খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

ভারতে শ্রমিক-কৃষক-ক্ষেতমজুর অসন্তোষ বাড়ছে, ২৬ নভেম্বর বনধ্

কলকাতা প্রতিনিধি

চলতি বছরে ভারতে শ্রম সংস্কার আইন ও কৃষি আইন প্রণয়ন করার বিরুদ্ধে সমগ্র ভারতে শ্রমিক-কৃষক-ক্ষেতমজুরদের বিদ্রোহ ও অসন্তোষ বাড়ছে। প্রতিদিনই রাস্তায় নামছে শ্রমিক-কৃষক-ক্ষেতমজুর। আর এদের সঙ্গে যোগ দিচ্ছেন সাধারণ মানুষ, ছাত্র-যুব-মহিলা- সরকারি বেসরকারি কর্মচারিরাও।

আর এই বিদ্রোহ ও অসন্তোষের সবচেয়ে বড় প্রতিফলন ঘটবে আগামী ২৬ নভেম্বর দশটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের ডাকা চব্বিশ ঘন্টার সাধারণ ধর্মঘটে। ওইদিন দেশব্যাপী সর্বাত্মক বনধ্ বা হরতাল পালিত হবে। এই ধর্মঘটকে নৈতিকভাবে সমর্থন দিচ্ছে ভারতের সর্ববৃহৎ রাজনৈতিক দল জাতীয় কংগ্রেস ও বামদলগুলি। যে দশটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন এই সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে তারা হল আই এন টিইউসি (কংগ্রেস) , সিআইটিইউ (সিপিআইএম), এ আইটিইউসি (সিপিআই), টিইউসিসি (ফরওয়ার্ড ব্লক), ইউটিইউসি (আরএসপি), এ আইসিসিটিইউ (সিপিআইএমএল-লিবারেশন), এই আইইউটিইউসি (এসইউসিআই), ভারতীয় মজদুর ইউনিয়ন। এছাড়া ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারি ইউনিয়নগুলি এই ধর্মঘটকে সমর্থন দেবে। অন্যদিকে কংগ্রেসসহ বামপন্থী ছাত্র-যুব-কৃষক ও মহিলা সংগঠনগুলি এই ধর্মঘটকে সমর্থন দেবে। তারাও রাস্তায় নামবে।

সিআইটিইউ- এর সাধারণ সম্পাদক অনাদি কুমার সাহু বলেন, সারা ভারতে শ্রমিক-কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের আশি কোটি মানুষ এই সাধারণ ধর্মঘটে সামিল হবেন। ওইদিন সর্বাত্মক বনধ পালিত হবে। প্রতিদিনই দেশব্যাপী শ্রমিক- কৃষক-ক্ষেতমজুররা রাস্তায় নেমে সর্বনাশা শ্রম সংস্কার আইন ও কৃষি আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ করছে দেশের কোণায় কোণায়।

খুুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!