খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

ভারত ছেড়ে পাকিস্তানের নাগরিকত্ব নেওয়ার সংখ্যা বাড়ছে !

আন্তর্জাতিক ডেস্ক

কখনও কর্মসূত্রে, কখনও আবার সাংসারিক কারণে বিদেশের নাগরিকত্ব নেন বহু মানুষ। সংবিধান অনুসারে ভারতে দ্বৈত নাগরিকত্বের কোনও ব্যবস্থা নেই। অর্থাৎ, অন্য কোনও দেশের নাগরিকত্ব নিলে ছেড়ে দিতে হয় ভারতের নাগরিকত্ব। কাজেই কেউ যদি পাকাপাকি ভাবে বিদেশে থাকার সিদ্ধান্ত নেন, তবে তাঁর পক্ষে আর ভারতের নাগরিক থাকা সম্ভব নয়। কিন্তু শেষ কয়েক বছরে কোন দেশে গেলেন কত মানুষ?

সংসদে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য বলছে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় চার লক্ষ নাগরিক ভারত ছেড়ে অন্য দেশের নাগরিকত্ব নিয়েছেন। এই তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি মানুষ দেশ ছেড়েছেন ২০২১ সালে। সরকারি তথ্য অনুসারে, ১,৬৩,৩৭০ জন ২০২১ সালে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন। ২০১৯ ও ২০২০ সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ১,৪৪,০১৭ ও ৮৫,২৫৬।

তিন বছরে যাঁরা ভারতের নাগরিকত্ব ছেড়েছেন, তাঁদের মধ্যে সবচেয়ে বেশি মানুষ নিয়েছেন আমেরিকার নাগরিকত্ব। মোট ১,৭০,৭৯৫ জন ভারতীয় এই তিন বছরের ভারত ছেড়ে আমেরিকার নাগরিক হয়েছেন। এর পরেই রয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও ব্রিটেন। ভারত ছেড়ে এই তিন দেশের নাগরিক হয়েছেন যথাক্রমে ৬৪,০৭১ জন, ৫৮,৩৯১ জন ও ৩৫,৪৩৫ জন।

তবে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক খুব একটা মধুর না হলেও কিছু মানুষ ভারত ছেড়ে পাকিস্তানের নাগরিকত্বও নিয়েছেন এই তিন বছরে। ২০১৯ সালে কোনও ভারতীয় পাক নাগরিকত্ব নেননি। কিন্তু ২০২০ সালে এই সংখ্যা বেড়ে হয়েছে ৭ আর ২০২১ সালে ভারত ছেড়ে পাকিস্তানের নাগরিকত্ব নিয়েছেন ৪১ জন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 

খুলনা গেজেট / আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!