খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

ব্রণ কেন হয়, কাদের বেশি হয়?

লাইফ স্টাইল ডেস্ক

ত্বকের যে সাধারণ সমস্যাগুলো খুব কমনলি দেখা যায় তার মধ্যে অন্যতম ব্রণ। বেশিরভাগ নারী-পুরুষেরই জীবনের কোনো না কোনো সময় পিম্পল বা ব্রণ উঠে।

ব্রণ আসলে টিনএজারদের বেশি হয়। ৮৫ পার্সেন্ট টিএজারদের ব্রণ দেখা যায়। জীবনের কোনো না কোনো সময় প্রায় সবাই ব্রণে আক্রান্ত হতে পারে। সে ক্ষেত্রে আসলে ব্রণটা হরমোনাল ইমব্যালেন্স এর জন্য হয়।টিনেজার বয়সে যেহেতু একটা ছেলে অথবা মেয়ের চেঞ্জগুলো হয়, এজন্য ওই সময় হরমোনাল কিছু ইমব্যালেন্স বা পরিবর্তন দেখা যায় এবং এই জন্য ওই সময়গুলোতে ব্রণ হয়। এজন্য আমরা বলতে পারি অনেক সময় ব্রণ দেখে আমরা বলতে পারি যে একটা মেয়ে অথবা ছেলে সাবালক হচ্ছে।

প্রথমেই এটা দেখে বোঝা যায় একটা ছেলে অথবা মেয়ে সাবালক হচ্ছে। এক্ষেত্রে ব্রণের মেইন কারণ হচ্ছে হরমোনাল ইমব্যালেন্স। পোটাইনো ব্যাকটেরিয়া একনি বলে এক ধরনের ব্যাকটেরিয়া আছে, ওর কারণেও ব্রণ হতে পারে। তাছাড়া আরও অনেকগুলো কারণে ব্রণ হয় যেমন আপনি স্টেরয়েড যদি লাগান , ট্যাবলেট অথবা ইনজেকশনে যদি স্টেরয়েড ব্যবহার করেন তাহলেও আপনার ব্রণ হতে পারে। আসলে অনেক সময় কসমেটিকস এর কারণেও ব্রণ হয়, অনেক অনেক বেশি কসমেটিকস ব্যবহার করেন, কসমেটিক একমি বলি আমরা। বিভিন্ন কারণে ব্রণ হতে পারে, এটা বহু রোগের কারণ।

ব্রণটা সাধারণত অয়েলি স্কিনে হয়, ব্যাকগ্রাউন্ড স্কিন সাধারণত অয়েল থাকে। ব্রন এর সাথে খাওয়া-দাওয়ার ডাইরেক্টলি কোন সম্পর্ক নাই,তেমন কোন খাবার দাবার নাই যেটা খেলে ব্রণের প্রতিষেধক হিসেবে কাজ করবে, কারণ এটা পরীক্ষা করে দেখা হয়েছে। ব্রণ প্রিভেন্ট করতে পারে এরকম কোন ডায়েট আসলে নাই। ব্যাকগ্রাউন্ড স্ক্রিনটা যাদের ওয়েলি থাকে, সিভিসিয়াস গ্লারি এক্টিভিটি বেশি থাকে তাদের ব্রণটা বেশি হয়। বংশগত কারণেও ব্রণ হতে পারে যেমন মায়ের ব্রণ হলে মেয়েরো ব্রণ হচ্ছে এরকমও দেখা যায়।

ব্রণের চিকিৎসা করার জন্য কতগুলি মেডিকেল ট্রিটমেন্ট আছে, তারপর সার্জিক্যাল ট্রিটমেন্ট আছে। মেডিকেল ট্রিটমেন্ট এর মধ্যে আমরা সাধারণত ব্রণ কি কারনে হচ্ছে, সেই কারণগুলো চিহ্নিত করে আমরা চিকিৎসা করি। প্রতিক্যাল ট্রিটমেন্ট কিছু আছে, যেমন মুখে লাগানোর জন্য, মুখে লাগানোর জন্য তিন রকমের জিনিস পাওয়া যায়, একটা হচ্ছে অ্যান্টিব্যাকটেরিয়াল, ব্যাক্টেরিয়াকে ধ্বংস করার জন্য অ্যান্টিব্যাকটেরিয়াল ব্যবহার করা যায়। বেনজাইল পারঅক্সাইড বলে একটা ওষুধ আছে, এটাও ব্রণের কাজ করে। ভিটামিন এ ডেরিবিটিভস কতগুলি আছে, রেকিন ওয়েকএসিড এগুলো ব্রণের মধ্যে স্ক্রিনের মধ্যে লাগালে সাধারণত ব্রণ কমে যায়।

খুলনা গেজেট/ এস আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!