানুষের কাছে একবেলার আহার পৌঁছে দেবার কাজ। দেখতে দেখতে এ প্রকল্প ২০০ দিন অতিক্রম করেছে ২৩ ডিসেম্বর, ২০২০। প্রতিদিন মিরপুরের প্রায় অর্ধ শতাধিক ক্ষুধার্ত অসহায় মানুষ অপেক্ষায় থাকে কখন এসে তাদের হাতে খাবার তুলে দেবে ইউনিভার্সাল এমিটির স্বেচ্ছাসেবকরা। ইতিমধ্যে এই প্রকল্প ঢাকা ছাড়াও কাজ করেছে খুলনা ও কুড়িগ্রামে। ৪৯ তম বিজয় দিবসে সংগঠনটির প্রতিষ্ঠাতা স্বহস্তে খাবার রান্না করে যখন বের হয়েছে খুলনা শহরের অলিগলিতে তখন অমানবিকতাজে খুঁজে পেয়েছে শহরের ফুটপাতে, ক্ষুধার্ত পরাধীনতাকে টেনে বের করেছেন ডাস্টবিনের মধ্য থেকে। কেউ বা শীতে কম্পমান আবার কেউ বা ক্ষুধায় কম্পমান। খাবার তুলে দিয়েছেন ১০০ ক্ষুধার্তের মুখে আর ভালবাসার উষ্ণতা মাখিয়ে গায়ে জড়িয়ে দিয়েছেন ১০০ কম্বল।

২০১৫ সালে স্বেচ্ছাসেবী এই মানবিক সংগঠনটি প্রতিষ্ঠিত হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মেহেদি হাসানের হাত ধরে এবং তাঁর হাতে হাত মিলিয়ে এই মানবিক আন্দোলনকে বেগবান করেছেন একদল মানবিক যোদ্ধা। কখনো তারা ছুটে বেড়াচ্ছে ক্ষুধার্তের ক্ষুধা নিবারণ করতে কখনো বা চরাঞ্চলের ঘূর্ণিদুর্গত গৃহহীনদের গৃহ নির্মাণ করে দিতে। কখনো আবার ইনকাম এইড প্রকল্পের মাধ্যমে দুঃস্থ পরিবারগুলোকে করে দিচ্ছে আয়ের ব্যবস্থা। বন্যা, ঘূর্ণিঝড়সহ যে কোন প্রাকৃতিক দুর্যোগে ছুটে যাচ্ছে মানবতার গল্প রচনার প্রয়াসে।

উইন্টারকেয়ার প্রকল্পের আওতায় এ বছর উত্তরবঙ্গের পঞ্চগড়, কুড়িগ্রাম, লালমনিরহাটে প্রায় ২,০০০ কম্বল; খুলনার পাইকগাছা ও কয়রায় প্রায় ১০০০ কম্বল এবং সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর গ্রামে ৪০০ কম্বল বিতরণ করা হয়। এছাড়াও ঢাকায় ছিন্নমূলদের মাঝে গত ১১ ডিসেম্বর কম্বল বিতরণ করে সংগঠনটি। আগামী সপ্তাহে গাইবান্ধা আর নীলফামারী জেলার কয়েকটি স্থানে আরও প্রায় হাজারখানেক কম্বল বিতরণ করার কথা রয়েছে। লাইফলাইন প্রকল্পের আওতায় ৩০ টি নলকূপ স্থাপনের মাধ্যমে সুপেয় ও নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে প্রায় ১৫০ টি পরিবারের। কুড়িগ্রামের শতাধিক পরিবারের আয়ের ব্যবস্থা করে দিয়েছে গরু-ছাগল আর সেলাই মেশিন বিতরণের মধ্য দিয়ে। এছাড়াও আম্ফান ঝড়ের আঘাতে সব হারানো মানুষ যেখানে নামায পড়তো গোলপাতা দিয়ে তৈরি কুঁড়েঘরে সেখানে মসজিদ নির্মাণের মত কাজও করেছে এই ব্যতিক্রম অরাজনৈতিক সংগঠনটি।

আর এই সকল মানবিক কাজ এগিয়ে চলেছে বেশকিছু মহৎপ্রাণ মানুষের আর্থিক সহযোগিতায়। সংগঠনটির প্রতিষ্ঠাতার মতে মানুষ নামের সার্থকতা তখনই আসবে যখন মানুষের মাঝে বৈষম্য থাকবে না। থাকবে না কোন ক্ষুধার্ত মানুষের আর্তনাদ। ছোট ছোট সহযোগিতার সম্মিলিত প্রয়াসে গড়ে উঠবে সত্যিকারের মানবিক পৃথিবী। যে পৃথিবীতে থাকবে শুধু মানবতার জয়গান। আর এই মানবিক পৃথিবীতে আলোয় ঝলমল করবে সত্যিকারের স্বাধীনতা।

(লেখক : সহকারী অধ্যাপক, গণযোগযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়)

 

খুলনা গেজেট /এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!