খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

ভ্রমণ শুধু আনন্দ দেয়না, জ্ঞানও বৃদ্ধি করে

রাজু আহমেদ

ভ্রমণ করতে ভালো লাগে না এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। আমরা সবাই কম বেশি ভ্রমণ করতে ভালোবাসি। মানুষের জীবন হাঁসি-খুশি,দুঃখ-কষ্ট, যন্ত্রণার সমষ্টি। সারা বছর ক্লাস, প্রাইভেট, পরীক্ষা নিয়ে ব্যস্ত জীবনে ভ্রমণ এক মহাসুখের ঔষধ হিসাবে কাজ করে। আর তাও যদি হয় ফুলের রাজ্যে।

বলছিলাম যশোর জেলার অন্তর্গত ফুলের রাজ্য গদখালির কথা। তিন বন্ধু মিলে ভাবছিলাম কোথাও একটু বেড়াতে যেতে পারলে মনটা একটু শান্ত হতো। যেই কথা সেই কাজ সবাই মিলে সিদ্ধান্ত নিলাম, ফুলের রাজ্য দেখতে যাবো। দিনটি ছিল রবিবার, সকালে ঘুম থেকে উঠে দেখি ঘন কুয়াশায় আবৃত আছে পুরো এলাকা।

বাংলার শীতের সকালের সৌন্দর্য যে এতোই মনোমুগ্ধকর ভাষায় প্রকাশ করা যাবে না। যাই হোক পূর্ব পরিকল্পনা মতো, আমরা সবাই এক সাথে হয়ে রওনা দিলাম, বাসের মধ্যে নানা জনে নানা কথা শুনতে শুনতে আমাদের গন্তব্যে পৌঁছলাম।

আমরা কেউই বিশ্বাস করতে পারছিলাম না,যেদিকে তাকাও শুধু দেখতে পায় লাল,নীল,হলুদ সহ বাহারি রকমের ফুল। তখনই মনে পড়লো এই ফুল দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে এখন বিশ্বে রপ্তানি করা হচ্ছে। এখনকার এলাকার অধিকাংশ মানুষের জীবিকা নির্বাহ করে এটার উপর।

অনেক অজানাকে জানতে পারলাম এই ফুলের কারখানায় এসে। এজন্য বলে ভ্রমণ হলো জ্ঞানার্জন। ভ্রমন এটা শুধু মানুষকে আনন্দ দেয় না, অনেক অজানাকে জানার সুযোগ করে দেয়। এই অজানাকে জানার উদ্দেশ্য হোক ভ্রমণ।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!