খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত
শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার আশঙ্কা

ভবদহ এলাকার অধিকাংশ স্কুল মাঠ জলাবদ্ধ

শাহিন আহমেদ

ভবদহ অঞ্চলের অধিকাংশ স্কুল মাঠ এখন ও জলাবদ্ধ হয়ে রয়েছে। যে কারণে প্রায় দুইবছর পর এ অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান গুলো খুললে শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসি। সূত্র জানায়, ভবদহ অঞ্চলের অভয়নগর-মণিরামপুর উপজেলার ২৫টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে এখনো হাঁটু পানি রয়েছে।

মাঠে পানি থাকার কারণে কিছু শিক্ষা প্রতিষ্ঠানে বাথরুমে যাওয়ার মত কোন ব্যবস্থা নেই। বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকার কারণে শিশু শিক্ষার্থীরা খেলাধুলাসহ শারীরিক ব্যায়াম থেকে বঞ্চিত হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, অভয়নগরের ডুমুরতলা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ডুমুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডহর মশিয়াহটী উত্তরপাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে ও রয়েছে জলাবদ্ধতা।

আরো দেখা যায়, বিদ্যালয়ের মাঠে পানি, এমন কি ওই স্কুলের বাথরুম ও জলাবদ্ধতায় আছে। হাটগাছা মাধ্যমিক এ স্কুলের মাঠসহ বাথরুম জলাবদ্ধতার নিমগ্ন রয়েছে। অন্য দিকে দেখা যায়, মণিরামপুর উপজেলার সুজাতপুর মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে হাটু পানি । স্কুলে যাওয়ার কোন কোন রাস্তা নাই ।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিকাশ চন্দ্র বিশ্বাস বলেন, প্রতি বছর আমার বিদ্যালয়ের মাঠে পানি মাঠে পানি জমে। স্কুলটি টেন্ডার হওয়ার কারণে ঠিকাদার স্কুলের ভবন ভেঙ্গে দিয়েছে, কিন্তু জলাবদ্ধতার কারণে ঠিকাদার ভবনের নির্মান কাজও করতে পারছেনা। বিদ্যায়ের পাশে মন্দিরে শিক্ষার্থীদের ক্লাস নেয়ার ব্যবস্থা করেছেন।

এছাড়া হাটগাছা-সুজাতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বিএইচএমএস নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মশিয়াহাটী ডিগ্রী কলেজের ব্যাপারে শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, স্কুল মাঠে পানি থাকলে ও তারা স্কুলে আসতে আগ্রহী।

এব্যাপারে অভয়নগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম বলেন, প্রতিষ্ঠান প্রধান ও জন প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয়েছে, কেউ কোন অভিযোগ জানায়নি।

এব্যাপারে মণিরামপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ চন্দ্র সরকার বলেন, ভবদহের কারণে এমন সমস্যা হতে পারে। আমরা চেষ্টা করছি কিভাবে সুন্দর ভাবে শিক্ষার্থীদের পাঠদান দেয়া যায়।

খুলনা গেজেট/ এস আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!