খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

মাগুরাসহ ৫২‌ উপ‌জেলায় থাক‌ছে না ভূ‌মিহীন

গে‌জেট ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ জুলাই দেশজুড়ে গৃহহীন-ভূমিহীনদের মধ্যে ২৬ হাজার ২২৯‌টি নতুন গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এর ফলে দেশের পঞ্চগড় ও মাগুরার সব উপ‌জেলাসহ মোট ৫২‌ উপ‌জেলায় আর ভূ‌মিহীন থাক‌ছে না।

সোমবার (১৮ জুলাই) দেশজুড়ে গৃহহীন-ভূমিহীনদের গৃহ হস্তান্তর কার্যক্রম উ‌দ্বোধন নি‌য়ে প্রধানমন্ত্রীর কার্যাল‌য়ে এক প্রেস ব্রিফিং‌য়ে এ তথ্য জানান প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আহমেদ কায়কাউস।

মুখ্য সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ জুলাই দেশজুড়ে গৃহহীন-ভূমিহীনদের গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। ওই‌দিন দে‌শের পাঁচ‌ বিভা‌গের পাঁচ জেলা-উপ‌জেলায় ২৬ হাজার ২২৯‌টি জ‌মিসহ একক গৃহ হস্তান্তর কর‌বেন।

আহমেদ কায়কাউস ব‌লেন, ওই‌দিন দে‌শের ১৯ হাজার ৭৮০ জন ভূ‌মিহীন ঘর পাওয়ার মধ্যদি‌য়ে পঞ্চগড় ও মাগুরা জেলায় আর কো‌নো ভূ‌মিহীন থাক‌বে না। প্রত্যেকে এখন ঘর পা‌চ্ছেন, এটা আমা‌দের জন্য গ‌র্বের, আন‌ন্দের।

আহমেদ কায়কাউস ব‌লেন, ওই‌দিন দে‌শের ১৯ হাজার ৭৮০ জন ভূ‌মিহীন ঘর পাওয়ার মধ্য দি‌য়ে পঞ্চগড় ও মাগুরা জেলায় আর কো‌নো ভূ‌মিহীন থাক‌বে না। প্রত্যেকে এখন ঘর পা‌চ্ছেন, এটা আমা‌দের জন্য গ‌র্বের, আন‌ন্দের। এটি আমাদের জন্য একটি বিশাল অর্জন। গত মাসে আমাদের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। তাতে আমাদের মনোবল আকাশচুম্বী হয়েছে। আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে দেশের আনাচে কানাচে মানবতার ছোঁয়া পৌঁছে যাচ্ছে।

তিনি আরও বলেন, শতভাগ বাস্তবায়ন করা গেছে বাংলাদেশের দুটি প্রত্যন্ত জেলা। সুতরাং উন্নয়নের ছোঁয়া এখন প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি যুক্ত হবেন ৫টি প্রকল্প এলাকার সঙ্গে। প্রকল্পগুলো হচ্ছে- লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরকলাকোপা আশ্রয়ণ প্রকল্প, বাগেরহাটের রামপাল উপজেলার গৌরম্ভা আশ্রয়ণ প্রকল্প, ময়মনসিংহের নান্দাইল উপজেলার চর ভেলামারী আশ্রয়ণ প্রকল্প, পঞ্চগড় সদর উপজেলার মাহান পাড়া আশ্রয়ণ প্রকল্প এবং মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার জঙ্গালিয়া আশ্রয়ণ প্রকল্প।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি জমির মালিকানাসহ ৬৩ হাজার ৯৯৯টি ঘর হস্তান্তর করা হয়। দ্বিতীয় পর্যায়ে ২০ জুন জমির মালিকানাসহ ৫৩ হাজার ৩৩০টি ঘর হস্তান্তর করা হয়। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে নির্মিত মোট একক ঘরে সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৩২৯টি। চলমান তৃতীয় পর্যায়ে মোট বরাদ্দকৃত একক ঘরের সংখ্যা ৬৭ হকার ৮০০টি, যার মধ্যে গত ২৬ এপ্রিল হস্তান্তরিত হয় ৩২ হাজার ৯০৪টি এবং আগামী ২১ জুলাই হস্তান্তর হবে ২৬ হাজার ২২৯টি। এছাড়া আরও নির্মাণাধীন রয়েছে ৮ হাজার ৬৬৭টি ঘর।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আশ্রয়ণ প্রকল্প-২-এর প্রকল্প পরিচালক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান প্রমুখ।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!